প্রিয় ছাত্রের দিকেই তাকিয়ে গুরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লুইস ফিগো, রুই কস্তা, পলেতারাদের ধরা হয় পর্তুগালের সোনালি প্রজন্ম। ২০০৪ ইউরো জেতাতে পারেননি তারা। রেফারির শেষ বাঁশির পর ১৯ বছরের তরুণ ক্রিস্টিয়ানো রোনালদো কেঁদেছিলেন অঝোরে।

ঢাকা: পর্তুগাল ফুটবলের দুঃখগাঁথা হিসেবে ধরা হয় ২০০৪ সালের ইউরোর ফাইনালটি। স্বাগতিক দেশ হয়ে নেমেও প্রতিপক্ষ দুর্বল গ্রিসকে সামনে পেয়ে শিরোপা জেতা হয়নি ‍পর্তুগিজদের। লুইস ফিগো, রুই কস্তা, পলেতারাদের ধরা হয় পর্তুগালের সোনালি প্রজন্ম। ২০০৪ ইউরো জেতাতে পারেননি তারা। রেফারির শেষ বাঁশির পর ১৯ বছরের তরুণ ক্রিস্টিয়ানো রোনালদো কেঁদেছিলেন অঝোরে।

 

এবারের ইউরোতেও কি কাঁদছেন রোনালদো? সে দৃশ্য আপাতত দেখা না গেলেও তার দলের যে অবস্থা তাতে রাতের ঘুম হারাম হয়ে গিয়েছে রিয়াল মাদ্রিদের এই গোলমেশিনের। দলের কোচ ফার্নান্দো সান্তোসও জানাচ্ছেন, রাতে ঘুমাতে পারছেন না রোনালদো।

গ্রুপপর্বে পর্তুগাল শেষ ম্যাচে মাঠে নেমেছিল অস্ট্রিয়ার বিপক্ষে। সে ম্যাচে পর্তুগালের হয়ে লুইস ফিগোর সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড টপকে যান রোনালদো। দেশের হয়ে ফিগোর খেলা ১২৭ ম্যাচ টপকে এখন পর্তুগিজদের জার্সিগায়ে রোলানদোই এগিয়ে। নিজের রেকর্ডের রাতে দেশকে হতাশ করেন রোনালদো। দলকে জেতাতে পারেননি পেনাল্টি মিসের কারণে। রিয়ালের এই তারকা অস্ট্রিয়ার জালে একবার বল জড়ালেও তা অফসাইটের কারণে বাতিল করে দেন রেফারি। আর ম্যাচটি ড্র হওয়ার ফলে এখন পরের রাউন্ডে যেতেই হিমশিম খেতে হচ্ছে রোনালদো বাহিনীকে।

পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস জানান, অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচে রোনালদো ভালো খেলেছে। একটি পেনাল্টি মিস খেলারই অংশ। তবে, সে ম্যাচের পরে রাতে ঘুমাতে পারেনি। আমি ঘুম থেকে সবার আগে উঠেছিলাম। কিন্তু, উঠেই দেখি রোনালদোর ঘুম আমার আগেই ভেঙেছে। সে নিশ্চিতভাবেই চ্যাম্পিয়ন খেলোয়াড়। আমার বিশ্বাস পরের ম্যাচেই সে দলকে নিয়ে ঘুরে দাঁড়াবে।

রোনালদোর গুরু আরও যোগ করেন, না ঘুমানোর মতো কোনো ঘটনা ঘটেনি। পরের ম্যাচেও যদি আমরা পেনাল্টির সুযোগ পাই, তবে সেটি রোনালদোই নেবে। আর আমাদের সকলের বিশ্বাস পেনাল্টি থেকে স্কোরও করবে রোনালদো। অস্ট্রিয়ার বিপক্ষে আমরা গোল না পেলেও ভালো খেলেছি। এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আর সেক্ষেত্রে আমার প্রিয় ছাত্র রোনালদোকেই বড় ভূমিকা রাখতে হবে।

‘এফ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা হাঙ্গেরি দুই ম্যাচের একটিতে জয় আর একটিতে পরাজয় নিয়ে অর্জন করেছে ৪ পয়েন্ট। দুই ম্যাচের দুটিতেই ড্র করা আইসল্যান্ডের সংগ্রহ দুই পয়েন্ট। সমান ম্যাচ আর পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে রোনালদো পর্তুগাল। আর একটি ড্র নিয়ে টেবিলের চার নম্বরে অস্ট্রিয়া। গ্রুপপর্বের শেষ ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে জিততেই হবে পর্তুগিজদের।

চার বছর আগের ইউরোতে সেমিফাইনালে উঠলেও স্পেনের কাছে টাইব্রেকারে হেরেছিল রোনালদো বাহিনী। তবে, এবারো আশাবাদী পর্তুগিজরা। আর তাদের আশাবাদের সবচেয়ে বড় কারণ অবশ্যই রোনালদোর দুর্দান্ত ফর্ম। গত মৌসুমে রিয়ালের জার্সি গায়ে লা লিগায় ৩৬ ম্যাচে ৩৫ আর চ্যাম্পিয়ন্স লিগের ১২ ম্যাচে ১৬ গোল করে মোট ৫১টি গোল করেন রোনালদো। রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জয়ের প্রধান নায়কও তিনি। ক্লাবের মতো জাতীয় দলের জার্সিতেও তার উজ্জ্বল পারফর‍মেন্সের প্রত্যাশায় ফার্নান্দো সান্তোস।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ২১ জুন ২০১৬
এমআরপি

সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত
সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১


নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ
ঢামেকে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ
ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি
শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রয়াণ