মেসির আর্জেন্টিনাকে ভয় পায় না যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

যুক্তরাষ্ট্রে চলছে কোপা আমেরিকার শতবর্ষী আসর। আর্জেন্টিনার ম্যাচে স্বাগতিক দর্শকদের সমর্থন চোখে পড়ার মতোই। আরো স্পষ্ট করে বললে, লিওনেল মেসির খেলা দেখতেই স্টেডিয়ামে হাজির হন হাজারো আমেরিকান ভক্ত-সমর্থক। কিন্তু, সেমিফাইনালে সেই যুক্তরাষ্ট্রের মুখোমুখিই হচ্ছেন মেসি।

ঢাকা: যুক্তরাষ্ট্রে চলছে কোপা আমেরিকার শতবর্ষী আসর। আর্জেন্টিনার ম্যাচে স্বাগতিক দর্শকদের সমর্থন চোখে পড়ার মতোই। আরো স্পষ্ট করে বললে, লিওনেল মেসির খেলা দেখতেই স্টেডিয়ামে হাজির হন হাজারো আমেরিকান ভক্ত-সমর্থক। কিন্তু, সেমিফাইনালে সেই যুক্তরাষ্ট্রের মুখোমুখিই হচ্ছেন মেসি।

পরিষ্কার ‘ফেভারিট’ হিসেবেই মাঠে নামবে আর্জেন্টিনা। তবে তারকা সমৃদ্ধ মেসির আর্জেন্টিনায় ভয় পান না যুক্তরাষ্ট্রের কোচ জার্গেন ক্লিন্সম্যান। দল ভালো ফুটবল প্রদর্শন করবে বলেই তার বিশ্বাস। কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে ৪-১ গোলে আর্জেন্টিনা ও ইকুয়েডরকে ২-১ ব্যবধানে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করে যুক্তরাষ্ট্র।

বুধবার (২২ জুন) প্রথম সেমিতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তেরা। পরদিন কলম্বিয়ার মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলি। বাংলাদেশ সময় অনুযায়ী ম্যাচ দু’টি শুরু হবে যথাক্রমে সকাল ৭টা ও সকাল ৬টায়।

একমাত্র আর্জেন্টিনাই গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় পায়। কোয়ার্টার সহ চার ম্যাচে প্রতিপক্ষের জালে ১৪ বার বল পাঠান মেসি-হিগুয়েইনরা। বিপরীতে দু’টি গোল হজম করেন গোলরক্ষক সার্জিও রোমেরো।

অন্যদিকে, হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা যুক্তরাষ্ট্র পরের দুই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ আটে নাম লেখায়। ইকুয়েডরের বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয়ে তাদের সেমি নিশ্চিত হয়। যে ম্যাচে মিডফিল্ডার জারমেইন জোন্স লাল কার্ড দেখে মাঠ ছাড়েন।

আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালের লড়াইয়ে জোন্স ছাড়াও টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় ফরোয়ার্ড ববি উডকেও পাচ্ছে না যুক্তরাষ্ট্র। দলের অন্যতম দুই সেরা ‍তারকাকে হারানোটা স্বাগতিকদের জন্য বড় এক ধাক্কাই বটে। তারপরও আত্মবিশ্বাসী জার্মান কোচ ক্লিন্সম্যান।

যুক্তরাষ্ট্রের দৈনিক ‘লস অ্যাঞ্জেলস টাইমস’কে দেওয়া সাক্ষাৎকারে ক্লিন্সম্যান বলেন, ‘এ ম্যাচে কীভাবে খেলতে হবে তা আমরা ভালো করেই জানি। খুবই ভালো ধারণা ও পরিকল্পনা রয়েছে। আমরা তাদের (আর্জেন্টিনা) নিয়ে মোটেই ভীত নই। মানুষ আমাদের নিয়ে সংশয় প্রকাশ করছে এবং আমরা এতোটুকু পর্যন্ত আসতে পারবো তা কেউই ভাবেনি। সবাই একতাবদ্ধ থেকে নেতিবাচক ইস্যুতে কান না দিয়ে ইতিবাচক থাকার চেষ্টা করেছি।’

যুক্তরাষ্ট্রের অধিনায়ক মাইকেল ব্র্যাডলির ভাষ্য, ‘মেসি হয়তো বিশ্বের সেরা খেলোয়াড়। তবে কোনো কিছুই অসম্ভব নয়। আমরা একে মিশন ইম্পোসিবল তৈরি করতে চাই না।’ ডিফেন্ডার জিউফ ক্যামরন বেশ আত্মবিশ্বাসী কণ্ঠেই বললেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে আত্মবিশ্বাস ও নিজেদের ওপর পূর্ণ আস্থা রাখা। আশা করছি, আমাদের কাছে আরেকটি গিয়ার আছে। আমরা শুধু সেটিই করার চেষ্টা করবো যেমনটা করে আসছি।’

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুন ২০, ২০১৬
এমআরএম

রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন


নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত
সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ