মেসি-রোনালদো নন, প্রতিভাবান রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বর্তমান ফুটবল বিশ্বে রাজত্ব করে যাচ্ছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। কখনও আর্জেন্টাইন অধিনায়ক শীর্ষে ওঠেন আবার কখনও পর্তুগিজ তারকা সবাইকে ছাড়িয়ে যান। তবে বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জেকোর বিশ্বাস, মেসি ও রোনালদো থেকেও বেশি প্রতিভাবান ছিলেন ব্রাজিল মিডফিল্ডার রোনালদিনহো।

ঢাকা: বর্তমান ফুটবল বিশ্বে রাজত্ব করে যাচ্ছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। কখনও আর্জেন্টাইন অধিনায়ক শীর্ষে ওঠেন আবার কখনও পর্তুগিজ তারকা সবাইকে ছাড়িয়ে যান। তবে বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জেকোর বিশ্বাস, মেসি ও রোনালদো থেকেও বেশি প্রতিভাবান ছিলেন ব্রাজিল মিডফিল্ডার রোনালদিনহো।

 

পর্তুগালের সাবেক মিডফিল্ডার জেকো ও রোনালদিনহো স্প্যানিশ জায়ান্ট বার্সার হয়ে এক সঙ্গে খেলেছিলেন। তবে দু’জনই ২০০৮ সালে ক্যাম্প ন্যু ত্যাগ করেন। জেকো সে সময় কাতালানদের হয়ে দুটি লা লিগা ও ২০০৬ সালের চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন।

এদিকে আধুনিক ফুটবলের কারিগর বলা হয় মেসি ও রোনালদোকে। দু’জনই আবার চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সা ও রিয়াল মাদ্রিদে খেলেন। তবে জেকো মনে করেন, আধুনিক যুগের ফুটবলেও যোগ্যতা আছে রোনালদিনহোর।

জেকোর মতে, ‘ক্রিস্টিয়ানো তরুণ ছিল। আর ফুটবল মাঠে সে দারুণ প্রতিযোগিতামূলক অ্যাথলেট। মেসি প্রচুর পরিশ্রম করতো, যা সে এখনও বার্সেলোনার হয়ে করে।’

তিনি যোগ করেন, ‘তবে রোনালদিনহোর বিশেষ কিছু গুন ছিল। যখন আমরা তার দিকে বল পাস করতাম, সে তখন দারুণ দক্ষতায় গোল করতো। সে মেসি ও ক্রিস্টিয়ানোর থেকেও বেশি প্রতিভাবান। যখন আমরা বুঝতে পারতাম না কি করতে হবে, রোনালদিনহো ঠিক তখন কোনো একটি সুযোগ তৈরি করে ফেলতো।’

রোনালদিনহো ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত বার্সার হয়ে ১৪৫টি ম্যাচ খেলে ৭০টি গোল করেন। আর ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী এ তারকা ১৯৯৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ৯৭টি ম্যাচ খেলে ৩৩ টি গোল করেছেন। তিনি দু’বার ফিফা ব্যালন ডি’অর ট্রফিও জিতেছিলেন।

বাংলদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, ১৮ জুন, ২০১৬
এমএমএস

যুক্তরাষ্ট্রে মৃত্যু সংখ্যা লাখ ছুঁই ছুঁই
হেরোইনসহ গ্রেপ্তারের পর ক্রিকেট থেকে নিষিদ্ধ লঙ্কান পেসার
নদীর পাড়ে ঈদ বিনোদন
হবিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আটক ৪
জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু


শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি