ব্রাজিলের কোচের পদ থেকে বরখাস্তই হলেন দুঙ্গা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

শতবর্ষী কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকেই ব্রাজিলের বিদায়ে কার্লোস দুঙ্গার চাকরি হারানোটা ছিল সময়ের ব্যাপার মাত্র! শেষ পর্যন্ত হলোও তাই। কোচের পদ থেকে দুঙ্গাকে বরখাস্ত করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

ঢাকা: শতবর্ষী কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকেই ব্রাজিলের বিদায়ে কার্লোস দুঙ্গার চাকরি হারানোটা ছিল সময়ের ব্যাপার মাত্র! শেষ পর্যন্ত হলোও তাই। কোচের পদ থেকে দুঙ্গাকে বরখাস্ত করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো সেলেকাওদের কোচের পদ থেকে অপসারিত হয়েছেন দুঙ্গা। এর আগে ২০১০ বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর তার ওপর থেকে আস্থা হারায় সিবিএফ।

ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপ ব্যর্থতার পর আবারও ব্রাজিলের কোচের দায়িত্ব পান দুঙ্গা। কিন্তু দ্বিতীয় মেয়াদেও তিনি ব্যর্থ। গত বছর কোপা আমেরিকার সেমি নিশ্চিতের ম্যাচে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে আসর থেকে বিদায় নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এক বছরের মাথায় কোপার শতবর্ষ পূর্তির বিশেষ আসরে ‘ফেভারিট’ হিসেবে মাঠে নামে দুঙ্গার শিষ্যরা। কিন্তু ইকুয়েডরের বিপক্ষে প্রথম ম্যাচেই গোলশূন্য ড্রয়ের হতাশায় ডোবে নেইমারবিহীন ব্রাজিল। তবে হাইতিকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েই স্বরুপে ফেরে পেলের উত্তরসূরিরা।

শেষ আটে ওঠার লড়াইয়ে পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রীতিমতো দুঃস্বপ্ন উপহার পায় ব্রাজিল। ‘বিতর্কিত’ এক গোলেই ১-০ ব্যবধানে হেরে ২৯ বছর পর ফুটবলের সবচেয়ে প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ায় লজ্জায় ডোবে ৮ বারের চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে ব্রাজিলের হয়ে ১৯৯৪ বিশ্বকাপ জয়ী অধিনায়ক দুঙ্গার কোচের পদ হারানোটাও অবধারিত হয়ে ওঠে!

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
এমআরএম

** 
‘হাতের গোলে’ কোপা থেকে ব্রাজিলের বিদায়

ঈদে তেঁতুলিয়ায় সব বিনোদন কেন্দ্র বন্ধ, কড়া অবস্থানে পুলিশ
নগরবাসীকে মেয়র আরিফের ঈদ শুভেচ্ছা
করোনা আতঙ্ক নিয়েই ঘরে ফিরছে মানুষ
সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর


‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’

সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক
হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক