‘হাতের গোলে’ কোপা থেকে ব্রাজিলের বিদায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

কোপা আমেরিকার শতবর্ষী আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। সোমবার (১৩ জুন) পেরুর কাছে ‘বিতর্কিত’ এক গোলে হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো কার্লোস দুঙ্গার দল। এই পরাজয়ে ২৯ বছর পর ফুটবলের সবচেয়ে প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো ৮ বারের চ্যাম্পিয়নদের।

ঢাকা: কোপা আমেরিকার শতবর্ষী আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। সোমবার (১৩ জুন) পেরুর কাছে ‘বিতর্কিত’ এক গোলে হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো কার্লোস দুঙ্গার দল। ১-০ গোলের পরাজয়ে ২৯ বছর পর ফুটবলের সবচেয়ে প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো ৮ বারের চ্যাম্পিয়নদের।

ম্যাচে তখন ৭৫তম মিনিট। জয়সূচক গোলের জন্য দু’দলের খেলোয়াড়দের চোখেমুখেই ছিল হাহাকার। ঠিক ওই সময়েই সেলেকাওদের রীতিমতো স্তব্ধ করে দেয় পেরু। ডানপ্রান্ত দিয়ে ক্ষিপ্রগতিতে ব্রাজিলের ডি-বক্স সীমানায় ঢুকে গোলবারের সামনে থাকা রাউল রুইডিয়াজের কাছে বল বাড়ান অ্যান্ডি পোলো। স্পষ্ট দেখা যায়, পোলোর ক্রস রাউলের ডানহাতে লেগে জালে জড়ায়।

সঙ্গে সঙ্গেই হ্যান্ডবলের জোরালো প্রতিবাদ জানায় গোটা ব্রাজিল টিম। কিন্তু রেফারি তার সিদ্ধান্তেই অটল থাকেন। একটু সময় নিলেও সহকারীর সঙ্গে কথা বলে গোলের সিদ্ধান্ত বহাল রাখেন। অথচ বল হাতে লাগার সময় তিনি ঠিক পেছনেই ডি-বক্সের মধ্যেই দাঁড়ানো ছিলেন। আশ্চর্যের বিষয়, উত্তেজনাকর মুহূর্তে ‘হ্যান্ডবল’ তার দৃষ্টি এড়িয়ে গেল! বিতর্কিত এক গোলেই গ্রুপ পর্ব থেকে বিদায়ের লজ্জায় ডুবলো ‘ফেভারিট’ ব্রাজিল। আর শেষ আটে জায়গা করে নিল পেরু।

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে লিড নিয়ে রক্ষণভাগ যেন ‘চীনের প্রাচীর’ গড়ে তোলে পেরু। ম্যাসাচুসেটসের জিলেট স্টেডিয়ামে নির্ধারিত সময়ের ১৫ মিনিট সহ ছয় মিনিটের ইনজুরি সময়েও সমতায় ফেরা হয়নি সেলেকাওদের। আগের ম্যাচের হ্যাটট্রিকম্যান ফিলিপে কুতিনহো, উইলিয়ান, রেনাতো অগাস্টো সবাই ব্যর্থ।

দিনটিই হয়তো ব্রাজিলের পক্ষে ছিল না। নইলে এমন বিতর্কিত গোলেই কেন গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হবে! এর আগে আর্জেন্টিনায় অনুষ্ঠিত ১৯৮৭ আসরে এমন ভুলে থাকার মতো অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিল পেলের উত্তরসূরিরা।

এদিকে, ব্রাজিলের হারের মধ্য দিয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত ইকুয়েডরের। দিনের প্রথম ম্যাচে তারা হাইতিকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারায়।

বিতর্কিত সেই গোলের ভিডিও:

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৬
এইচএ/এমআরএম

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে