কোয়ার্টার নিশ্চিতে মুখোমুখি ব্রাজিল-পেরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

দু’দলেরই পয়েন্ট সমান। জিতলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত। ড্র হলেও সুযোগ থাকছে। এমন সমীকরণ সামনে রেখে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল। সমীকরণ বলাটা ভুল হবে! কারণ তার আগেই যদি...

ঢাকা: দু’দলেরই পয়েন্ট সমান। জিতলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত। ড্র হলেও সুযোগ থাকছে। এমন সমীকরণ সামনে রেখে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল। সমীকরণ বলাটা ভুল হবে! কারণ তার আগেই যদি ‘বি’ গ্রুপের অপর ম্যাচে হাইতির বিপক্ষে ইকুয়েডর জয় না পায় তবে ব্রাজিল-পেরু ম্যাচটি রূপ নেবে শীর্ষস্থান দখলের লড়াইয়ে।

যু্ক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে বাংলাদেশ সময় সোমবার (১৩ জুন) সকাল সাড়ে ৬টায় ব্রাজিল-পেরু ম্যাচটি শুরু হবে। একই দিন ভোর সাড়ে ৪টায় হাইতির বিপক্ষে মাঠে নামবে ইকুয়েডর।

পয়েন্ট টেবিলে দুই ম্যাচ শেষে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান পয়েন্টে গোল ব্যবধানে পিছিয়ে থাকা পেরু দুইয়ে। তিনে থাকা ইকুয়েডরের সংগ্রহ দুই ড্রয়ে ২ পয়েন্ট। এখনো জয়ের দেখাই পায়নি হাইতি।

ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে শতবর্ষী কোপা আমেরিকা মিশন শুরু করে নেইমারবিহীন ব্রাজিল। তবে পরের ম্যাচেই দুর্দান্তভাবেই ঘুরে দাঁড়ায় কার্লোস দুঙ্গার শিষ্যরা। হাইতিকে ৭-১ গোলে বিধ্বস্ত করেই ‘স্বরূপে’ ফেরে সেলেকাওরা। দুর্দান্ত হ্যাটট্রিক উল্লাসে মাতেন লিভারপুল তারকা ফিলিপে কুতিনহো।

১২ জুন ২৪-এ পা রাখা কুতিনহোর সেরাটা এখনো বাকি বলেই বিশ্বাস দুঙ্গার। হাইতি ম্যাচ শেষে প্রেস কনফারেন্সে তিনি বলেছিলেন, ‘কুতিনহো সুযোগগুলো কাজে লাগিয়েছে। প্রতিটি ম্যাচ ও প্রত্যেকটি প্র্যাকটিস সেশনের মধ্য দিয়ে তার আত্মবিশ্বাস ক্রমেই বাড়ছে।’

এদিকে, টানা দুই ম্যাচে হলুদ কার্ডে নিষেধাজ্ঞার আওতায় পড়ায় পেরুর বিপক্ষে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ক্যাসেমিরোকে পাচ্ছে না ব্রাজিল। সে যাই হোক, পায়ের ইনজুরি কাটিয়ে ফিরতে পারেন অধিনায়ক মিরান্ডা। প্রথম দুই ম্যাচ মিস করার পর দলের সঙ্গে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলন করেছেন ৩১ বছর বয়সী এ অভিজ্ঞ সেন্টার ব্যাক।

সবশেষ পাঁচবারের দেখায় ব্রাজিলকে একবারও হারাতে পারেনি পেরু। চার ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০৭ সালের নভেম্বরে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটিই কেবল ড্রয়ের মুখ দেখে। অন্যদিকে, নিজেদের শেষ পাঁচ ম্যাচের মধ্যে দু’টি জয় ও তিন ম্যাচে ড্র করে সেলেকাওরা। তিনটি জয়, একটি ড্র ও এক ম্যাচে হারের স্বাদ নেয় পেরু।

কিছু তথ্য:
# কোপা আমেরিকায় এর আগে ১৬ বারের মুখোমুখি হয় দু’দল। ১১ ম্যাচই জেতে ব্রাজিল। তিনটি ড্র ও বাকি দুই ম্যাচে জয়োল্লাসে মাতে পেরু।

# পেরুর বিপক্ষে শেষ চারটি ম্যাচেই দুর্দান্ত জয় পায় ব্রাজিল। প্রতিতি ম্যাচেই দুইয়ের অধিক গোল আসে। সব মিলিয়ে ১৩টি। আর গোল হজম করতে হয় মাত্র ১টি।

# সবশেষ ২০১৫ আসরের ম্যাচটি ২-১ গোলে জিতেছিল ব্রাজিল। তার আগে কোপায় পেরুর বিপক্ষে টানা ছয় ম্যাচে ক্লিন শিট (গোল হজম না করা) ধরে রেখেছিল সেলেকাওরা।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জুন ১২, ২০১৬
এমআরএম

হাসপাতাল-চিকিৎসকদের পিছিয়ে না পড়ার আহ্বান মন্ত্রীর
কর্মহীনদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছেন ওসি
সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন ৩৫০ মার্কিন নাগরিক
করোনা মেলেনি শিবগঞ্জে মৃত ব্যক্তির দেহে, লকডাউন প্রত্যাহার
দেশে কোয়ারেন্টিনে আছেন ২৬ হাজার ২৩ জন


ব্রাহ্মণবাড়িয়ায় আড়াইশ পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ
করোনা সন্দেহে সিরাজগঞ্জে তরুণী আইসোলেশনে 
বিত্তবানরা আরও এগিয়ে আসুন: শিল্প প্রতিমন্ত্রী
ক্রেতা সেজে ‘করোনা মুক্তির’ ওষুধ বিক্রেতাকে ধরলেন ইউএনও
পাঁচ হাজার পরিবারের দায়িত্ব নিলো বেলকোন গ্রুপ