ঢুস মারায় কোনো গর্ব নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে ইতালির মার্কো মাতেরাজ্জিকে ফ্রান্সের তারকা জিনেদিন জিদানের ‘ঢুস’ মারার দৃশ্যটা স্থায়ী আসনই গড়ে নিয়েছে ফুটবল বিশ্বে।

ঢাকা: ২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে ইতালির মার্কো মাতেরাজ্জিকে ফ্রান্সের তারকা জিনেদিন জিদানের ‘ঢুস’ মারার দৃশ্যটা স্থায়ী আসনই গড়ে নিয়েছে ফুটবল বিশ্বে। ফুটবল ইতিহাসের অ্যালবামে চিরঠাঁই পেয়ে গেছে ছবিটা। প্রায় দশ বছর পরও জিদানের পিছু ছাড়েনি সেই ‘ঢুস কাণ্ড’।

সেই অখেলোয়াড়িসুলভ আচরণে এখনও অনুতপ্ত জিদান। ভারত সফরে এসে সেই অনুশোচনাবোধ এর কথা জানান ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি।

মুম্বাইয়ের সাংবাদিকরা ফরাসি কিংবদন্তিকে প্রশ্ন করেছিলেন মাতেরাজ্জিকে ঢুস মারার বিষয়টি নিয়ে। লজ্জিত জিদান এ সময় বলেন, প্রতিপক্ষ খেলোয়াড়কে ঢুস মারার মধ্যে কোনো গর্ব নেই। বিষয়টি নিয়ে আমি গর্ব বোধ করি না। আমি সত্যিই ওই ঘটনার জন্য লজ্জিত। আমি কাউকে এমন আচরণ করার পরামর্শও দেব না।

২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে ইতালির বিপক্ষে ম্যাচটিই ছিল জিদানের ক্যারিয়ারে দেশের হয়ে শেষ ম্যাচ। ফাইনাল চলাকালীন মা ও বোনকে নিয়ে বাজে মন্তব্য করলে মেজাজ হারিয়ে মাতেরাজ্জির বুকে ঢুস মেরে লালকার্ড দেখেন জিদান।

কিংবদন্তি এই ফুটবলার এখন রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব পালন করছেন। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা এই কোচ নিজের শিষ্যদের কি পরামর্শ দেন এমন প্রশ্নের জবাবে জানান, প্রতিটা খেলোয়াড়ের ক্যারিয়ারে ভুল থাকবে। তবে, আমি শিষ্যদের সব সময় বলি যে খেলার মাঠে নিজেদের রাগ নিয়ন্ত্রণ করতে হবে। কখনোই প্রতিপক্ষের ফুটবলারের বিপক্ষে এমনটি করতে যাবে না।

জিদানের ‘ঐতিহাসিক’ ঢুস নিয়ে গল্প-উপন্যাস-গান-কবিতার মতো ভাস্কর্যও তৈরি করা হয়েছিল। দশ বছর আগের ঢুসটির জের জিদান যেন এখনো টেনে চলেছেন। বহুল আলোচিত সেই ভাস্কর্য ইতালি, ফ্রান্সের পর প্রদর্শনীর জন্য নেওয়া হয়েছিল ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক কাতারে। তবে, ছোটরা এই ভাস্কর্য দেখে সহিংস হতে উৎসাহিত হবে এমন আপত্তির মুখে ১৬.৪ ফুট উচ্চতার ভাস্কর্যটি পরে সরিয়েই ফেলতে হয় কাতার থেকে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ১২ জুন ২০১৬
এমআরপি

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে