ঘুরে দাঁড়ানোর মিশনে মাঠে ‍নামছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্রয়ে শতবর্ষী কোপা আমেরিকা মিশনের শুরুতেই সমর্থকদের হতাশ করে ব্রাজিল। নেইমারবিহীন সেলেকাওদের সামনে এবার হাইতি। কোয়ার্টার ফাইনালের দৌড়ে টিকে থাকতে জয় ছাড়া ভিন্ন কিছুই ভাবছে না কার্লোস দুঙ্গার শিষ্যরা।

ঢাকা: ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্রয়ে শতবর্ষী কোপা আমেরিকা মিশনের শুরুতেই সমর্থকদের হতাশ করে ব্রাজিল। নেইমারবিহীন সেলেকাওদের সামনে এবার হাইতি। কোয়ার্টার ফাইনালের দৌড়ে টিকে থাকতে জয় ছাড়া ভিন্ন কিছুই ভাবছে না কার্লোস দুঙ্গার শিষ্যরা।

বৃহস্পতিবার (৯ জুন) ফ্লোরিডার অরলান্ডোতে ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়। একই দিন ‘বি’ গ্রুপের অপর ম্যাচে (সকাল ৮টা) ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে পেরু।

ইনজুরির কারণে ইকুয়েডরের পর এ ম্যাচেও অভিজ্ঞ সেন্টার ব্যাক মিরান্ডাকে পাচ্ছে না ব্রাজির। তার অনুপস্থিতিতে সেন্ট্রাল রক্ষণভাগ সামলাবেন মারকুইনহস।

ইকুয়েডরের বিপক্ষে লিড নেওয়ার বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে ব্রাজিল। হাইতি ম্যাচে একই ভুল করা যাবে না বলে সতীর্থদের সতর্কই করে দিয়েছেন মারকুইনহস, ‘ইকুয়েডরের বিপক্ষে আমরা বল দখলে এগিয়ে ছিলাম। কয়েকটি গোলের সুযোগ পেলেও তা হাতছাড়া হয়েছে। হাইতির বিপক্ষে একই ভুল করা যাবে না। নিজেদের সেরাটা দিয়েই পূর্ণ পয়েন্ট অর্জন করতে হবে।’

পয়েন্ট টেবিলে এক ম্যাচ শেষে পূর্ণ তিন পয়েন্টে শীর্ষে পেরু। সমান এক পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল ও তিনে ইকুয়েডর। এই গ্রুপের প্রথম ম্যাচে হাইতিকে ১-০ গোলে হারায় পেরু।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ পাঁচ ম্যাচের মধ্যে দু’টি জয়ের বিপরীতে তিন ম্যাচে ড্র করে ব্রাজিল। অন্যদিকে, জয়ের দেখাই পায়নি হাইতি। চার ম্যাচেই হার।

কিছু তথ্য:
# ফুটবলের সবচেয়ে প্রচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকায় প্রথমবারের মতো হাইতির মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল। কারণ, এ প্রথম কোপায় অংশ নিয়েছে হাইতি।

# এ আসরটিতে ১৩টি ভিন্ন দলের বিপক্ষে খেলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। হাইতি ১৪তম প্রতিপক্ষ। এর মধ্যে প্রতিটি দলের বিপক্ষে প্রথম সাক্ষাতে ৯ বার জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেকাওরা। সমান দুই ম্যাচে ড্র (আর্জেন্টিনা ও চিলি) ও দুই ম্যাচে হারের মুখ দেখে (হন্ডুরাস ও উরুগুয়ে) লাতিন আমেরিকান পরাশক্তিরা।

# কোপায় নিজেদের ১৪টি ম্যাচের মধ্যে ছয়টিতেই ড্র করে ব্রাজিল। জয় সাত ম্যাচে আর এক ম্যাচে হারের স্বাদ নিতে হয়।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ০৮, ২০১৬
এমআরএম

কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের


লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু