ফিরতি লেগে বাংলাদেশের ১-০ তে হার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথম লেগের ধারাবাহিকতায় এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচেও তাজিকিস্তানের বিপক্ষে হেরে গেল বাংলাদেশ!

বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে: প্রথম লেগের ধারাবাহিকতায় এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচেও তাজিকিস্তানের বিপক্ষে হেরে গেল বাংলাদেশ!

তাজিকদের মাঠে প্রথম লেগে ৫-০ ও দ্বিতীয় লেগে নিজেদের মাঠে ১-০ সহ ৬-০ অ্যাগ্রিগেটে হেরে এশিয়ান কাপে নিজেদের খেলা কঠিন করে তুললো লাল-সবুজের দল।

এশিয়ান কাপের বাছাইপর্বে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ভুটানের বিপক্ষে দু’টি ম্যাচ পাবে বাংলাদেশ। যেখানে হেরে গেলে আগামী তিন বছর ফুটবলের কোন আন্তর্জাতিক আসরেই খেলতে পারবে না লাল-সবুজের পতাকাবাহীরা।

এদিন স্বাগতিক হয়েও প্রথমার্ধে পিছিয়ে থাকাটা যেন ঠিক মেনে নিতে পারছিলো না বাংলাদেশ। তাইতো দ্বিতীয়ার্ধের শুরু থেকেই একের পর এক আক্রমণ রচনা করে রীতিমত কাঁপিয়ে তোলে তাজিক রক্ষণভাগ।
 
এমনই এক আক্রমণের ধারাবাহিকতায় ৬১ মিনেটে তাজিক গোলবারের বাঁ প্রান্ত থেকে সোহেল রানার ক্রস থেকে পাওয়া বলটি জীবন মাথার জোড়ালো ছোঁয়ায় চেয়েছিলেন জালে জড়াতে। কিন্তু গোলরক্ষক ফিস্ট করলে আশাহত হয় লাল-সবুজের দল।

বাংলাদেশের হতাশার শেষ এখানেই নয়। কেননা এর ঠিক চার মিনিট পরে আবার দারুণ এক ডিফেন্সচেঁড়া আক্রমণ রচনা করে তাজিক সীমানায় গিয়ে ক্রস তুলেছিলেন জুয়েল রানা। আর সেই ক্রসটিকে তপু হেড করে জালে পাঠাতে চাইলে গোল লাইন থেকে তাজিক মিডফিল্ডার জুরাবোয়েভ আমিরবেক হেড দিয়ে ক্লিয়ার করে বাঁচিয়ে দেন সফরকারীদের।  
 
উল্লেখ করার মতো বিষয় হলো, দ্বিতীয়ার্ধে বাংলাদেশ যতটা আক্রমনাত্মক খেলেছে ঠিখ ততটাই রক্ষলাত্মক খেলেছে তাজিকিস্তান।

তাইতো ম্যাচের শেষ পর্যন্ত বাংলাদেশ সীমানায় তেমন কোন উল্লেখযোগ্য আক্রমণ রচনা না করে শুধু স্বাগতিকদের ধারালো এক একটি আক্রমণ প্রতিহত করে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী তাজিকিস্তান।
   
বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ৭ জুন ২০১৬
এইচএল/এমআরএম

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার