অন্য রকম ফলাফলের অপেক্ষায় ক্রুইফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর

walton

ঘুরে দাঁড়ানোর ম্যাচে এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে অফের ফিরতি লেগে সফরকারী তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। মঙ্গলবার (০৭ জুন) বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায়।

ঢাকা: ঘুরে দাঁড়ানোর ম্যাচে এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে অফের ফিরতি লেগে সফরকারী তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। মঙ্গলবার (০৭ জুন) বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায়।

 

মাত্র চারদিন আগে দুশানবে স্টেডিয়ামে স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে ৫-০ গোলে বিধ্বস্ত হয়ে দেশে ফেরে বাংলাদেশ। এবার ফিরতি লেগে স্বাগতিক হিসেবে থাকছে বাংলাদেশ আর সফরকারী তাজিকরা।

হোম কন্ডিশনের বিবেচনায় এই ম্যাচে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানে থাকলেও শক্তিমত্তা ও মাঠের রণকৌশলে তাজিকরেই এগিয়ে। দলটির বিপক্ষে এই পর্যন্ত ৯টি ম্যাচ খেলে ৬টিতেই হেরেছে বাংলাদেশ, ২ ম্যাচে ড্র আর একমাত্র জয়টি ছিল আজ থেকে ৭ বছর আগে ২০১০ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে, কলম্বোতে।

সোমবার (০৬ জুন) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের কোচ লোডভিক ডি ক্রুইফ এই ম্যাচেও তাজিকদের কঠিন প্রতিপক্ষ উল্লেখ করে জানান, ‘তাদের বিপক্ষে জয় কিংবা ড্র অতটা সহজ হবে না। আমরা কঠিন প্রতিপক্ষকে মোকাবেলা করতে যাচ্ছি। দলে কিছু তরুণ প্লেয়ার আছে যারা সবাই ভাল খেলে। তবু হোম ম্যাচ আমাদের জন্য অন্যরকম। এই ম্যাচে আমাদের লক্ষ্য থাকবে দলকে একটি অন্য রকম ফলাফল এনে দেয়া।’

ক্রুইফ অবশ্য ভিন্ন একটি ফলাফলের কথা ভাবতেই পারেন। গত বছরের ১৬ জুন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এই বঙ্গবন্ধু স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে ১-১ এ ড্র করেছিল তার শিষ্যরা।

তবে এশিয়ান কাপের প্রথম লেগের ৫-০ তে হার ক্রুইফকে বেশ হতাশায় ভোগাচ্ছে। এতো অনুশীলন, এতো ভিডিও বিশ্লেষণ তারপরেও হারের বৃত্তেই আটকে থাকাটা পৃথিবীর কোনো কোচের জন্যই হয়তো কাম্য নয়। তবে ফিরতি লেগের এই ম্যাচটির জন্য অতীত ভুলে থাকতে চাইছেন ক্রুইফ, চাইছেন সামনে এগিয়ে যেতে।

ক্রুইফ সংবাদকর্মীদের জানান, ‘এটা ফুটবল। এখানে যেকোনো কিছুই হতে পারে। আশা করছি দলের সবাই সেরাটি দিয়ে খেললে আমরা একটি ভালো ফলাফল পাব।’

তবে ক্রুইফকে সব চেয়ে বেশি ভাবাচ্ছে শিষ্যদের সেট পিসের সমস্যা। এই সেট পিস বা ডেথ বল থেকেই তার দল গোল হজম করে, যা দিন শেষে তাদের হারের কারণ হয়ে দাঁড়ায়। তবে এই সমস্যা থেকে বের হয়ে আসতে চাইছেন ক্রুইফ, ‘আমরা সেট পিস নিয়ে কাজ করেছি। আশা করছি এই ম্যাচেই আমাদের এই সমস্যার সমাধান হবে।’

আর স্বাগতিক অধিনায়ক মামুনুল ইসলাম জানালেন, ‘কোচের নির্দেশনা অনুযায়ী প্রথম লেগে খেলতে পারিনি বলে হেরেছি। এই ম্যাচে আমরা সেরা খেলাটিই খেলবা।’

এদিকে ইনজুরির কারণে বাংলাদেশ দলে থাকছেন না মিডফিল্ডার মোনায়েম খান রাজু।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ৬ জুন ২০১৬
এইচএল/এমআরপি

এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন


নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা
আশুলিয়ায় কলোনিতে আগুন, ৮ কক্ষ পুড়ে ছাই
বরিশালে চার বাড়ির লকডাউন প্রত্যাহার