php glass

মহারণের ম্যাচে নামছে বার্সা-রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অনেক ঘটনার জন্ম দিতে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই লড়াইয়ে থাকছে পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার লড়াই, থাকছে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির ক্যারিয়ারের ৫০০তম গোলের সুযোগ, থাকছে কোচ হিসেবে প্রথমবারের মতো এল ক্লাসিকোর অভিজ্ঞতা।

ঢাকা: অনেক ঘটনার জন্ম দিতে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই লড়াইয়ে থাকছে পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার লড়াই, থাকছে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির ক্যারিয়ারের ৫০০তম গোলের সুযোগ, থাকছে কোচ হিসেবে প্রথমবারের মতো এল ক্লাসিকোর অভিজ্ঞতা।

 

থাকছে সদ্য প্রয়াত বার্সার সাবেক খেলোয়াড় ও কোচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফকে স্মরণ করার ব্যাপার। আরও থাকছে প্রতিশোধ নেওয়ার সুযোগ।

চলতি মৌসুমে লিগের প্রথম পর্বে নিজেদের মাঠে বার্সার কাছে ৪-০ গোলে হেরেছিল রিয়াল। কাম্প ন্যুতে শনিবার (০৩ এপ্রিল) দিবাগত রাতে সাড়ে বারোটায় ফিরতি ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটি।

‘এল ক্লাসিকো’র মহারণে পয়েন্ট টেবিলে কোনো প্রভাব পড়বে না। লা লিগার ৩০ রাউন্ড শেষে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মেসি-নেইমার-সুয়ারেজদের বার্সা। সমান ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আতলেটিকো মাদ্রিদ। আর এক পয়েন্ট কম নিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে গ্যারেথ বেল, ক্রিস্টিয়ানো রোনালদোদের রিয়াল মাদ্রিদ।

বিশ্বের সেরা ফুটবলারদের নিয়ে এই মহারণ শুধু মর্যাদার এক লড়াই নয়। রিয়াল ও বার্সা মুখোমুখি মানেই বিশ্ব ফুটবলের দুই ভাগ হয়ে যাওয়া। যা দেখতে অপেক্ষার দিন গুনে ফুটবলপ্রেমীরা।

রিয়ালের হয়ে খেলার সময় অনেকবারই এল ক্লাসিকোতে মাঠে নেমেছিলেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। তবে, রিয়ালের কোচ হিসেবে নিজের প্রথম এল ক্লাসিকো জিততে চাইবেন ফরাসি এই তারকা।

প্রথম লেগে বার্সার বিপক্ষে ৪-০ গোলে হেরে দ্বিতীয় লেগে রিয়ালের জন্য এল ক্লাসিকো প্রতিশোধের ম্যাচ হয়ে উঠেছে। তবে, লুইস এনরিকের বার্সা এ ম্যাচ থেকে পূর্ণ তিন পয়েন্ট অর্জনের লক্ষ্যেই মাঠে নামবে। সঙ্গে একটি বিশেষ ম্যাচের জয় উৎসর্গ করতে চাইবে দলের সাবেক ফুটবলার এবং কোচ ইয়োহান ক্রুইফকে।

আগের ম্যাচে জাতীয় দল আর্জেন্টিনার হয়ে বলিবিয়ার বিপক্ষে মাঠে নেমেছিলেন আর্জেন্টিনার অধিনায়ক মেসি। সে ম্যাচে একটি গোল করে ক্যারিয়ারের ৪৯৯তম গোলের দেখা পান তিনি। বার্সার এই গোলমেশিন এল ক্লাসিকোতেই ক্যারিয়ারের ৫০০তম গোলের দেখা পেতে চাইবেন।

আজকের ম্যাচে চোটের জন্য অনুপস্থিত থাকবেন বার্সা ডিফেন্ডার জেরেমি ম্যাথিউ। আগের চার ক্লাসিকোর তিনটিতেই গোল করেছিলেন তিনি।

এর আগে ২০০২ সালের পর আর কোনো এল ক্লাসিকো গোলশূন্য ড্র হয়নি। ২০১২ সালের এপ্রিলের পর রিয়াল মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে সাত ম্যাচে বার্সা মাত্র একবারই হেরেছিল। ২-১ গোলের ব্যবধানে একটি ম্যাচ হারলেও ৫ ম্যাচে জয় আর একটি ম্যাচে ড্র করে স্বাগতিকরা। যেকোনো মাঠেই রিয়ালের বিপক্ষে খেলা সবশেষ ৬ ম্যাচের চারটিতে জিতেছে বার্সা। বাকি দুটি ম্যাচে হেরেছিল কাতালানরা। ঘরের মাঠে লিগের ২২ ম্যাচে এখনও অপরাজিত বার্সা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ০২ এপ্রিল ২০১৬
এমআর

সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক


এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার
চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর হবে