php glass

স্যামসাংয়ের বিরুদ্ধে পেলের মামলা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : সংগৃহীত

walton

স্যামসাংয়ের বিরুদ্ধে ৩০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে। ‘নিউ ইয়র্ক টাইমস’ এ তাঁর মতো দেখতে একটি ছবি বিজ্ঞাপন আকারে প্রকাশ করে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিকস জায়ান্ট।

ঢাকা: স্যামসাংয়ের বিরুদ্ধে ৩০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে। ‘নিউ ইয়র্ক টাইমস’ এ তাঁর মতো দেখতে একটি ছবি বিজ্ঞাপন আকারে প্রকাশ করে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিকস জায়ান্ট।

বিবিসি’র বরাত দিয়ে ইএসপিএন এমন খবরই প্রকাশ করেছে। সূত্রমতে, ইতোমধ্যেই শিকাগোর ডিস্ট্রিক্ট কোর্টে মামলার আইনি কাগজপত্র জমা দিয়েছেন পেলেন আইনজীবি। যেখানে ক্ষতিপূরণ হিসেবে ৩০ মিলিয়ন ডলার (২১ মিলিয়ন পাউন্ড) দাবি করা করা হয়েছে।

৭৫ বছর বয়সী পেলে ফুটবলের ‘সর্বকালের সেরা’ হিসেবে বিবেচিত, যিনি ব্রাজিলের জার্সি গায়ে তিনটি বিশ্বকাপ জয় করেছেন। কিন্তু তাঁর মতো একজন কিংবদন্তির ছবি অনুমতি নিয়েই বিজ্ঞাপন আকারে প্রকাশ করে স্যামসাং। ২০১৩ সালে পেলের সঙ্গে স্যামসাংয়ের ছবি স্বত্বের চুক্তি সম্পন্নের আলোচনা হলেও তা আলোর মুখ দেখেনি।  ।বলা হচ্ছে, সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ছবি হাই-ডেফিনেশন টিভির বিজ্ঞাপনের জন্য ব্যবহার করেনি স্যামসাং। কিন্তু অভিযোগ উঠছে, গত অক্টোবরে ছাপানো বিজ্ঞাপনটিতে, পেলে সদৃশ একজনের (আর্টিফিসিয়ালি তৈরি) বাইসাইকেল কিক নেওয়ার মুহূর্ত ছাপানো হয়। যেটা খেলোয়াড়ী জীবনে পেলে নিখুঁতভাবেই করে থাকতেন। তাঁর এ শটটি বিখ্যাতও ছিল বটে।

জানা যায়, ‍গত ১৬ মার্চ দায়ের করা মামলায় উল্লেখ করা হয়, পেলে তার ছবি স্বত্বের আয়ের ওপর নির্ভর করেন। প্রকাশিত বিজ্ঞাপনে তা লঙ্ঘিত হয়েছে এবং স্যামসাংয়ের সঙ্গে পেলের চুক্তি আছে কিনা তা নিয়ে ক্রেতাদের চিন্তার মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

পেলের আইনজীবি ফ্রেডরিক স্পার্লিং বলেন, ‘লক্ষ্য হচ্ছে, অননুমোদিতভাবে পেলের আইডেনটিটি ব্যবহারের জন্য ন্যায্য ক্ষতিপূরণ আদায় এবং ভবিষ্যতে এ ধরনের কাজ প্রতিরোধ করা।’ অবশ্য, স্যামসাংয়ের মুখপাত্র ড্যানিয়েল মিস্টার কোহেন এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
আরএম

পাকিস্তান-শ্রীলঙ্কাকে নিয়ে খেলছে বৃষ্টি
আসামে বিক্ষোভের জেরে ভারত সফর বাতিল করলেন শিনজো আবে 
নূরকে পেয়ে আপ্লুত প্রতিমন্ত্রী এনাম, সালাম করলেন পা ছুঁয়ে
চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর


অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব