php glass

বার্সা আর ব্রাজিলের দর্শন ভিন্ন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠেও জিততে পারেনি ব্রাজিল। লুইস সুয়ারেজ, এডিনসন কাভানির উরুগুয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র করে বার্সেলোনার তারকা নেইমার-দানি আলভেজের দল।

ঢাকা: রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠেও জিততে পারেনি ব্রাজিল। লুইস সুয়ারেজ, এডিনসন কাভানির উরুগুয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র করে বার্সেলোনার তারকা নেইমার-দানি আলভেজের দল। ঘরের মাঠ পারনামবুকোতে ২-০ গোলে এগিয়ে থেকেও জয়বঞ্চিত হয় কার্লোস দুঙ্গার শিষ্যরা।

এমন ফলাফলে স্বাভাবিকভাবেই ব্রাজিলকে নিয়ে সমালোচনা উঠেছে। সমালোচকরা মেতেছেন বার্সার রাইটব্যাকে খেলা দানি আলভেজকে নিয়েও। সমালোচকদের মুখ বন্ধ রাখতে চটেছেন ব্রাজিলের হয়ে ৮৭ ম্যাচ খেলা অভিজ্ঞ আলভেজ।

দেশের জার্সি গায়ে আলভেজ অভিষেকের পর থেকে মাত্র দুটি আন্তর্জাতিক শিরোপা জিতেছেন। যেখানে বার্সার হয়ে ২১বার মেজর শিরোপার স্বাদ নেন তিনি। কাতালানদের স্টাইলে খেলে পাঁচবার লা লিগা, তিনবার কোপা দেল রে, চারবার সুপারকোপা ডি এসপানা, তিনবার চ্যাম্পিয়ন্স লিগ, তিনবার উয়েফা সুপার কাপ আর তিনবার ফিফা ক্লাব বিশ্বকাপ জেতা আলভেজ ব্রাজিলের হয়ে ২০০৭ সালে কোপা আমেরিকা, ২০০৯ ও ২০১৩ তে ফিফা কনফেডারেশন্স কাপ জিতেছেন।

সমালোচনার জবাব দিতে কাতালান এই রাইটব্যাক জানান, ‘মানুষ যদি আমার কাছ থেকে বার্সার মতো পারফর্ম আশা করেন, তাহলে আমি তাদের কাতালান ক্লাবটি ঘুরে আসার অনুরোধ করবো। সেখানে গিয়ে তারা দেখুক বার্সা কিভাবে একজন খেলোয়াড়ের জন্য সুব্যবস্থা করে দেয়, তার সেরাটা বের করে আনার চেষ্টা করে।’

তিনি আরও যোগ করেন, ব্রাজিল আর বার্সা দুটো ভিন্ন দল। দুটো দলের খেলার স্টাইলও ভিন্ন। এই দুটি দলের দর্শনও ভিন্ন। আমাদের জাতীয় দল বার্সার মতো স্টাইলে খেলতে পারবেনা, কারণ বার্সা তাদের বৈশিষ্ট্য ধরে রেখে নিজস্ব স্টাইলে খেলে আর ব্রাজিল তাদের দেশীয় স্টাইলে খেলে থাকে। কিন্তু আমরা ফুটবলাররা সবসময়ই হেরে যাওয়াতে হতাশ হয়ে যাই।

পরের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। সে ম্যাচে নিষেধাজ্ঞা পাওয়ায় আলভেজরা দলে পাচ্ছেন না বার্সা সতীর্থ নেইমারকে। নিষেধাজ্ঞার কারণে দলে আরও থাকছেন না ডেভিড লুইজ। তারপরও পূর্ণ তিন পয়েন্ট পেতে আত্মবিশ্বাসী আলভেজ।

রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে জয়ের প্রত্যয় জানিয়ে আলভেজ যোগ করেন, আমরা আবারো ভালো ফল নিয়ে ফিরে আসবো। এমন অবস্থা আমাদের বেশিদিন থাকবে না। আমরা জানি খুব কঠিন একটি সময়ের মধ্যদিয়ে আমাদের যেতে হবে। আমরা প্রস্তুত দেশকে ভালো কিছু দেবার জন্য।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইকুয়েডর। সমান ম্যাচে উরুগুয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে। ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে নেইমারের ব্রাজিল। ৫ ম্যাচে ৮ পয়েন্ট করে নিয়ে চারে প্যারাগুয়ে আর পাঁচে মেসির আর্জেন্টিনা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ২৭ মার্চ ২০১৬
এমআর

এখন কী করবে বিএনপি?
নেত্রকোণাকে হারিয়ে চ্যাম্পিয়ন কিশোরগঞ্জ
‘খালেদা জিয়ার জামিন ঠেকানো নিয়ে ব্যস্ত সরকার’
দশ বছর পর ছোট পর্দায় ফিরছেন পার্নো মিত্র
করণীয় ঠিক করতে বৈঠকে বিএনপি


হল থেকে বহিরাগত আটক, চবি শিক্ষার্থীকে শোকজ
পুড়ে যাওয়া ছোট ভাইকে নিয়ে বেরিয়েছেন বড় ভাই
উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন
পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিল