টাইগারদের ক্যাম্পে প্রথমবার আরিফুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আরিফুল হক

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত ২৫ সদস্যের দলে চমক অলরাউন্ডার আরিফুল হক। প্রথমবারের মতো টাইগারদের ক্যাম্পে ডাক পেয়েছেন তিনি।

ঢাকা: এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত ২৫ সদস্যের দলে চমক অলরাউন্ডার আরিফুল হক। প্রথমবারের মতো টাইগারদের ক্যাম্পে ডাক পেয়েছেন তিনি।

১৯৯২ সালের ১৮ নভেম্বর রংপুরে জন্ম নেওয়া আরিফুল বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন। বয়সভিত্তিক অনূর্ধ্ব-২৩ দলেও খেলেছেন তিনি। ডানহাতি ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি পাওয়া ২৩ বছর বয়সী এ ক্রিকেটার বল হাতে মিডিয়াম ফাস্ট বল করে থাকেন। এ তরুণ অলরাউন্ডার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ছাত্র ছিলেন।

ক্রিকেট ক্যারিয়ারে সমাজকল্যান সমিতির হয়ে খেলেছেন আরিফুল। ঘরোয়া ক্রিকেটে খেলেন বরিশাল ও রংপুর ডিভিশনের হয়ে। বিপিএলের এবারের আসরে খেলেছেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে।

বাংলাদেশ ক্রিকেট লিগে আরিফুল নর্থ জোনের হয়ে খেলেন।

প্রথমবারের মতো জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া আরিফুল হক প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ৪৮টি ম্যাচ। লিস্ট ‘এ’ ম্যাচ ৪৪টি আর টি-টোয়েন্টির ফরমেটে খেলেন ১৮টি ম্যাচ। ব্যাট হাতে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ৭৫ ইনিংসে রান করেন ১৯৭৫, ৩০.৩৮ ব্যাটিং গড়ে তার রয়েছে তিনটি সেঞ্চুরি আর ১২টি অর্ধশতক। লিস্ট ‘এ’র ম্যাচে ৪৩ ইনিংসে ব্যাট করে আরিফুল রান করেন ৯৩৭, যেখানে তার একটি শতকের পাশাপাশি রয়েছে ৪টি অর্ধশতক। আর টি-টোয়েন্টির ক্যারিয়ারে ১২ ইনিংসে তার ব্যাটিং স্ট্রাইক রেট ১২১।

বল হাতে প্রথম শ্রেণির ক্রিকেটে আরিফুল ৫৪ উইকেট দখল করেন, যেখানে ইনিংস সর্বোচ্চ ৭৫ রানের বিনিময়ে ছয় উইকেট রয়েছে তার। লিস্ট ‘এ’র ক্যারিয়ারে ২০টি ও টি-টোয়েন্টি ক্যারিয়ারে তিনটি উইকেট পেয়েছেন ডানহাতি এই মিডিয়াম ফাস্ট বোলার।

২০০৬ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে আরিফুলের। পরের বছর লিস্ট ‘এ’র ম্যাচে মাঠে নামেন তিনি। ২০১০ সালের এপ্রিলে টি-টোয়েন্টির ফরমেটে অভিষিক্ত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ২৫ জানুয়ারি ২০১৬
এমআর

জলঢাকায় উপজেলা নির্বাচনে বৈধতা ফিরে পেলেন বাহাদুর 
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন
গাপটিলকে থামালেন সাইফ 
খুলনায় পচা মিষ্টি বিক্রির দায়ে বনফুলকে জরিমানা 
ঘরের মাঠে লিভারপুলের হোঁচট


কানাডায় আগুনে পুড়ে ৭ সিরিয়ান শরণার্থী শিশুর মৃত্যু
বার্সাকে জিততে দিল না লিঁও
শেষ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ২৮ ফেব্রুয়ারি  
মান হারিয়ে আবেদন হারাচ্ছে লিটল ম্যাগ