আফগান ম্যাচে টাইগারদের প্রাপ্তি

901 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : সংগৃহীত

walton
ক্যানবেরায় বিশ্বকাপের প্রথম ম্যাচেই দারুণ জয় পেয়েছে বাংলাদেশ। আফগানদের ১০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে মাশরাফিরা। এ ম্যাচের মধ্য দিযে টাইগাররা নিজেদের ঝুলিতে বেশ কিছু প্রাপ্তিও যোগ করেছে।

ঢাকা: ক্যানবেরায় বিশ্বকাপের প্রথম ম্যাচেই দারুণ জয় পেয়েছে বাংলাদেশ। আফগানদের ১০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে মাশরাফিরা। এ ম্যাচের মধ্য দিযে টাইগাররা নিজেদের ঝুলিতে বেশ কিছু প্রাপ্তিও যোগ করেছে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে সবকটি উইকেট হারিয়ে ২৬৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। সর্বোচ্চ ৭১ রান করেন মুশফিকুর রহিম। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যাট থেকে আসে ৬৩ রান।

জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মাশরাফি-সাকিবের বোলিং তোপে সাত ওভার এক বল বাকি থাকতে ১৬২ রানেই গুটিয়ে যায় আফগানরা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন মাশরাফি বিন মুর্তজা। সাকিব নেন দুই উইকেট। একটি করে উইকেট লাভ করেন রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও মাহমুদুল্লাহ রিয়াদ।

আফগানদের বিপক্ষে করা ২৬৭ রান অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর। এর আগে ২০০৩ সালের আগস্টে অজিদের বিপক্ষে ১৪৭ রান ছিল টাইগারদের সর্বোচ্চ স্কোর। উল্লেখ্য, ঢাকায় গত বিশ্বকাপে ভারতের বিপক্ষে করা ২৮৩ রান বাংলাদেশের পক্ষে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোর। একই মাঠে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান আসে পাকিস্তানের বিপক্ষে। গত বছর মিসবাহদের বিপক্ষে ৩২৬ রান করেন মুশফিক-তামিমরা।

গত বিশ্বকাপে ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দিকের ৯২ রানের পার্টনারশিপ টপকে সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েছেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। আজকের ম্যাচে পঞ্চম উইকেট জুটিতে এই দু’জনের ব্যাট থেকে আসে ১১৪ রান। ১৯৯৯ বিশ্বকাপে মেহরাব হোসেন ও নাইমুর রহমান করেন ৮৫ রান। উল্লেখ্য, ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৭৫ রানের পার্টনারশিপ রাজিন সালেহ ও হাবিবুল বাশারের দখলে।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে যৌথভাবে সর্বোচ্চ রানের পার্টনারশিপের রেকর্ড মুশফিক-সাকিবের দখলে। তাদের ধারে কাছেও কেউ নেই। ডানহাতি মুশফিক ও বাঁহাতি সাকিব মিলে ১৭২৫ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে  মোহাম্মদ আশরাফুল ও তামিম ‍ইকবালের ব্যাট থেকে আসে ১২৪৮ রান। ইমরুল কায়েস ও তামিম ইকবালের জুটিতে আসে ১২০৭ রান। তবে, আজকের ম্যাচে আরেকটি শতক জুটিতে সাকিব-মুশফিকের দখলে আসলো ৪টি শত রানের জুটি।

আজকের ম্যাচের মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মাইলফলক স্পর্শ করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। এখন পর্যন্ত ১৪২টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৪.৮২ গড়ে ৪০৪০ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সাকিবের পাশাপাশি তামিম ইকবালেরও চার হাজারি ক্লাবে প্রবেশের সুযোগ ছিল। মাত্র ১০ রানের আক্ষেপ নিয়ে ১৯ রানে আউট হন এই বাঁহাতি ব্যাটসম্যান। পরের ম্যাচেই হয়তো এই মাইলফলক স্পর্শ করবেন ড্যাশিং এ ওপেনার।

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডও সাকিবের দখলে। আজকের ম্যাচে ৬৩ করে চারশ রান অতিক্রম করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এখন পর্যন্ত ১৬ ম্যাচে ৪০৭ রান করেন সাকিব। সমান ম্যাচে ৩৪৮ রান আসে তামিমের ব্যাট থেকে।

আর মাত্র তিন উইকেট পেলেই বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি আব্দুর রাজ্জাকের পাশে নাম লেখাবেন সাকিব। এখন পর্যন্ত ১৫ ম্যাচে ২০ উইকেট লাভ করেছেন স্পিন বোলার রাজ্জাক। ১৭ উইকেট নেওয়া সাকিবের পরেই আছেন মাশরাফি। দেশসেরা এই পেসার নিয়েছেন ১৪ উইকেট।

আজকের ম্যাচটি টাইগারদের জন্য প্রতিশোধের ম্যাচও বটে। ওয়ানডে ক্রিকেট এর আগে আফগানদের বিপক্ষে একটিমাত্র ম্যাচ খেলেছে বাংলাদেশ। গত বছর ফতুল্লায় অনুষ্ঠিত এশিয়া কাপের ম্যাচে সাকিব-তামিম বিহীন বাংলাদেশের বিপক্ষে ৩২ রানের জয় পায় আফগানরা।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘন্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৫

Nagad
ডাকাতি মামলায় দীর্ঘদিন পলাতক, অবশেষে গ্রেফতার
পদ্মায় নৌকা ডুবি: সংসারে আর রইল না কেউ উপার্জনের
ইয়াবা আনতে ঢাকা থেকে ট্রাক যায় কক্সবাজার
সবুজ গালিচায় ঢাবি
ঘরোয়া খেলাধুলা চালু করতে চান ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল


আমদানি-রফতানি পণ্যের মান পরীক্ষার ল্যাবে চুরি
খুবির শিক্ষক শামীম আখতার আর নেই
জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করলেন রাহী
ফুলছড়িতে বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু
মিটফোর্ডে নকল হ্যান্ড স্যানিটাইজার-ওষুধের বিরুদ্ধে অভিযান