আফগানদের ২৬৮ রানের টার্গেট দিল টাইগাররা

452 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দলীয় ১৯৯ রানে চার উইকেট পড়ে যাওয়ার পর সাকিব-মুশফিকের ব্যাটে বড় সংগ্রহের ইঙ্গিত পাচ্ছিল টাইগাররা। তবে, সাকিব আর মুশফিকের ব্যক্তিগত দুটি অর্ধশতকে ভর করে শেষ পর্যন্ত অলআউট হয়ে ২৬৭ রান করে টাইগাররা। জিততে হলে আফগানদের করতে হবে ২৬৮ রান।

ঢাকা: দলীয় ১৯৯ রানে চার উইকেট পড়ে যাওয়ার পর সাকিব-মুশফিকের ব্যাটে বড় সংগ্রহের ইঙ্গিত পাচ্ছিল টাইগাররা। তবে, সাকিব আর মুশফিকের ব্যক্তিগত দুটি অর্ধশতকে ভর করে শেষ পর্যন্ত অলআউট হয়ে ২৬৭ রান করে টাইগাররা। জিততে হলে আফগানদের করতে হবে ২৬৮ রান।

টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ দলের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে আসেন ১৩৬ ম্যাচ খেলা বাঁহাতি ড্যাশিং ওপেনার তামিম ইকবাল এবং ২৮ ম্যাচ খেলা ডানহাতি ওপেনার এনামুল হক বিজয়। আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপে আফগানদের হয়ে বোলিং শুরু করেন ২৫ ম্যাচ খেলা হামিদ হাসান।

বেশ দেখেশুনেই শুরু করেন টাইগারদের দুই ওপেনার তামিম-এনামুল। তবে দলীয় ৪৭ রানের মাথায় মিরওয়াইস আশরাফের বলে উইকেটের পিছনে আফসার জাজাইয়ের হাতে ক্যাচ তুলে দেন তামিম (১৯ রান)। আর ব্যক্তিগত ২৯ রানে মিরওয়াইস আশরাফের বলেই এলবির ফাঁদে পড়েন এনামুল। দলীয় ৫২ রানের মাথায় সাজঘরে ফেরেন এনামুল।

তামিম ইকবালের বিদায়ের পর এনামুলও বিদায় নিলে ব্যাটিং ক্রিজের দায়িত্ব নেন ১১১ ম্যাচ খেলা মাহামুদুল্লাহ রিয়াদ এবং মাত্র দুই ম্যাচ খেলা সৌম্য সরকার। তবে, ৫০ রানের পার্টনারশিপ গড়ে ২৫ বলে ব্যক্তিগত ২৮ রান করে বিদায় নেন সৌম্য সরকার। শাপুর জাদরানের বলে এলবির ফাঁদে পড়ার আগে তিনি তিনটি চার আর একটি ছয় হাঁকান।

এর আগে সেট হয়েও শাপুর জাদরানের বলে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। দলীয় ১১৯ রানে আর ব্যক্তিগত ২৩ রান সংগ্রহ করে উইকেটের পেছনে ধরা পড়েন রিয়াদ।

বাংলাদেশের ক্রিকেট প্রাণ সাকিব আল হাসান দলকে ভালো অবস্থানে রেখে সাজঘরে ফেরেন। হামিদ হাসানের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৬৩ রান করে আউট হন এ বাঁহাতি ব্যাটসম্যান। আউট হওয়ার আগে তিনি ৫১ বল খেলে একটি ছয়ের সাথে ৬টি চার হাঁকান।

পঞ্চম উইকেট জুটিতে সাকিবের সাথে ১১৪ রানের জুটি গড়া মুশফিক খেলেন ৭১ রানের একটি চোখ ধাঁধানো ইনিংস। আফগান দলপতি নবীর বলে সেনওয়ারির তালুবন্দি হওয়ার আগে মুশফিক ৫৬ বল খেলে ৬টি চার আর একটি ছক্কা হাঁকান।

তবে, সাব্বির রহমান ব্যক্তিগত ৩ রানে ফেরেন। মাশরাফি ১৪ ও মমিনুল ৩ রানে ফেরেন।

পাওয়ার প্লে’তে (১০ ওভার) বাংলাদেশের দলীয় সংগ্রহ ছিল বিনা উইকেটে ৩৮ রান। ২০ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ছিল দুই উইকেট হারিয়ে ৬৭ রান। ৩০ ওভার শেষে চার উইকেট হারিয়ে ১২২ রান তোলে লাল-সবুজরা। আর ৪০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৯৪ রান।

বিশ্বকাপের ১১তম আসরে ক্যানবেরার মানুক ওভাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে টাইগাররা। এ আসরের প্রথম ম্যাচ হওয়ায় জয় ভিন্ন কিছুই ভাবছে না লাল-সবুজ জার্সিধারী মাশরাফি বাহিনী।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ১৮ ফেব্রুয়ারি ২০১৫

** দলকে মজবুত অবস্থানে রেখে ফিরলেন সাকিব
** সাকিব-মুশফিকের ব্যাটে শক্ত অবস্থানে টাইগাররা
** সাকিব-মুশফিকের ব্যাটে লড়ছে টাইগাররা
** সেট হয়েও ফিরে গেলেন রিয়াদ
** তৃতীয় উইকেটের পতন, ফিরলেন সৌম্য
** রিয়াদ-সৌম্যের ব্যাটে শতক পেরোলো টাইগাররা
** দায়িত্ব নিয়েছেন রিয়াদ-সৌম্য
** তামিমের পর সাজঘরে এনামুল
** সাজঘরে তামিম
** পাওয়ার প্লেতে টাইগারদের সংগ্রহ ৩৮
** বাংলাদেশের সতর্ক শুরু
** ব্যাটিংয়ে নেমেছেন তামিম-বিজয়
** টসে জিতে ব্যাটিংয়ে টাইগাররা

Nagad
অপূর্ব-মেহজাবীনের শুটিং ইউনিটে করোনার হানা
পাকিস্তান দলের জার্সিতে শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো
সিইসিকে চিঠি, এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা
শেষ কার্যদিবসে বেড়েছে সূচক ও লেনদেন
৩১ জুলাই পর্যন্ত বাতিল বিমানের ম্যানচেস্টারে ফ্লাইট


ধামরাইয়ে স্বর্ণের বারসহ আটক ৫
স্বাস্থ্যবিধি না মানায় কুটুমবাড়ী রেস্তোরাঁকে জরিমানা
স্বাস্থ্যবিধি মেনে ১২ জুলাই থেকে খুলবে হাফিজিয়া মাদ্রাসা
ভূরুঙ্গামারীতে পাট কাটতে গিয়ে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় কোরবানিযোগ্য গবাদি পশু প্রায় ৪ লাখ