ক্রিকেটারদের দুর্বলতা নিয়ে আলোচনা না করাই ভালো

742 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ার ব্রিসবেনের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। এর আগেই বৃহস্পতিবার বিসিবি’র দশম বোর্ড মিটিংয়ে বিশ্বকাপগামী দলের ম্যানেজারের দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে।

ঢাকা: ২০১৫ বিশ্বকাপ  খেলতে অস্ট্রেলিয়ার ব্রিসবেনের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। এর আগেই বৃহস্পতিবার বিসিবি’র দশম বোর্ড মিটিংয়ে  বিশ্বকাপগামী দলের ম্যানেজারের দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে।

রোববার বাংলাদেশ দলের প্র্যাকটিসে বেশ ব্যস্ত ছিলেন খালেদ মাহমুদ সুজন। বিশ্বকাপ দলের ম্যানেজার সুতরাং ব্যস্ততাটাও বেশি। তবে এর মধ্যেই সময় বের করে কথা বললেন সাবেক এই অধিনায়ক।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে কিভাবে মানিয়ে নেবে টাইগাররা এ নিয়ে শেষ নেই জল্পনা কল্পনার, কেমন হলো অনুশীলন, ক্রিকেটারদের দুর্বলতাগুলো নিয়েও টিম ম্যানেজম্যান্টের ভাবনা কি?

কিন্তু খালেদ মাহমুদ সুজনের সোজা উত্তর, ‘আমি নিজেও কোচিংয়ের সঙ্গে জড়িত, কখনো আমি ক্রিকেটারদের দুর্বলতাগুলো নিয়ে আলোচনা করি, সবসময় তাদের পজিটিভ দিকগুলো নিয়ে কথা বলি। এ পর্যায়ে ক্রিকেটাররা জানেন তাদের দুর্বলতাগুলো কি, তারা তা কাটিয়ে উঠার চেষ্টা করেন, তাই আমরা ক্রিকেটারদের ইতিবাচক চিন্তা করতেই উৎসাহিত করি।’

বাংলাদেশ দল বয়সের বিবেচনায় সবচেয়ে তরূণ। কিন্তু বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক সুজন মনে করেন, ‘বয়স কম হলেও দলটি সিনিয়র এবং জুনিয়র ক্রিকেটার মিলিয়ে বেশ ভারসাম্যপূর্ণ দল হয়েছে। তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাসির হোসেন, রুবেল হোসেনের মতো অভিজ্ঞরা রয়েছেন। আবার আরাফাত সানি, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ এবং আল আমিনের মতো নতুন ক্রিকেটাররা রয়েছেন, এদের নিয়ে একটা ব্যালেন্সড দল হয়েছে।’

বিগব্যাশে খেলার কারণে জাতীয় দলের সঙ্গে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, কিন্তু এটা কোন সমস্যাই মনে করছেন না টিম ম্যানেজার। তার কথায় সাকিব যে বিগ ব্যাশে খেলছে,  সে অভিজ্ঞতাটাই কাজে লাগবে। সাকিব ভালো বোলিং করেছেন, সবকিছু মিলিয়ে সেখানকার অভিজ্ঞতা তিনি দলের অন্যদের সঙ্গে আলোচনা করতে পারবেন, যা দলের জন্যে ভালো হবে বলে মনে করেন খালেদ মাহমুদ সুজন।

বিশ্বকাপ প্রস্তুতি পর্বটা নিয়ে ক্রিকেটাররা বেশ সন্তুষ্ট বলে জানালেন খালেদ মাহমুদ সুজন। তিনি বললেন, ‘আসলে ক্রিকেটাররা মনে করছেন সেভাবে প্র্যাকটিস হচ্ছে, এভাবে চলতে থাকলে তারা বেশ ভালো খেলবে। অনুশীলনের এই পর্বগুলো নিয়ে বেশ সন্তুষ্ট ক্রিকেটাররা। এছাড়া অস্ট্রেলিয়ার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ১৫ দিনের ক্যাম্প করবে সেখানে, সবমিলিয়ে ১৮ ফেব্রুয়ারি ম্যাচের আগে আমাদের দল ভালো অবস্থানে থাকবে।’

অস্ট্রেলিয়ার কন্ডিশনে ক্রিকেটারদের  মানিয়ে নিতেও সমস্যা হবে না বলে মনে করেন খালেদ মাহমুদ সুজন।
 
বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

৩ কর্মকর্তা দিয়ে চলছে মুন্সিগঞ্জের পরিসংখ্যান কার্যালয়
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত সংখ্যা বেড়ে ৬০
দ্বিধাবিভক্ত কিশোরগঞ্জ-৪ আসনের বিএনপি
সংগীতজ্ঞ অতুলপ্রসাদ সেনের জন্ম
‘বঙ্গবন্ধুর পর দেশে সবচেয়ে জনপ্রিয় শেখ হাসিনা’
যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন
গলায় ফাঁস দিয়ে ইবি শিক্ষার্থীর আত্মহত্যা
ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে সাভারে ফের চাঁদাবাজির মামলা
ফের হাস্যকর রান আউট (ভিডিও)