৩১ বলে সেঞ্চুরির রেকর্ড গড়লেন ডি ভিলিয়ার্স

1969 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবি ডি ভিলিয়ার্স

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ওয়ানডে ক্রিকেটে দ্রুততম শতকের রেকর্ড গড়েছেন। রোববার জোহান্সবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে ১০০ রান করে নিউজিল্যান্ডের কোরি এন্ডারসনের রেকর্ড ভাঙ্গেন তিনি।
php glass

ঢাকা: দক্ষিণ আফ্রিকার অধিনায়ক  এবি ডি ভিলিয়ার্স ওয়ানডে ক্রিকেটে দ্রুততম শতকের রেকর্ড গড়েছেন। রোববার জোহান্সবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে ১০০ রান করে নিউজিল্যান্ডের কোরি এন্ডারসনের রেকর্ড ভাঙ্গেন তিনি।

তবে শতরান করেই থামেননি। আউট হওয়ার আগে  খেলেছেন ৪৪ বলে ১৪৯ রানের ইনিংস। নয় চার এবং ১৬ টি ছক্কা মেরেছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার ইনিংসের ৩৯তম ওভারে ক্রিজে আসেন ডি ভিলিয়ার্স। এরপর থেকেই ক্যারিবিয়ান বোলারদের উপর আফ্রিকান ঝড় বইয়ে দেন তিনি।  হাশিম আমলার সঙ্গে ৬৭ বলে ১৯২ রানের পার্টনারশিপ গড়ার পথে পাড়ার বোলারদের মানে নামিয়ে আনেন ক্যারিবিয়ান বোলারদের।

ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ১৬ ছয়ের বিশ্বরেকর্ড এখন দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়কের দখলে। এই ইনিংস খেলার পথে ভেঙ্গেছেন জয়সুরিয়ার দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড।

সিঙ্গাপুরে পাকিস্তানের বিপক্ষে লংকার এই সাবেক ওপেনার ১৭ বলে হাফ সেঞ্চুরির রেকর্ড করেছিলেন। ১৬ বলে  হাফসেঞ্চুরি করে সে রেকর্ড ভেঙ্গেছেন এবি ডি ভিলিয়ার্স।

১৯৯৬ সালের ২ এপ্রিল সনাথ জয়সুরিয়া পাকিস্তানের বিপক্ষে ৪৮ বলে সেঞ্চুরির রেকর্ড গড়েন। এর পাঁচ মাস পর ১৯৯৬ সালের ৪ অক্টোবর  কেনিয়ার নাইরোবিতে ৩৭ বলে সেঞ্চুরি করে জয়সুরিয়ার রেকর্ড ভাঙ্গেন পাকিস্তানের হার্ড হিটার ব্যাটসম্যান শহীদ আফ্রিদি। এর ১৮ বছর ২০১৪ সালের প্রথমদিনই ৩৬ বলে সেঞ্চুরি করে আফ্রিদির রেকর্ড ভাঙ্গেন নিউজিল্যান্ডের কোরি এন্ডারসন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

জাতীয় স্মৃতিসৌধ যেন লাল-সবুজের একখণ্ড বাংলাদেশ
বাংলাদেশের উন্নয়ন দেখে বিদেশিরা ঈর্ষা করে: ঢাবি ভিসি
শ্রেষ্ঠ সন্তানদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করছে জাতি
 ইতালিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 


জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে
‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’