প্রোটিয়াদের সান্তনার জয়

455 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : সংগৃহীত

দক্ষিণ অাফ্রিকার বিপক্ষে আগেই সিরিজ নিশ্চিত করেছিল ওয়েস্টইন্ডিজ। তাই সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতা মাত্র। তবে, এ ম্যাচে ক্যারিবীয়দের ৬৯ রানে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ায় প্রোটিয়ারা।
php glass

ঢাকা: দক্ষিণ অাফ্রিকার বিপক্ষে আগেই সিরিজ নিশ্চিত করেছিল ওয়েস্টইন্ডিজ। তাই সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতা মাত্র। তবে, এ ম্যাচে ক্যারিবীয়দের ৬৯ রানে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ায় প্রোটিয়ারা।

ক্যারিবীয়দের হয়ে প্রথম দুই ম্যাচের জয়ের নায়ক ক্রিস গেইল পিঠের ইনজুরিতে ভোগায় এ ম্যাচে তাকে বিশ্রাম দেওয়া হয়। তার জায়গায় মাঠে নামেন লেন্ডল সিমন্স। টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন স্যামি।

জয়ের জন্য ১৯৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই হয়েছিল ক্যারিবীয়দের। দলীয় ৪৮ রানের মাথায় ডোয়াইন স্মিথ আ‌উট হয়ে গেলে প্রথম উইকেটে পতন ঘটে। এর পরেই ক্যারিবীয় ব্যাটিং লাইনআপে ধ্বস নামে। একমাত্র সিমন্সই চার অঙ্কের রান করতে সমর্থ হন। এ ডানহাতি ব্যাটসম্যান ৪৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন।

সিমন্স আউট হওয়ার পর আর কেউই দলের হাল ধরতে পারেনি। সবাই ছিল আসা যাওয়ার মিছিলে। এক পর্যায়ে এক ওভার বাকি থাকতেই ১২৬ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা।

প্রোটিয়া বোলাদের মধ্যে ডেভিড উইসি একাই নেন পাঁচ উইকেট। এছাড়াও দু’টি করে উইকেট পান মার্চেন্ট ডি ল্যাং ও ওয়েন পারনেল।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে দুই প্রোটিয়া ওপেনার মরনে ভ্যান উইক ও রিজা হেন্ড্রিক্স ১১১ রানের পার্টনারশিপ গড়ে। হেন্ড্রিক্স ৪২ রান করে ‍আউট হয়ে গেলেও ভ্যান উইক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। এ উইকেটকিপার ব্যাটসম্যানের অপরাজিত ১১৪ রানে উপর ভর করে তিন উইকেটে ১৯৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা।

ক্যারিবীয় বোলাদের মধ্যে একটি করে উইকেট লাভ করেন সেল্ডন কোট্রেল, ডোয়াইন ব্রাভো ও কিরন পোলার্ড।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘন্টা, জানুয়ারি ১৫, ২০১৫

মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ


কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক
স্বাধীনতার পর থেকেই দেশকে ব্যর্থতায় ফেলতে চক্রান্ত শুরু
স্বাধীনতা দিবসে মমতার শুভেচ্ছা
পাঠক-দর্শনার্থীর পদভারে মুখর ময়মনসিংহের বইমেলা 
স্বাধীনতা দিবসে বঙ্গভবনে সংবর্ধনা