টি-টোয়েন্টির সেরা বাংলাদেশের সালমা

1261 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সালমা খাতুন

আইসিসির সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী মহিলা ক্রিকেটে টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। সেইসঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলারের খেতাবটিও সালমার দখলে।

ঢাকা: আইসিসির সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী মহিলা ক্রিকেটে টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। সেইসঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলারের খেতাবটিও সালমার দখলে। প্রথমবারের মতো এ দুই ক্যাটাগরিতে সেরা হওয়ার গৌরব অর্জন করেছেন সালমা।

সালমার পরেই সেরা অলরাউন্ডারের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন শ্রীলঙ্কান অফ স্পিনার শশীকালা সিরিওয়ারদেনে। তৃতীয় স্থানে আছেন আইরিশ মিডিয়াম পেসার ইসোবেল জয়চে। সালমা, সিরিওয়ারদেনে ও ইসোবেলের রেটিং পয়েন্ট যথাক্রমে ২৯১, ২৮৭ ও ২৮৪।

অপরদিকে সেরা বোলারের তালিকায় নিউজিল্যান্ডের মোরনা নেলশনকে পেছনে ফেলেছেন সালমা। সালমা-নেলশনের পরে তৃতীয় স্থানে আছেন ইংলিশ স্পিনার ড্যানিয়েল হ্যাজেল। সালমা, নেলশন ও হ্যাজেলের রেটিং পয়েন্ট যথাক্রমে ৬৪৯, ৬৪৮ ও ৬৩৫।

উল্লেখ্য, সালমা এ পর্যন্ত ১৬টি ওডিআই ও ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে ২৪৫ ও টি-টোয়েন্টিতে ৩৭৯ রান করেছেন। এ অফ স্পিনার বল হাতে ওডিআইতে নিয়েছেন ১৬ উইকেট এবং টি-টোয়েন্টিতে নিয়েছেন ২৬ উইকেট।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘন্টা, জানুয়ারি ১১, ২০১৫

অভিজাত হোটেলে বাসি খাবার!
কোহলি-রোহিতের সেঞ্চুরি পাত্তা দিল না ক্যারিবীয়দের
 দেশে নির্বাচন হবে কিনা সন্দেহ আছে
‘সার্টিফিকেটের চেয়ে পেছনের মানুষটা অনেক দামি’
রিকশার লাইসেন্স নবায়নে চসিকের আল্টিমেটাম
মিরাজের ঘূর্ণিতে খাদের কিনারায় জিম্বাবুয়ে
রবিঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতা নিয়ে ‘গ্রাস’
ময়মনসিংহে ডিবি’র অভিযানে গ্রেফতার ৮
প্রথম দিনে সংসদে ৬ বিল উত্থাপন
পর পর দুই উইকেট হারিয়ে কোনঠাসা জিম্বাবুয়ে