টেস্ট সিরিজ নিজেদের করে নিল অজিরা

490 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংগৃহীত

২-০ ব্যবধানে এগিয়ে আগেই চার টেস্টের সিরিজ জয় নিশ্চিত করা স্বাগতিক অস্ট্রেলিয়া চতুর্থ টেস্টে জয়ের কাছে গিয়েও ড্র করেছে। পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ৩৪৯ রান। তবে, সাত উইকেট হারিয়ে ২৫২ রান করে ড্র নিশ্চিত করে সফরকারিরা।

ঢাকা: ২-০ ব্যবধানে এগিয়ে আগেই চার টেস্টের সিরিজ জয় নিশ্চিত করা স্বাগতিক অস্ট্রেলিয়া চতুর্থ টেস্টে জয়ের কাছে গিয়েও ড্র করেছে। পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ৩৪৯ রান। তবে, সাত উইকেট হারিয়ে ২৫২ রান করে ড্র নিশ্চিত করে সফরকারিরা।

অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে সাত উইকেট হারিয়ে করেছিল ৫৭২ রান (ডিক্লেয়ার্ড)। রানের বিশাল পাহাড় গড়তে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। নতুন এ দলপতি ১১৭ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন। এছাড়া শতক পান ওপেনিংয়ে ব্যাট করতে নামা ডেভিড ওয়ার্নার। ১০১ রান করেন তিনি।

তবে, প্রথম ইনিংসে ৯৫ রানের একটি ইনিংস সাজান আরেক ওপেনার ক্রিস রজার্স। শেন ওয়াটসন ৮১, শন মার্শ ৭৩, জো বার্নস ৫৮ রান করেন।

ভারতের পেসার মোহাম্মদ সামি সাত উইকেটের পাঁচটিই নিজের দখলে নেন।

প্রথম ইনিংসে রানের বোঝা মাথায় নিয়ে সফরকারি ভারত অলআউট হওয়ার আগে করে ৪৭৫ রান। দলের হয়ে সর্বোচ্চ ১৪৭ রান আসে দলপতি বিরাট কোহলির ব্যাট থেকে। এছাড়া ১১০ রানের একটি ইনিংস খেলেন লোকেশ রাহুল।

৯৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৬ উইকেটে ২৫১ রান করে ইনিংস ঘোষণা করেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ওপেনার ক্রিস রজার্স ৫৬ রান করেন। ৭০ বলে ৭১ রান করে বিদায় নেন স্মিথ। আর ৩৯ বলে ৮টি চার ও তিনটি ছয়ে ৬৬ রান তোলেন জো বার্নস।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট দখল করেন রবিচন্দ্রন অশ্বিন।

ভারতের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৩৪৯ রান। ওপেনিংয়ে নামা মুরালি বিজয় ৮০ রান তুলে সফরকারিদের রানের চাকা ঘোরাতে থাকেন। আর এর মধ্য দিয়ে বিজয় অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ওপেনার হিসেবে সবচেয়ে বেশি রান করলেন। এর আগে ২০০৩-০৪ মৌসুমে বিরেন্দর শেওয়াগ ভারতীয় ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে করেন ৪৬৪ রান। আর বিজয় করলেন ৪৮২ রান।

তিন নম্বরে নামা রোহিত শর্মা ৩৯ রান করে ওয়াটসনের বলে স্মিথের তালুবন্দি হন। ভারতের অধিনায়ক কোহলি করেন ৪৬ রান। কোনো রান না করেই সাজঘরে ফেরেন সুরেশ রায়না ও রিদ্ধিমান সাহা।

শেষ দিকে ব্যাটিংয়ের হাল ধরেন অজিঙ্কা রাহানে। তিনি অপরাজিত ৩৮ রান করে দলকে তৃতীয় পরাজয়ের হাত থেকে রক্ষা করেন। রাহানেকে যোগ্য সঙ্গ দেন ২০ রান করে অপরাজিত থাকা ভুবনেশ্বর কুমার।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ১০ জানুয়ারি ২০১৫

ভাড়াউড়া চা বাগানে মিললো লাউয়াছড়ার মৃত মায়া হরিণ
ক্রিকেট একটি অপ্রত্যাশিত খেলা: তামিম ইকবাল
ত্রিপুরায় সড়ক দুর্ঘটনায় আহত ২৮
মঙ্গলবার বিসিসির দায়িত্ব বুঝে নেবেন সাদিক আব্দুল্লাহ
বরিশালে জেএমবির সদস্য আটক
নেত্রকোনায় তরুণীর মরদেহ উদ্ধার
‘আমরা তারেকের নেতৃত্ব ধ্বংস করার জন্য ড. কামালকে আনছি’
খুনের পর খাশোগির পোশাকেই দূতাবাস ছাড়ে ঘাতক!
ফতুল্লায় পৃথক ধর্ষণের অভিযোগে আটক ৩
মাগুরা জেলা ছাত্রদলের নেতা গ্রেফতার