php glass

১ বলে ২৮৬ রান!

59766 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
ভুলে যান ট্রাভিস বিটস’র এক বলে ২০ বা বীরেন্দ্র শেভাগের ১৭ রানের কথা। জানিয়ে দিচ্ছি ১৮৮৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটের এক ম্যাচের কথা। ম্যাচ বললে ভুল হবে। বলতে হবে একটি বলের কথা।

ঢাকা: ভুলে যান ট্রাভিস বিটস’র এক বলে ২০ বা বীরেন্দ্র শেভাগের ১৭ রানের কথা। জানিয়ে দিচ্ছি ১৮৮৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটের এক ম্যাচের কথা। ম্যাচ বললে ভুল হবে। বলতে হবে একটি বলের কথা।

অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ম্যাচে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ভিক্টোরিয়া সঙ্গে মুখোমুখি হয়। ম্যাচের প্রথম বলেই ভিক্টোরিয়ার এক ব্যাটম্যানের জোরালো শটে বলটি মাঠের মধ্যে থাকা গাছে আটকে যায়। আর এ সুযোগে ভিক্টোরিয়ার ব্যাটসম্যানরা দৌড়ে রান নিতে শুরু করেন।

স্বাগতিকরা বলটিকে পরিত্যক্ত ঘোষণা করে নতুন বলের জন্য আম্পায়ারের কাছে আবেদন জানান। কিন্তু আম্পায়ার আবেদন নাকচ করে দিয়ে বলেন, বলটি দেখা যাচ্ছে।

শেষ পর্যন্ত বন্দুক দিয়ে গুলি করে বলটি ‘উদ্ধার’ করা হয়। আর তা উইকেটরক্ষকের হাতে পৌঁছানোর আগে খেলোয়াড়রা দৌড়ে তুলে নেন ২৮৬ রান।

ওই রানের পর ভিক্টোরিয়া ইনিংস ঘোষণা করলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভিক্টোরিয়া।

খবর স্পোর্টস উইকি জানায়, দশ বছর পর ১৮৯৪ সালে একটি ইংরেজি জার্নালে ম্যাচের খবর ছাপা হয়। আর তাতে বিস্মিত হয় গোটা ক্রিকেট দুনিয়া।  

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৪

পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ
ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত


পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা 
দুর্গাসাগর দীঘিতে নিখোঁজের ৮ ঘণ্টা পর যুবকের মরদেহ উদ্ধার
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার
বেসরকারি উন্নয়ন সংস্থার অবদান লিপিবদ্ধ করার দাবি
এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়কে বসুন্ধরা সিমেন্ট