php glass

নাটকীয় জয় পেল লংকানরা

2483 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মাহেলা জয়াবর্ধনের বিদায়ী টেস্ট সিরিজে নাটকীয় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ড্র’য়ের পথে যাওয়া পাকিস্তানের বিপক্ষে গলে প্রথম টেস্টে লংকানরা জয় পেয়েছে ৭ উইকেটে। বৃষ্টির বাধাকে টপকে এ জয় পঞ্চম দিনে বেশ নাটকীয়ই বলা চলে।

ঢাকা: মাহেলা জয়াবর্ধনের বিদায়ী টেস্ট সিরিজে নাটকীয় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ড্র’য়ের পথে যাওয়া পাকিস্তানের বিপক্ষে গলে প্রথম টেস্টে লংকানরা জয় পেয়েছে ৭ উইকেটে। বৃষ্টির বাধাকে টপকে এ জয় পঞ্চম দিনে বেশ নাটকীয়ই বলা চলে।

স্কোর: পাকিস্তান: ৪৫১ এবং ১৮০
শ্রীলঙ্কা: ৫৩৩/৯ ডিক্লে. এবং ৯৯/৩
ফল: শ্রীলঙ্কা জয়ী ৭ উইকেটে

পাকিস্তানের করা প্রথম ইনিংসে ৪৫১ রানের পর লংকানরা তাদের প্রথম ইনিংস ঘোষণা করে নয় উইকেটে ৫৩৩ রান করার পর। প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান আসে ইউনুস খানের ব্যাট থেকে। এ ডানহাতি ব্যাটসম্যান ১৭৭ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন। আর শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে ২২১ রানে এক মহাকাব্যিক ইনিংস খেলেন কুমার সাঙ্গাকারা।

প্রথম ইনিংসে লংকানদের হয়ে ৫ উইকেট নেন দিলুরুয়ান পেরেরা। অপরদিকে পাক বোলারদের হয়ে প্রথম ইনিংসে ৫ উইকেট নেন সাইদ আজমল।

দ্বিতীয় ইনিংসে ৮২ রান পিছিয়ে থেকে শুরুটা মোটেও ভাল হয়নি পাকিস্তানের। ১৮০ রানে অল-আউট হয় তারা। দলের হয়ে সর্বোচ্চ রান করেন সরফরাজ আহমেদ। ব্যাটসম্যান আসা-যাওয়ার মাঝে সরফরাজ করেন অপরাজিত ৫২ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান আসে আজহার আলীর (৪১) ব্যাট থেকে।

লংকানদের হয়ে ৬টি উইকেট তুলে নেন রঙ্গনা হেরাথ।

মাত্র ৯৯ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে দলীয় ২৮ রানে লংকানদের প্রথম উইকেটের পতন ঘটে। ব্যক্তিগত ১২ রান করে সাজঘরে উপুল থারাঙ্গা বিদায় নিলে ওপেনিংয়ে নামা জয়াবর্ধনে আউট হয়ে ফিরেন। আউট হওয়ার আগে তিনি করেন ২৬ রান।

দলীয় ৭৩ রানে সাঙ্গাকারাও ড্রেসিং রুমে ফিরলে শুরু হয় চরম নাটকীয়তা। তবে, এটি পাকিস্তানি বোলারদের জন্য নয়। লংকান ব্যাটসম্যানদের ভয় পাইয়ে দিচ্ছিল বৃষ্টি।

লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং কিথুরুয়ান ভিথাঙ্গের ঝড়ো ব্যাটিংয়ে অবশেষে ভয় কেটে যায় স্বাগতিকদের। মাত্র ১৩ বলে দুই চার আর সমান ছয়ে ম্যাথুজ করেন অপরাজিত ২৫ রান। আর ৮ বলে এক চার আর এক ছয়ে ভিথাঙ্গে করেন অপরাজিত ১১ রান।

জয়সূচক রান আসার পরপরই নামে বৃষ্টি। ম্যাচ সেরা হন লংকান বোলার রঙ্গনা হেরাথ। প্রথম ইনিংসে তিন উইকেট নেওয়ার পাশে দ্বিতীয় ইনিংসে তিনি নেন ছয়টি উইকেট।

এ জয়ের ফলে দুই টেস্ট ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা এগিয়ে গেল ১-০ তে। ১৪-১৮ আগস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট হবে কলম্বোতে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ১০ আগস্ট ২০১৪

ইডেন টেস্টে দিনভর থাকছে বর্ণিল আয়োজন
প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করে ধরা ভুয়া আইনজীবী
সিআইপি সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান
আমলাতান্ত্রিক জটিলতা কমছে: ভূমিমন্ত্রী
৭ দফা দাবিতে আগরতলায় গণডেপুটেশন


খুলনায় কর মেলার শেষ দিনে ৮ কোটি ৭০ লাখ টাকা আদায়
মান্দায় বাসচাপায় ভ্যান চালকের মৃত্যু
চাঁদা না দেওয়ায় রাজস্থলীতে ৩ জনকে পিটিয়ে জখম
বিয়ে করেছেন শিহাব-মম, গোপন ছিল চার বছর 
সন্দ্বীপে হাত-পা বেঁধে যুবক ‘খুন’