php glass

ব্রাজিলের জালে ডাচদের ২ গোল

848 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
সেমিফাইনালে জার্মানির বিপক্ষে বিপর্যয়টা কাটিয়ে উঠতে পারছে না ব্রাজিল। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও সেলেকাওদের রক্ষণভাগে বেসামাল অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। খেলার শুরুতেই ব্রাজিলের রক্ষণভাগের ফাঁক গলিয়ে দুইবারের মতো বল জালে জড়িয়ে ফেলেছে নেদারল্যান্ডস।

ঢাকা: সেমিফাইনালে জার্মানির বিপক্ষে বিপর্যয়টা কাটিয়ে উঠতে পারছে না ব্রাজিল। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও সেলেকাওদের রক্ষণভাগে বেসামাল অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। খেলার শুরুতেই ব্রাজিলের রক্ষণভাগের ফাঁক গলিয়ে দুইবারের মতো বল জালে জড়িয়ে ফেলেছে নেদারল্যান্ডস।

মাত্র ৩ মিনিটের মাথায় উইঙ্গার অ্যারিয়েন রোবেনকে ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা ডি-বক্সের ভেতরে ফাউল করায় পেনাল্টি পায় নেদারল্যান্ডস, সে পেনাল্টি থেকে রবিন ফন পার্সির গোলের পর ১৬ মিনিটের মাথায় ডি-বক্সের মাঝ থেকে দুর্দান্ত শটে দ্বিতীয় গোল আদায় করে নেন ডেলে ব্লাইন্ড। এর ফলে খেলার শুরুর দিকেই ২-০ গোলে এগিয়ে যায় ডাচরা।

বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসের বিপক্ষে মান বাঁচানোর লড়াইয়ে নেমেছে অপর সেমিফাইনালিস্ট স্বাগতিক ব্রাজিল। বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় ব্রাসিলিয়ার এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে এ লড়াই শুরু হয়। সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে লড়েও টাইব্রেকারে বিদায় নেওয়া ডাচরাও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়নদের কোনো ছাড় দেবে না বলে মনে করা হচ্ছে।

আপাতঃদৃষ্টে টুর্নামেন্টে এ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের কোনো গুরুত্ব না থাকলেও ফুটবলের দেশ ব্রাজিলের লড়াই বলে নজর থাকছে অনেক বেশি। বিশেষত এই কারণে যে, সেমিফাইনালে জার্মানির সঙ্গে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপকে কেঁদে বিদায় দিয়েছে ব্রাজিল; জার্মানির সঙ্গে এমন হার কেবলই ‘অঘটন’ প্রমাণে ডাচদের বিপক্ষে ঘুরে দাঁড়াতেই হবে স্বাগতিকদের। এ ম্যাচের ফলাফলও ‘অপ্রত্যাশিত’ কিছু হলে অনেক বেশি সমালোচনায় পুড়তে হবে পাঁচবারের চ্যাম্পিয়নদের।

আবার গতবারের রানারআপ নেদারল্যান্ডস সেমিফাইনালে এসে আর্জেন্টিনার সঙ্গে সমানতালে লড়ে টাইব্রেকার ভাগ্যে হত হয়ে বিদায় নিয়েছে। শিরোপা জিততে যে নিজেদের যথেষ্ট সামর্থ ছিল সেটা প্রমাণে এ ম্যাচে জিততেই চাইবে টোটাল ফুটবলের জনকরা।

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪

‘আমার এই বাজে স্বভাব’ খ্যাত সংগীত পরিচালক পৃথ্বীরাজ আর নেই
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো এখনো অরক্ষিত
ফেরাউনের বাড়িতেই বেড়ে ওঠেন মুসা
অন্ধকার ময়মনসিংহে আসছে আলো
ডিমলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে আনন্দিত ৩৬ পরিবার


পিরোজপুরে গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে সুসংগঠিত আ’লীগ
৪৮ বছর ধরে উপেক্ষিত ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী মুহাম্মদ আখতার 
‘বিসমিল্লা’ দিয়ে শেষ হলো দুই বাংলার নাট্যমেলা
জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা: শিল্পমন্ত্রী
বুয়েট কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সভা