php glass

বিশ্বকাপের জ্যোতিষী প্রাণীরা

2809 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংগৃহীত

walton
ফিফা বিশ্বকাপ নিয়ে পশু-পাখির খুব একটা মাথাব্যথা থাকার কথা নয়। তারা সম্ভবত এটাই জানে না যে বিশ্বকাপ শুরু হয়েছে এবং তা শেষেরও পথে। ফুটবল খেলাটা সম্পর্কে তাদের ধারণাও নেই।

ফিফা বিশ্বকাপ নিয়ে পশু-পাখির খুব একটা মাথাব্যথা থাকার কথা নয়। তারা সম্ভবত এটাই জানে না যে বিশ্বকাপ শুরু হয়েছে এবং তা শেষেরও পথে। ফুটবল খেলাটা সম্পর্কে তাদের ধারণাও নেই। কিন্তু এই সবগুলো কথা যেমন সত্যি, তেমন বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন প্রাণী যে বিশ্বকাপের ম্যাচগুলোর ভবিষ্যদ্বাণী করছে, এবং অনেকগুলো মিলেও যাচ্ছে- এটাও সত্যি।

২০১০ বিশ্বকাপে ৮টি ম্যাচের ফলাফলের সঠিক ভবিষ্যদ্বাণী করে আলোড়ন তুলেছিল পল নামের এক জার্মান অক্টোপাস। তবে এবার বিশ্বকাপে জ্যোতিষী প্রাণীর সংখ্যা অনেক বেশি। অবশ্য তাদের সব ভবিষ্যদ্বাণী যে ঠিক, তেমনটি নয়। তবুও তারা কম-বেশি খ্যাতি পেয়েছে। তেমনই কয়েকটি জ্যোতিষী প্রাণী নিয়ে আজকের আয়োজন।

পেঙ্গুইন আলফ, ললি, গিনি
আলফ সবচেয়ে বয়স্ক পেঙ্গুইন ওকলোনির প্রধান। তিনটি পাথরের গায়ে দু’টি দেশের পতাকা এবং ড্র লেখা একটি কাগজ রাখা হয়। আলফ সেগুলো পরীক্ষা করে পাথরের উপরে উঠে সম্ভাব্য ফলাফল জানায়।


গাধা আলিস্টাইর ও ডেরেক
এই গাধাগুলোর সামনে দু’টি দেশের পতাকা সম্বলিত খাবারের পাত্র রাখা হয়। তারা পছন্দের পাত্র থেকে খাবার খেয়ে ম্যাচের সম্ভাব্য ফলাফল জানায়।


হাতি নেলি
নেলিও জার্মান হাতি। সে ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো ও ২০১৩ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সঠিক ভবিষ্যদ্বাণী করেছে। নেলির সামনে দুই দেশের পতাকা টাঙানো গোলপোস্ট রাখা হয়। সে একটি গোলপোস্টে বল ছুড়ে দেয়। এভাবেই যেকোনো ম্যাচের ফলাফল জানায় নেলি।


ক্যাঙ্গারু ফ্লপসি
ফ্লপসির সামনে দু’টি দেশের পতাকা লাগানো খাবারের পাত্র রাখা হয়। সে একটি পাত্র থেকে খাবার খেয়ে বা পাত্রের উপরে লাফ দিয়ে ম্যাচের ফলাফল জানায়।


উট শাহীন
শাহীন দুবাইয়ের একটি উট। দু’টি কাঠের পোস্টে দু’টি দেশের পতাকা লাগানো থাকে। তার একটিতে কামড় দিয়ে ম্যাচের বিজয়ীকে চিহ্নিত করে শাহীন।


সামুদ্রিক কচ্ছপ বিগ হেড
বিগ হেড ব্রাজিলিয়ান কচ্ছপ। দু’টি দেশের পতাকার সঙ্গে মাছ ঝুলিয়ে রাখা হয়। যেকোনো একটি মাছ খেয়ে ২৫ বছর বয়সী এই কচ্ছপ বিজয়ীকে চিহ্নিত করে।

এছাড়াও কাক, ম্যাকাও, শূকর এবং আরো অনেক পশু-পাখি এবার বিশ্বকাপের ম্যাচগুলোর ভবিষ্যদ্বাণী করছে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৪

চট্টগ্রামের এক মামলায় শামসুজ্জামান দুদুর জামিন
জাতীয় দলে ভালো খেলতে ‘স্বাধীনতা’ প্রয়োজন: ইমরুল
বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল
আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থ পাচার হয় ৮০ শতাংশ
‘ফেনী নদী থেকে পানি তুললে বাংলাদেশ অংশে ক্ষতি হবে না’


‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’র চেয়েও জনপ্রিয় ‘কবির সিং’!
আসাম-ত্রিপুরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
আশুগঞ্জ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা
রশিদ খানের জায়গায় আবারও আসগর
চুনারুঘাটে সাহিত্য-সংস্কৃতি উৎসব শুরু ১৭ ডিসেম্বর