php glass

বারবার শূন্যহাতে ফেরা হতভাগ্য ডাচরা

1771 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
বরাবরই বিশ্বকাপে দারুণ শুরু করেও করুণ পরিণতি নিয়ে ফিরতে হয় ডাচদের। সেই ১৯৭৪ থেকে শুরু। সেবার টোটাল ফুটবলের দেশ বলে খ্যাত দেশটির লিজেন্ড ইয়োহান ক্রুইফ দলকে নিয়ে যান ফাইনালে। বিশ্ববাসীকে মুগ্ধ কর‍া ডাচ দল জার্মানিকে হারিয়ে শিরোপা জিতবে এই ছিলো সবার প্রত্যাশা।

ঢাকা:  বরাবরই বিশ্বকাপে দারুণ শুরু করেও করুণ পরিণতি নিয়ে ফিরতে হয় ডাচদের। সেই ১৯৭৪ থেকে শুরু। সেবার টোটাল ফুটবলের দেশ বলে খ্যাত দেশটির লিজেন্ড ইয়োহান ক্রুইফ দলকে নিয়ে যান ফাইনালে। বিশ্ববাসীকে মুগ্ধ কর‍া ডাচ দল জার্মানিকে হারিয়ে শিরোপা জিতবে এই ছিলো সবার প্রত্যাশা।


কিন্তু বেকেনবাওয়ারের জার্মানির কাছে ২-১  গোলে পরাজিত হয়ে হতাশ হয়ে ফিরতে হয় ক্রুইফের নেদারল্যান্ডস ওরফে হল্যান্ডকে। পরেরবার ১৯৭৮-এ আবারও ফাইনালে পৌঁছে হল্যান্ড। এবার প্রতিপক্ষ আর্জেন্টিনা। এবারও ডাচদের হতাশ করে ৩-১ গোলে জয় তুলে নিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে আর্জেন্টিনা।

এরপর ২০১০ সালে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে হল্যান্ড। এবার প্রতিপক্ষ স্পেন, এবারও ফলাফল একই। অতিরিক্ত সময়ের চার মিনিট বাকি থাকতে আন্দ্রেস ইনিয়েস্তার গোলে শিরোপা বঞ্চিতই হয় হল্যান্ড।

তবে ব্রাজিল বিশ্বকাপে ডাচরা এসেছিলো পূর্বের সব ব্যর্থতাকে কবর দিতে। শুরু করেছিলো স্বপ্নের মতো, গতবারের শত্রু স্পেন ৫-১ গোলে উড়িয়ে দিয়ে। কিন্তু এবারও পাল্টালো না ডাচদের ভাগ্যলিখন। সেমিতে আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টি শুট আউটে হেরে আবারও শূন্য হাতেই বিদায় নিতে হলো টোটাল ফুটবলের দেশটিকে।

গতিদানব আরিয়েন রোবেন, ফ্লাইং ডাচম্যান ফন পার্সি পারলেন না ডাচদের হতাশার বৃত্ত থেকে বের করতে। বারবার বিশ্বকাপে এসে দারুণ শুরু করেও খালি হাতেই ফিরে যেতে হয় ভাগ্যাহত ডাচদের।

আর পরাজয়ের গ্লানি নিয়ে পেনাল্টিতে গোলবঞ্চিত হওয়া ডিফেন্ডার রন ভ্লারের মতো তাদের প্রতিবারই বলতে হয়, ‘এটা বেদনাদায়ক, আমাদের স্বপ্ন চূর্ণ হয়ে গেছে।’  

বাংলাদেশ সময়: ০৬১৪ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪

শ্বশুরের মামলায় সাফায়াতের স্ত্রী পিয়াসার জামিন
এতো দেশ থাকতে গাম্বিয়া কেন মিয়ানমারের বিরুদ্ধে মামলা করলো? 
স্টিভ বাকনারকে ছাপিয়ে আলিম দার
‘টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বিনিয়োগ বাড়াতে হবে’
গণতন্ত্র ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: ফখরুল


মানিলন্ডারিং মামলা, নির্বাচন কমিশনের ২ কর্মচারী গ্রেফতার
‘১০ হাজারের বেশি সার্ভেয়ার-সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ হবে’
‘পার্বত্য অঞ্চলের পরিবেশ রক্ষায় দরকার তরুণদের সম্পৃক্ততা’
মিঠুনের ঝড়ো ব্যাটে সিলেটের সংগ্রহ ১৬২
আওয়ামী লীগে দূষিত রক্ত রাখা হবে না: সেতুমন্ত্রী