জিতলেও বিপদ ! ।। ফরহাদ টিটো ।।

3191 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
যে-ই জিতুক খবর আছে! জার্মানি অপেক্ষা করছে ফাইনালে। যে দলটা গতরাতে ব্রাজিলের সবকিছু তছনছ করে দিয়েছে। গড়েছে বড় দলকে যাচ্ছেতাইভাবে অপমান করার অনন্য এক ইতিহাস। মাঠে এগারো 'হিটলারের' ঔদ্ধত্যে ৭ গোলে ব্রাজিলের ছিন্ন-বিছিন্ন হয়ে যাওয়া দেখে ডাচ-রা, আর্জেন্টাইনরা ভয় পায়নি- তা বললে কি বিশ্বাস করবো আমি?

কে জিতবে দ্বিতীয় সেমি ফাইনাল? আর্জেন্টিনা নাকি হল্যান্ড ? যে-ই জিতুক খবর আছে! জার্মানি অপেক্ষা করছে ফাইনালে। যে দলটা গতরাতে ব্রাজিলের সবকিছু তছনছ করে দিয়েছে। গড়েছে বড় দলকে যাচ্ছেতাইভাবে অপমান করার অনন্য এক ইতিহাস। মাঠে এগারো 'হিটলারের' ঔদ্ধত্যে ৭ গোলে ব্রাজিলের ছিন্ন-বিছিন্ন হয়ে যাওয়া দেখে ডাচ-রা, আর্জেন্টাইনরা ভয় পায়নি- তা বললে কি বিশ্বাস করবো আমি?
 Kanna_1
যারা আর্জেন্টিনার সাপোর্টার বুকে হাত দিয়ে বলেন তো ৬ মিনিটে ব্রাজিলের ৪ গোল খাওয়া দেখে, তারপর ৭ গোলে চুরমার হয়ে যাওয়া দেখে একটুও ভয় পান নাই? ভয়তো পেতেই হবে । কারন আপনাদের প্রিয় দলতো এখনও টিকে আছে । আজ রাতে জিতলে ঐ জার্মানির সামনে গিয়েই পড়বে !
Kanna_5
তবে ফাইনালে যেতে পারলে সমর্থকের তালিকাটা অনেক বড় হয়ে যাবে আর্জেন্টিনার, হল্যান্ডেরও । ' চিরশত্রু ' ব্রাজিলিয়ানরাও তো আর্জেন্টিনার সাপোর্টার হয়ে যাবে একদিনের জন্যে । যে কোনো মুল্যে জার্মানির পরাজয় দেখতে চাইবে তারা- তাই না ?
Kanna_3_
স্মরণ করা যেতে পারে, বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিলের সবচে' খারাপভাবে হারাটা ছিলো ০-৩ গোলে, ফ্রান্সের কাছে '৯৮ সালে আন্তর্জাতিক কোনো খেলায় তাদের সবচে' বেশি গোল খাওয়ার রেকর্ড ছিলো ৬,উরুগুয়ের কাছে ০-৬ গোলে হেরেছিলো তারা ৯৪ বছর আগে ।
Kanna_6
আজ(বুধবার) রাতের সেমিফাইনালটাও কোনো কারণে একতরফা হয়ে যেতে পারে। আর্জেন্টিনাকেও অসম্ভব সাবধানী থাকতে হবে হল্যান্ডের ব্যাপারে। এই বিশ্বকাপ থেকে চ্যাম্পিয়ন স্পেনকে উড়িয়ে দেওয়া দলটা কিন্তু হল্যান্ড। স্পেনের সঙ্গে ডাচদের ৫-১ গোলের বিশাল জয়টা নিশ্চই ভোলেনি আর্জেন্টিনা।
Kanna_4
নেদারল্যান্ডস বা হল্যান্ডের আক্রমণভাগ আর্জেন্টিনার চেয়ে অনেক শক্তিশালী। রোবেন-রবিন-ডিপে- স্নেইডার'রা সবসময়ই ঘুরঘুর করতে থাকেন গোলের ধান্দায়। 'ডাইভ মাস্টার' রোবেন তো একাই একশ' !তাকে সামলাতেই ঘুম হারাম হয়ে যাবে আর্জেন্টাইন ডিফেন্সের। ভয় আর একটা আছে। বল নিয়ে ছোটার সময় গায়ে গায়ে ধাক্কা লাগলেই উড়বেন রোবেন। তা যদি হয় পেনাল্টি বক্সের ভিতরে কিংবা একটু বাইরে ,পেনাল্টি বা ফ্রি-কিক আদায় করে নেবেন এই ডাচ ফরোয়ার্ড ।
Kanna_2 
বেলজিয়ামের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে মাত্র এক গোলে জিতলেও আর্জেন্টিনার ডিফেন্স ছিলো মজবুত। ডিফেন্ডারদের কাজ আরো বেড়ে যাবে আজ সন্দেহ নেই।
অনেকে হয়তো বলতে পারেন হল্যান্ড তো কোনোরকমে কোস্টারিকাকে হারিয়ে সেমি'তে এসেছে। ওদের যদি এত ভালো অফেন্স-ই থাকে তাহলে টাইব্রেকারে জিততে হবে কেন? খেলাটা যারা দেখেছেন ,তারা নিশ্চই ভুলে যাননি অনেক গোলে জিততে পারতো সেদিন তারা যদি  কোস্টারিকার গোলকিপার এতগুলি অসাধারণ সেইভ না  করতেন, এতবার পোস্টে লেগে বল যদি দিক না বদলাতো।
Kanna_7 
হল্যান্ড যতোই ব্যালান্সড টিম হোক না কেন আর্জেন্টিনার তুলনায়, ওদের কিন্তু লিওনেল মেসি নেই! বিশ্বসেরা এই খেলোয়াড় পাল্টে দিতে পারেন খেলার চেহারা। হল্যান্ডকে হারাতে হলে  শুধু গোল বানিয়ে দিলেই হবে না, গোল করতেও হবে মেসিকে ।যদিও ডাচ কোচ লুইস ফন গাল মিডিয়ার কাছে বলেছেন মেসির পায়ে বল যাওয়াটাকে তারা আটকাবেন যতটা পারা যায়। বিপক্ষ দলে মেসি থাকলে সব কোচইতো এমন ভাবেন।তাতে কি আর কাজ হয় প্রতিদিন? মেসি তো মেসি-ই!
Farhad_tito_sm
বাংলাদেশের ‍আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। বর্তমানে কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের ‍সাথেই যেনো মিশে আছে। বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনে ফরহাদ টিটো লিখছেন বাংলানিউজের পাঠকদের জন্য।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

** নেইমার নেই... ব্রাজিল তো আছে
** ক্রসবার , সাইডবার , গোলকিপার !
** ছন্দে ফিরেছে ব্রাজিল
** নাম তার নেইমার
** দুঃখিত, আবারও শিরোনাম 'মেসি'!
** মেসি'র গোল... আর্জেন্টিনার জয়?
** ছয় মিনিটের ঝড়ে মেক্সিকো শেষ!
** জয়টাই বড় কথা
** হারলেই সব শেষ !
** চাপে নেই আর্জেন্টিনা, তবে...
** নেইমার... নেইমার! ক্যামেরুন ছারখার
** আবারও শেষ মুহূর্তের গোল!
** মেসি-ই পারেন !
** আজ আর্জেন্টিনার জ্বলে ওঠার দিন
** ওচোয়া-বিদ্ধ ব্রাজিল !
** নিজের খোঁড়া কবরেই সমাধি বাংলাদেশের!
** আবার ব্রাজিল, আবারো বাংলাদেশ
** লিওনেল মেসি, ম্যান উইথ অ্যা প্ল্যান
** দিনে সাকিব রাতে মেসি
** দোস সান্তোসের দুঃসহ দিন
** নেইমার-ওস্কার শো
** বত্রিশের চক্করে বিশ্বকাপ
** বিশ্বকাপে বাংলানিউজে লিখছেন ফরহাদ টিটো

Nagad
দুবাই রুটে ফ্লাইট স্থগিত করলো বিমান
ফরিদপুর নৌ-বন্দরের ইজারা নিয়ে দু’পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ
ইতালির কালো তালিকায় আর কতকাল থাকবে বাংলাদেশ?
শিক্ষার্থীদের সনদ ডাস্টবিনে: জড়িতদের শাস্তি দাবি ছাত্রদলের
সিলেটে গৃহহীন মুক্তিযোদ্ধাকে ঘর উপহার দিল সেনাবাহিনী


বাকেরগঞ্জে খালে নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার
সিআইইউতে অনলাইন ক্লাস আনন্দ দিয়েছে নতুনদের
চবি শিক্ষার্থীদের বৃত্তিতে রোটারি ক্লাবের অর্থ সহায়তা
বগুড়া-১ ও যশোর-৬ উপ-নির্বাচন বর্জন বিএনপির
দৌলতপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু