php glass

প্রথমার্ধে জার্মানির গোল উৎসব

1078 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
এ কোন ব্রাজিল, স্বাগতিকদের এ কেমন ডিফেন্স? বেলো হরিজন্তের এস্তাদিও মিনেইরাও স্টেডিয়ামের অর্ধলাখেরও বেশি দর্শকের সঙ্গে সঙ্গে পুরো ফুটবল বিশ্ব এখন এমন প্রশ্নে কেঁদে চলেছে নেইমার-সিলভার ব্রাজিলের জন্য। কারণ সেমিফাইনালের প্রথমার্ধেই যে স্বাগতিকদের জালে পাঁচ পাঁচবার বল জড়িয়েছে জার্মানরা।

ঢাকা: এ কোন ব্রাজিল, স্বাগতিকদের এ কেমন ডিফেন্স? বেলো হরিজন্তের এস্তাদিও মিনেইরাও স্টেডিয়ামের অর্ধলাখেরও বেশি দর্শকের সঙ্গে সঙ্গে পুরো ফুটবল বিশ্ব এখন এমন প্রশ্নে কেঁদে চলেছে নেইমার-সিলভার ব্রাজিলের জন্য। কারণ সেমিফাইনালের প্রথমার্ধেই যে স্বাগতিকদের জালে পাঁচ পাঁচবার বল জড়িয়েছে জার্মানরা।

খেলায় জার্মানির পক্ষে প্রথমে গোল উদযাপন করেছেন থমাস মুলার (১১ মিনিটে), দ্বিতীয়বার মিরোস্লাভ ক্লোসা (২৩ মিনিটে), তৃতীয় ও চতুর্থবার টনি ক্রস (২৪ ও ২৬ মিনিটে)  এবং সর্বশেষ স্যামি খেদিরা (২৯ মিনিটে)।

খেলার সর্বশেষ চারটি গোল হয়েছে মাত্র ছয় মিনিটের মধ্যে। এটা যে কোনো ফুটবল ম্যাচের রেকর্ডও বটে।  খেলায় পাল্টা আক্রমণে কোনো ফল না পাওয়ায় প্রথমার্ধে ৫-০ গোলেই পিছিয়ে থেকেছে ব্রাজিল।

খেলার প্রথম মিনিটেই জার্মান উইঙ্গার বাস্তিয়ান শোয়ানস্টাইগারকে ছুঁয়ে মাঠের বাইরে যাওয়া বলে কর্নার কিক পায় ব্রাজিল। সে যাত্রায় প্রথম আক্রমণ করে ব্রাজিল। তবে ডি-বক্সের বাইরে থেকে মার্সেলোর বাম পায়ের শটটি ভ্রষ্ট হয়।

৮ মিনিটের মাথায় মেসুত ওজিলের পাসে ডি-বক্সের মাঝ থেকে স্যামি খেদিরার শট ফিরিয়ে দেয় ব্রাজিলিয়ান ডিফেন্স।

এরপরই শুরু হয় জার্মানদের গোল উৎসব। পাঁচ পাঁচবার জার্মানির গোল উৎসবের পর বিধ্বস্ত ব্রাজিল কিছুটা পাল্টা আক্রমণের চেষ্টা করে। তবে জার্মান ডিফেন্স ও গোলরক্ষক ন্যুয়েরের কাছে হার মানতে হয়।

প্রথমার্ধে বল দখল প্রায় সমানে সমান ছিল।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায় বেলো হরিজন্তের এস্তাদিও মিনেইরাও স্টেডিয়ামে শুরু হয় দু’দলের সেমিফাইনালের লড়াই।

পোস্টারবয় নেইমার ও সেরা ডিফেন্ডার থিয়েগো সিলভাবিহীন ব্রাজিলের বিপক্ষে পূর্ণ শক্তি নিয়ে লড়াইয়ে নেমেছে তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি।

প্রথম সেমিফাইনালে রেফারির দায়িত্ব পালন করছেন মেক্সিকোর মার্কো রদ্রিগেজ। তিনি ব্রাজিল-কলম্বিয়া কোয়ার্টার ফাইনালের দায়িত্বে ছিলেন, ওই ম্যাচেই প্রতিপক্ষের ডিফেন্ডার জুনিগার আঘাতে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন নেইমার, কিন্তু সে মুহূর্ত দৃষ্টি এড়িয়ে যায় তার।

এ লড়াইয়ে জয়ী দলটি চলে যাবে স্বপ্নের ফাইনালে, ১৩ জুলাই মারকানায় লড়বে শিরোপার জন্য আর্জেন্টিনা অথবা নেদারল্যান্ডসের বিপক্ষে।

ফাইনাল নিশ্চিতে ব্রাজিলের পক্ষে খেলছেন- জুলিও সিজার (গোলরক্ষক), ডেভিড লুইজ, ফার্নান্দিনিহো, মার্সেলো, হাল্ক, ফ্রেড, অস্কার, দান্তে, লুইজ গুস্তাভো, বার্নাড এবং মাইকন।

ব্রাজিল খেলছে কোচ লুই ফেলিপ স্কলারির তত্ত্বাবধানে।

ফাইনালের স্বপ্নে জার্মানির পক্ষে খেলছেন- ন্যুয়ের (গোলরক্ষক), ‍হাউদেস, হিউমেলস, খিদিরা, শোয়াইন্সটাইগার, ওজিল, ক্লোসা, মুলার, লাম, ক্রস এবং বোয়াতেং।

জার্মানরা খেলছে কোচ জোয়াকিম লো’র তত্ত্বাবধানে।

প্রথম সেমিফাইনালের আগে, ২১ বার মুখোমুখি হয় সেলেকাও ও জার্মানরা। এর মধ্যে ১২ বার জিতে নেয় ব্রাজিল, আর জার্মানি জেতে চারবার। পাঁচটি ম্যাচের মীমাংসা হয় ড্র’তে।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

ksrm
মৃত ব্যক্তির বয়স্ক ভাতা উত্তোলন করছেন নারী ইউপি সদস্য!
মুষ্টিমেয় শিক্ষক আন্দোলনের কলকাঠি নাড়াচ্ছেন
নকলায় বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ
আন্দোলনের মুখে ইবি প্রক্টরকে অব্যাহতি


ফরিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত
বিজয়নগর সায়েম টাওয়ার থেকে আটক ১৭
চট্টগ্রাম বিভাগীয় ফুটবলে চ্যাম্পিয়ন ছাগলনাইয়া পাইলট
ইয়েমেনের কাছে হেরে গেলো বাংলাদেশের কিশোররা
বৃক্ষরোপণে জীবনমান উন্নত হবে: এমএ মালেক