php glass

ফাইনালে জার্মানি-আর্জেন্টিনাকে দেখছে গুগল-মাইক্রোসফট

4034 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সেমিফাইনালে জার্মানি হারাবে ব্রাজিলকে, আর নেদারল্যান্ডসকে হারাবে আর্জেন্টিনা। বিজয়ী যথাক্রমে ইউরোপ ও লাতিন আমেরিকার এ দু’দলই আগামী ১৩ জুলাই মারাকানা স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে ফাইনালে নামবে।

ঢাকা: সেমিফাইনালে জার্মানি হারাবে ব্রাজিলকে, আর নেদারল্যান্ডসকে হারাবে আর্জেন্টিনা। বিজয়ী যথাক্রমে ইউরোপ ও লাতিন আমেরিকার এ দু’দলই আগামী ১৩ জুলাই মারাকানা স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে ফাইনালে নামবে।

সেমিফাইনালের ফল ও ফাইনালের লড়াই নিয়ে এমন পূর্বাভাস দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ও গুগল।

মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদ মাধ্যম টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, মাইক্রোসফটের আর্টিফিসিয়ালি ইন্টিলিজেন্ট ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট কোরতানা’র প্রেডিক্টিভ মডেল বিশ্বকাপের এখন পর্যন্ত সমাপ্ত ম্যাচগুলোয় যে পূর্বাভাস দিয়েছে সেগুলোর ফলাফল গত আসরের অক্টোপাস পলের ভবিষ্যদ্বাণীর চেয়েও বিস্ময়করভাবে মিলে গেছে।

কোরতানার মডেল দুই সেমিফাইনাল নিয়ে বলছে, এ দুই লড়াইয়ে জিতবে যথাক্রমে জার্মানি ও আর্জেন্টিনা। তারাই মারাকানায় শিরোপার লড়াইয়ে নামবে।

আগেকার ম্যাচগুলোর ফলাফল বিশ্লেষণ করে পরবর্তী ম্যাচের পূর্বাভাস দেওয়া হচ্ছে মাইক্রোসফটের পক্ষ থেকে। বিশ্বকাপের ভবিষ্যদ্বাণীর জন্য আপডেট করা মাইক্রোসফটের ‘বিং’ সার্চ ইঞ্জিন থেকে কোরতানার এ পূর্বাভাস আসছে।

প্রতিবেদনে জানানো হয়, আগেকার ম্যাচগুলোর ফলাফল, দু’দলের আন্তর্জাতিক প্রতিযোগিতা ও জয়-পরাজয়ের মান বিশ্লেষণ করে ভবিষ্যদ্বাণী দেয় মাইক্রোসফটের প্রেডিক্টিভ মডেল।

এই মডেলের পূর্বাভাসে খেলার পারিপার্শ্বিক অবস্থা- যেমন, নিজেদের মাঠ (ব্রাজিল), নৈকট্য (লাতিন আমেরিকান), মাঠের অবস্থা (ঘাস) ও খেলা চলাকালীন পরিবেশও গুরুত্ব পায়।

অপরদিকে, নিজেদের ডাটা বিশ্লেষণ করে জার্মানি ও আর্জেন্টিনা ফাইনাল খেলবে বলে পূর্বাভাস দিচ্ছে সার্চ ইঞ্জিন গুগলও।

প্রতিষ্ঠানটি বলছে, ব্রাজিলের বিপক্ষে জার্মানির জেতার সম্ভাবনা ৫৯ শতাংশ আর নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার জেতার সম্ভাবনা ৬১ শতাংশ।

গুগুল সুপার সিক্সটিন ও সুপার এইটের ম্যাচগুলো নিয়ে যে পূর্বাভাস দিয়েছে সে ১২টি ম্যাচের মধ্যে ১১টির ভবিষ্যদ্বাণীই সঠিক হয়েছে।

গুগলের মডেলে অপটা’র ‘টাচ বাই টাচ’ ডাটা ব্যবহার করা হয়েছে। এই ডাটা বিশ্লেষণ পদ্ধতি আগেকার ম্যাচগুলোর ফলাফল পরবর্তী ম্যাচের ভবিষ্যৎ বলে দেয়।

গুগলের প্রোডাক্ট মার্কেটিং ম্যানেজার বেনজামিন বেচতোলসেইম বলেন, গেম-প্লে ডাটার মাধ্যমে গুগল ভবিষ্যদ্বাণী করে থাকে। এখন পর্যন্ত গুগলের ভবিষ্যদ্বাণীকে সঠিকই বলা চলে।

উল্লেখ করা যেতে পারে, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় বেলো হরিজেন্তেতে প্রথম সেমিফাইনালে নামছে ব্রাজিল ও জার্মানি এবং বুধবার একইসময়ে সাও পাওলোতে নামবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৪

ksrm
নিষিদ্ধের পরও এনার্জি ড্রিংকস বিক্রি করছে মেঘনা গ্রুপ!
মানিকগঞ্জে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর মৃত্যু
মধুপুরে প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের ঘটনায় মামলা
ক্যাসিনো: তদন্ত হচ্ছে, সবই ধরা হবে: প্রধানমন্ত্রী
টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত,আহত ২


দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর