php glass

জার্মান মেশিন নাকি ধ্রুপদী ব্রাজিল!

1266 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
স্বাগতিকরা কি পারবে দলের দুই মূল খেলোয়াড় ছাড়া জার্মানিকে রুখে দিয়ে ফাইনালের দরজায় পা রাখতে? অন্যদিকে দুই যুগের লালিত স্বপ্নের কাছাকাছি কি জার্মানি যেতে পারবে?

স্বাগতিকরা কি পারবে দলের দুই মূল খেলোয়াড় ছাড়া জার্মানিকে রুখে দিয়ে ফাইনালের দরজায় পা রাখতে? অন্যদিকে দুই যুগের লালিত স্বপ্নের কাছাকাছি কি জার্মানি যেতে পারবে?

রাতে ব্রাজিলের বেলো হরিজন্তে শহরের এস্তাদিও মিনেইরিওতে রেফারির চূড়ান্ত বাঁশি বাজার সঙ্গে সঙ্গে সবাই এর উত্তর পেয়ে যাবে।

দুই ফুটবল পরাশক্তি মধ্যে একদলের বিস্ময়কর সমাপ্তির অপেক্ষায় সবাই। সেলেকাও ভক্তদের প্রত্যাশাকে ছাড়িয়ে যেতে ঘরের মাঠ পূর্ণ উদ্যোমে মাঠে নামবে ব্রাজিল।

নেইমার এবং থিয়াগো সিলভাকে ছাড়াই ব্রাজিল মাঠে নামছে ইউরোপের লৌহ মানবদের বিরুদ্ধে। ব্রাজিলের রক্ষণভাগ এবং মিডফিল্ড যেমন শক্তিশালী, অন্যদিকে জার্মানদের আক্রমণভাগ ও মিডফিল্ড তেমন শক্তিশালী। আশাকরা যাচ্ছে দু’দলের দ্বিতীয়বারের মতো লড়াইটা বেশ জমবে!

নেইমার এবং সিলভার পরিবর্তে দলে জায়গা হতে পারে উইলিয়ান ও দান্তের। এখন দেখার বিষয় কোচ স্কলারি এ দু’জনকে কাজে লাগিয়ে কিভাবে জার্মানদে আটকানোর কৌশল আঁটেন।

কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ান খেলোয়াড় জুনিগা হাঁটু দিয়ে জোরালো আঘাত করে নেইমারের বিশ্বকাপ মিশন শেষ করে দিয়েছে। দলের এই নির্ভরযোগ্য এবং মূল স্ট্রাইকারের পরিবর্তে আক্রমণভাগের দায়িত্ব উইলিয়ানকে দেওয়া হবে।

এ আসরের শুরু থেকে ভাল সময় পার করছে অস্কার। রেমিরেসকে দিয়ে হয়তো শুরু করাবে স্কলারি। অস্কারকে উপরে এসে খেলতে হতে পারে, আর আক্রমণভাগে মূল দায়িত্ব পালন করবে উইলিয়ান এবং হাল্ক।

অন্যদিতে সম্ভাব্য পছন্দের তালিকায় বার্নাডো রয়েছে। বেলো হরিজন্তে মাঠে ভক্তদের কাছে দারুণ জনপ্রিয় সে। জার্মানদের রক্ষণভাগ ভেদ করে ব্রাজিলকে এগিয়ে নিতে সেই হতে পারে কোচ স্কলারির অন্যতম অস্ত্র!

সিলভার পরিবর্তে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পালন করবে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ জয়ী ফ্রি-কিক করা ডেভিড লুইজ। ওই ম্যাচে অসতর্কভাবে ফাউল করার জন্য রক্ষণভাগের মূল খেলোয়াড় থিয়াগো সিলভাকে কিছুটা ‘বিতর্কিতভাবে’ হলুদ কার্ড প্রদর্শন করে রেফারি। পরপর দুই ম্যাটে হলুদ কার্ড পাওয়ার কারণে সেমিতে খেলা হচ্ছে না তার। অবশ্য এ নিয়ে ফিফার কাছে আগিল করেও কাজ হয়নি।

তার পরিবর্তে দান্তে বিশ্বকাপে তার মিশন শুরু করবেন এবং রক্ষণভাগকে ভালভাবেই সামাল দিবেন বলে আশা ব্রাজিল ভক্তদের। তার ধৈয্য এবং খেলোয়াড়ী নৈপূণ্য অন্যদের মতোই খেলার পরিবর্তন আনতে কাজে আসবে।

অন্যদিকে দলীয় পারফরম্যান্সে দিক বিবেচনায় জার্মানি খুবই সংগঠিত। এ ম্যাচের দিকে তাদের গোটা জাতি তাকিয়ে, কারণ ২০১০ সালের বিশ্বকাপে স্পেনের কাছে সেমিফাইনালে ১-০ তে হেরে বিদায় নিয়েছিলো জার্মানরা। এবার তার আর পূনরাবৃত্তি হতে দিতে চান না তারা।

হতে পারে এ ম্যাচেই ক্লোসা সর্বোচ্চ গোলদাতার রেকর্ড একান্ত নিজের করে নিবেন এবং মুলারও গোল্ডেন বুটের রেসে এগিয়ে যাবেন। চার বছর আগে যে সুযোগ হারিয়েছে দল, জোয়াকিম লো চাইছে এ ম্যাচের মাধ্যমে সে ব্যাথা ভুলিয়ে দিতে।

১৯৯০ সালের পর জার্মানরা আর বিশ্বকাপ জয়ের স্বাদ পাননি। এবার কি পারবে তা দুই যুগের অধরা স্বপ্ন ছুঁয়ে দেখতে?

জার্মানির গোলকিপার ম্যানুয়েল ন্যয়ার তার জায়গায় অসারণ। ফ্রান্সে সঙ্গে কোয়ার্টার ফাইনালের শেষ মিনিটে অবিশ্বাস্য একটি গোল সেভ করেছিলেন নূয়ার।

এছাড়া জার্মানি দলে প্রতিভাধর মেসুত ওজিল, গোতজে এবং অভিজ্ঞ লাম। জার্মানি যদি তাদের পুরো শক্তি দিয়ে ছন্দে খেলতে পারে তাহলে ব্রাজিলকে বিপদে ফেলা সম্ভব হবে।

ব্রাজিল-জার্মানি সম্ভাব্য একাদশ
ব্রাজিল: জুলিও সিজার, মাইকন, দান্তে. ডেভিড লুইজ, মার্সেলো, লু্ইজ গুস্তাভো, পলিনহো, অস্কার, উইলিয়ান, হাল্ক, ফ্রেড।

জার্মানি: ম্যানুয়েল ন্যয়ার, ফিলিপ লাম, ম্যাটস হামেলস, জেরোম বোয়াটেং, বেনেড্রিক ওয়েডস, স্যামি খেদিরা, বাস্টিয়ান শোয়েন্সটেইগার, মেসুত ওজিল, টনি ক্রুস, থমাস মুলার, মিরাস্লাভ ক্লোসা।

ব্রাজিল-জার্মানির সেমিফাইনালের এ ম্যাচটি হতে পারে গোলের ম্যাচ। কারণ দু’দলই গোল ক্ষুদায় ভুগছে। হতে পারে এ ম্যাচেই ক্লোসা তার রেকর্ড ভাঙা গোলটি করবে এবং ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডোকে ছাড়িয়ে যাবে।

আজকের ম্যাচটি ব্রাজিল ৩ এবং জার্মানি ২ গোল করবে বলে ধারণা ফুটবল বিশ্লেষকদের।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৪

পাঁচ বোলারের চারজনের ‘সেঞ্চুরি’
আড়াইহাজারে যুবকের মরদেহ উদ্ধার
‘বাম নেতৃত্বে বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে’
সদরপুরে মেয়েকে বাল্যবিয়ে দেয়ায় বাবার কারাদণ্ড
সিলেটে দ্বিতীয় দিনে সাড়ে ৬ কোটি টাকার কর আদায়


চাকরি হারাচ্ছেন হাথুরু, নতুন কোচ মিকি আর্থার!
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্ষুধাকে জয় করেছি আমরা: তথ্যমন্ত্রী
আসকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান 'উদ্দেশ্যপ্রণোদিত'
সংকট মোকাবিলায় কার্গো উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করা হচ্ছে
মায়ের বুকে সুমি, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা