php glass

নেইমার নেই... ব্রাজিল তো আছে ।। ফরহাদ টিটো ।।

1826 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
ফুটবলের দুনিয়াটা অনেক বড় । যত বড় এই পৃথিবীটা ,ততটাই । আর এই দুনিযায় খুব প্রিয় খেলোয়াড় যারা নেইমার তাদের একজন । যাকে ঘিরে এত উচ্ছাস,এত ভালোবাসা ; যার ফুটবল-রস পান করতে এত তৃষ্ণা , যার খেলা দেখতে স্টেডিয়ামে লাখো মানুষের লাইন, টিভির পর্দায় হুমড়ি খেয়ে পড়া কত যে কোটি দর্শক - সেই নেইমারই খেলছেন না ব্রাজিলের মহা মর্যাদার খেলায় ।

ফুটবলের দুনিয়াটা অনেক বড় । যত বড় এই পৃথিবীটা ,ততটাই । আর এই দুনিযায়  খুব প্রিয় খেলোয়াড় যারা নেইমার তাদের একজন । যাকে ঘিরে এত উচ্ছাস,এত ভালোবাসা ; যার ফুটবল-রস পান করতে এত তৃষ্ণা , যার খেলা দেখতে স্টেডিয়ামে লাখো মানুষের লাইন, টিভির পর্দায় হুমড়ি খেয়ে পড়া কত যে কোটি দর্শক - সেই নেইমারই খেলছেন না ব্রাজিলের মহা মর্যাদার খেলায় ।

জার্মানির বিপক্ষে নিজ দলের খেলায় নেইমার আজ (মঙ্গলবার)  আপনার-আমার মতোই টিভি দর্শক । তবে খেলাটা হয়তো আমরা দেখবো অনেক আনন্দ নিয়ে , নড়ে-চড়ে,স্বাচ্ছন্দ্যে। নেইমার তা পারবেন না । তাকে শুয়ে-বসে থাকতে হচ্ছে হাসপাতালের বিছানায়, নার্স ডাক্তারের কড়া প্রহরায় । শরীরে তার চির চেনা দশ নম্বর জার্সিটাও থাকছেনা ।যা থাকার কথা তা হলো ,ফ্যাকাশে-ধুসর অ্যাপ্রন আর মেরুদণ্ড সটান রাখা ব্রেস , সাপোর্ট, আরো কত কি !

     বলতেই হয় আজ একটু হলেও বিবর্ণ হয়ে যাবে ব্রাজিলের দিন । নেইমার শুন্যতায় ।
     নেইমার যদি ওভাবে গুরুতর আহত না হতেন, স্ট্র্যাচারে শুয়ে কাঁদতে  কাঁদতে মাঠ না ছাড়তেন , একই খেলায় হলুদ কার্ড দেখার দুর্ভাগ্যে পড়তেন - তাহলেও তো সেমিফাইনাল খেলা হতোনা তার । তখন কি দুনিয়াময় এত আবেগ আর কষ্ট ঝরে পড়তো ? মনে হয় না ।
     ব্রাজিল সমর্থকরা হতাশ হতেন , আফসোস করতেন , ক্ষুব্ধ হতেন না । মন খারাপ করতেন, রেফারিকে গাল দিতেন ,তারপর মেনেও নিতেন । মনকে সান্ত্বনা দিতেন, 'কার্ডটা না খেলেও তো পারতো নেইমার !'

      পেশাদারিত্বে আবেগের মূল্য খুব কম । আপনি কি মনে করেন কোচ স্কোলারি আর তার দল নেইমারকে নিয়ে পড়ে আছে ? তাদের দৃষ্টি এখন সামনের দিকে , পিছনে না ।দুর্ঘটনা জীবনের অংশ মেনে নিয়ে আর ' উই হ্যাভ এ জব অ্যান্ড দ্যাট নিডস টু বি ডান " ( আমাদের হাতে যে কাজ আছে তা শেষ করে আসতে হবে ) মানসিকতায় মাঠে নামছে আজ ব্রাজিল । কে নেই তা নিয়ে ভাববার সময় কই ?

     ব্রাজিলের কাজটা তবে কি ? অবশ্যই জার্মানিকে হারিয়ে ফাইনালে যাওয়া। কাজটা যে মোটেও সহজ না , এমন কি নেইমার দলে থাকলেও ...তা তো সবাই জানে । বিশ্বকাপের ইতিহাসে সবচাইতে সফল এই দুই পরাশক্তির খেলায় কে জিতবে তা পৃথিবীর সেরা জ্যোতিষও বলতে পারবে না । তবে ঝড়ে বক মরবে ,ফকিরের কেরামতিও বাড়বে অনেক-  কে না জানে !

     প্রায় সবাই বলছেন জার্মানির জয়ের সম্ভাবনা অনেক বেশি আজ ।ব্যাপারটা দু'দিন আগে ছিলো সমান-সমান ,এখন আর না ।কারন খেলতে পারছেননা নেইমার ,থিয়েগো সিলভা । দলের সামনে,পিছনে্র দুই সেরা খেলোয়াড় । অনুমান করা হচ্ছে জার্মানি সুযোগটা কাজে লাগাবে । জার্মানি আসলে এমন একটা দল যারা ব্রাজিল, আরজেন্টিনা'র মতো ছন্দ-টন্দ ধার ধারেনা । ওরা যান্ত্রিক ,স্টেরিওটাইপ ফুটবল খেলে ,গোল করা আর জেতা ছাড়া কিচ্ছু বোঝেনা । তারা ব্রাজিলে " বিউটিফুল ফুটবল " খেলতে আসে নি ! এসেছে ম্যাচ জিততে । সুতরাং নেইমার-সিলভা'র অনুপস্থিতি ওদেরকে অতিরিক্ত অনুপ্রেরনা যোগাবে বলে আমি মনে করিনা । জার্মানি এমন একটা দল যারা নিজেদের শক্তিতেই বেশি বিশ্বাস করতে ভালোবাসে । অন্যের দুর্বলতায় না ।

       ব্রাজিলের জন্য গত শুক্রবার ফ্রান্সের বিপক্ষে খেলতে নামা জার্মান দলটাও উদাহরন হতে পারে । সেদিন জার্মানির অর্ধেক দলই ছিল অসুস্থ । ফ্লু জ্বরে আক্রান্ত কয়েকজন খেলোয়াড় নিয়ে খেলতে নেমেও ফ্রান্সকে হারিয়ে দিয়েছিলো তারা । নেইমার বা থিয়েগো সিলভার শুন্যতা তাই অনেকটাই পুরন করা সম্ভব বদলি খেলোয়াড় উইলিয়ান ,দান্তে-কে দিয়ে ।যদি পুরো দলটার মাথায়  সর্বক্ষণ চিন্তাটা থাকে ' হেরে গেলে সব শেষ হয়ে যাবে আমাদের । ' এই চিন্তাটা ব্রাজিল করতেই পারে কারন পৃথিবীর আর কোনো  দলের উপরেই এতটা চাপ নেই নিজের জাতির,যতোটা আছে ব্রাজিলের । চাপটা শুধু ম্যাচ জেতার না বিশ্বকাপ জেতার ।

       না পারারই বা কি আছে । বিশ্বকাপে সবচাইতে বেশি, পাঁচবার চ্যাম্পিয়ন দলের নাম তো ব্রাজিলই । জার্মানির বিপক্ষে বিশ্বকাপে অতীতে খেলা একমাত্র ম্যাচটায় ব্রাজিলই তো জিতেছিলো বারো বছর আগে । সবচাইতে বেশিবার বিশ্বকাপের ফাইনালে যাওয়া দলটার নামও তো ব্রাজিল । তার ওপর নিজের মাঠ , নিজের দেশে কোনো ম্যাচ হারেনি তারা তিরিশ বছর ।

       শোনা যাচ্ছে ফাইনালে খেলতে পারেন নেইমার । তা যদি সম্ভব হয় তাহলে ব্রাজিলের যে কাজটা সবার আগে করতে হবে তা হলো সেমিফাইনাল জেতা ।
        কি বলেন... নেইমারকে সুযোগটা দিতে পারবে হাল্ক-ওস্কার-ফ্রেড-উইলিয়ানরা ? নাকি জিতে যাবে আজকের ' বেটার টিম ' হের হিটলারের দেশ জার্মানি ।   

বাংলাদেশের ‍আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। বর্তমানে কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের ‍সাথেই যেনো মিশে আছে। বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনে ফরহাদ টিটো লিখছেন বাংলানিউজের পাঠকদের জন্য।

** ক্রসবার , সাইডবার , গোলকিপার !
** ছন্দে ফিরেছে ব্রাজিল
** নাম তার নেইমার
** দুঃখিত, আবারও শিরোনাম 'মেসি'!
** মেসি'র গোল... আর্জেন্টিনার জয়?
** ছয় মিনিটের ঝড়ে মেক্সিকো শেষ!
** জয়টাই বড় কথা
** হারলেই সব শেষ !
** চাপে নেই আর্জেন্টিনা, তবে...
** নেইমার... নেইমার! ক্যামেরুন ছারখার
** আবারও শেষ মুহূর্তের গোল!
** মেসি-ই পারেন !
** আজ আর্জেন্টিনার জ্বলে ওঠার দিন
** ওচোয়া-বিদ্ধ ব্রাজিল !
** নিজের খোঁড়া কবরেই সমাধি বাংলাদেশের!
** আবার ব্রাজিল, আবারো বাংলাদেশ
** লিওনেল মেসি, ম্যান উইথ অ্যা প্ল্যান
** দিনে সাকিব রাতে মেসি
** দোস সান্তোসের দুঃসহ দিন
** নেইমার-ওস্কার শো
** বত্রিশের চক্করে বিশ্বকাপ
** বিশ্বকাপে বাংলানিউজে লিখছেন ফরহাদ টিটো

বাংলাদেশ সময়: ৯৫৭ ঘণ্টাম জুলাই ০৮, ২০১৪

ksrm
মেঘনা গ্রুপের ভ্যাট ফাঁকি ২ হাজার ৫২০ কোটি টাকা
নিষিদ্ধ তবুও এনার্জি ড্রিংকস বিক্রি করছে মেঘনা গ্রুপ!
মানিকগঞ্জে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর মৃত্যু
মধুপুরে প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের ঘটনায় মামলা
ক্যাসিনো: তদন্ত হচ্ছে, সবই ধরা হবে: প্রধানমন্ত্রী


টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত,আহত ২
দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ