php glass

নেইমার এখন সত্যিই রূপকথার নায়ক!

2875 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
কথা ছিলো নিজ দেশে বিশ্বকাপে ব্রাজিলকে তিনি কাঁদাবেন শিরোপা জয়ের আনন্দে। কাঁদাবেন প্রতিটি ব্রাজিল সমর্থককে। নেইমার কাঁদালেন ঠিকই। তবে আনন্দে নয়, পুরো ফুটবল বিশ্বকে কাঁদিয়ে নেইমার দ্য গেটেস্ট শো অন আর্থ ছেড়ে চলে গেলেন স্ট্রেচারে শুয়ে।

ঢাকা: কথা ছিলো নিজ দেশে বিশ্বকাপে ব্রাজিলকে তিনি কাঁদাবেন শিরোপা জয়ের আনন্দে। কাঁদাবেন প্রতিটি ব্রাজিল সমর্থককে। নেইমার কাঁদালেন ঠিকই। তবে আনন্দে নয়, পুরো ফুটবল বিশ্বকে কাঁদিয়ে নেইমার দ্য গেটেস্ট শো অন আর্থ ছেড়ে চলে গেলেন স্ট্রেচারে শুয়ে।

আর তাই তো নেইমার এখন বাস্তবে রূপকথারই নায়ক!

কলম্বিয়ার হুয়ান জুনিগারের আঘাতে ‘পোস্টার বয়’ নেইমার যখন মেরুদণ্ডের কশেরুকায় আঘাত নিয়ে মাঠে লুটিয়ে ব্যথায় কাঁদছিলেন, তার কান্নার জল যখন স্টেডিয়ামের দুর্বা ঘাসে এসে গড়াচ্ছিলো, তখন প্রতিটি ব্রাজিল সমর্থককে ছাপিয়ে প্রকৃত ফুটবলপ্রেমীদের হৃদয়ক্ষরণ হচ্ছিলো।

কলম্বিয়ার সঙ্গে ম্যাচে ২০তম বিশ্বকাপের সেরা ছন্দ দেখিয়েছে সাম্বারা। এ ম্যাচে ব্রাজিল সেরা ছন্দে ফিরলে কি হবে, বিশ্বকাপটাই যে শেষ হয়ে গেছে দলের প্রাণভোমরা নেইমারের।

তারুণ্যের উদ্দীপনায় সিক্ত মহাপ্রাণ নেইমার যে কতটা ধারাবাহিক তা আসরের প্রথম ম্যাচ থেকে দলের জন্য নিজের পুরো সামর্থ্য ঢেলে দিয়ে প্রমাণ রেখেছেন তিনি। নেইমার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ২ গোল, ক্যামেরুনের বিরুদ্ধে ২ গোল করেছেন। অন্য ম্যাচগুলোতে খেলেছেন দাপটের সঙ্গে।

সেই নেইমার দাবিয়ে বেড়াতে পারবেন না জার্মানির সঙ্গে সেমিফাইনালের ম্যাচে। অনিশ্চিত দল জিতলে ফাইনালে খেলার সুযোগটুকুও।

যে নেইমারকে ঘিরে ব্রাজিলের ভরসা সেই নেইমার মাঠে নন, আছেন বেড রেস্টে! দলের এমন গুরুদায়িত্বের সময় প্রিয় তারকাকে না পেয়ে ব্যথিত বাবা সমতুল্য কোচ লুইস স্কলারিও। সেই সঙ্গে ব্যথিত পুরো বিশ্ব। পুরো দুনিয়ার ফুটবলপ্রেমীরা।

নেইমারের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় দুঃখ ভর করেছে তার বান্ধবী গ্যাব্রিয়েলা লেনজির মনেও। দুঃখ নেইমারের সাবেক বান্ধবী ব্রাজিলিয়‍ান অভিনেত্রী ব্রুনা মারকেজিনেরও কম নয়।

আর সারা বিশ্বের ব্রাজিল সমর্থকরা তো মেনে নিতেই পাছেন না নেইমার নেই। বিশ্বকাপের মাঝপথে বাস্তবের নায়ক নেইমার রূপকথার নায়ক হয়ে যাবেন এ ভাবনাটুকু দুঃস্বপ্নেও কি ভেবেছিলেন কেউ!

ব্রাজিল বিশ্বকাপ শুরুর আগে ফুটবল ঈশ্বর পেলে বলেছিলেন, 'শুধু ক্লাব ফুটবল মাতিয়েই কিংবদন্তির কাতারে নাম লেখানো যায় না। তাই যদি হতো তাহলে আমার নাম কেউ অন্যদের থেকে আলাদা করে দেখতেন না। দেশকে বিশ্বকাপের শিরোপা উপহার দিয়েই আমি পেয়েছি সর্বকালের সেরার স্বীকৃতি। এখন আমার কাতারে গিয়ে দাঁড়াবেন নেইমারও!'

আসলেই অবাক করার মতো কথা হলেও ফুটবল ঈশ্বরের পেলে নিজেই কিন্তু স্বদেশী সেনসেশনকে দেখছেন নিজেদের কাতারে।

তার মতে, 'নেইমার বিশ্বকাপ জিতে বিশ্বসেরা ফুটবলারদের কাতারে গিয়ে দাঁড়াবে।'

কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস। জানতেন কি পেলে বিশ্বকাপে ব্রাজিল টিকলেও টিকবেন না নেইমার। সবাইকে অশ্রুজলে ভিজিয়ে বিদায় নেবেন নেইমার, এ যে অকল্পনীয় এক ইতিকথা। তবে বাস্তবে সবাইকে কাঁদিয়ে ঘটলো যে তাই!

এদিকে নেইমারকে আঘাত করা কলম্বিয়ার জুনিগা বলছেন, তিনি নেইমারকে ইচ্ছাকৃতভাবে আঘাত করেন নি। মাঠে দেশের হয়ে লড়াই করতে গিয়ে এমনটা হয়ে গেছে। প্রচণ্ড শক্ত ম্যাচ ছিলো। ম্যাচটি জিততে চেয়েছিলো কলম্বিয়া।

তিনি আশা প্রকাশ করে বলেছেন, নিশ্চই নেইমারের চোট গুরুতর নয়। নিশ্চই ফাইনাল ম্যাচটা অন্তত নেইমার মাঠে নামুক। নেইমার ব্রাজিল ও ফুটবল বিশ্বের দুরন্ত প্রতিভা। ও যাতে দ্রুত সুস্থ হয়ে তার জন্য প্রার্থনা রইলো।

তবে যতই অনুসূচনা এখন হোক না নেইমার এখন সত্যিই রূপকথার নায়ক ছাড়া আর কিছুই নন! আর এটাই বর্তমান সময়ের রূঢ় বাস্তবতা।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৪

ksrm
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
দেবীগঞ্জে কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
রাবির শিক্ষার্থী রাজু নিখোঁজ
বেনজেমার গোলে কষ্টার্জিত জয় পেল রিয়াল মাদ্রিদ
আগরতলায় চট্টগ্রামের শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী


পা দিয়ে ছবি এঁকে জাতীয় প্রতিযোগিতায় মোনায়েম
আটকের পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল