একনজরে নকআউট

1698 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চলতি বিশ্বকাপের নকআউট পর্ব শেষ হয়েছে। এখন অপেক্ষা কোয়ার্টার ফাইনালের। ৪ জুলাই ব্রাজিল-কলম্বিয়া ম্যাচের মধ্য দিয়ে সেরা আট দলের এ লড়াইয়ে যারা জিতবে তারা চলে যাবে শিরোপ‍া মঞ্চের আরও একধাপ কাছে।

ঢাকা: চলতি বিশ্বকাপের নকআউট পর্ব শেষ হয়েছে। এখন অপেক্ষা কোয়ার্টার ফাইনালের। ৪ জুলাই ব্রাজিল-কলম্বিয়া ম্যাচের মধ্য দিয়ে সেরা আট দলের এ লড়াইয়ে যারা জিতবে তারা চলে যাবে শিরোপ‍া মঞ্চের আরও একধাপ কাছে।

নকআউটের জমজমাট লড়াই দেখে কোয়ার্টার ফাইনালের লড়াই ‍আরও বেশি শ্বাসরুদ্ধকর হবে বলে মনে করছে ফুটবলবিশ্ব। কোয়ার্টার ফাইনালের মাঠে নামার ‍আগে চোখ বুলিয়ে নেওয়া যাক সেরা আটে ওঠার লড়াইয়ের মাঠে।

নকআউটে প্রথমেই লড়ে ব্রাজিল ও চিলি, বেলো হরিজন্তেতে। এই ম্যাচে অনেকটা গোলরক্ষক জুলিও সিজারের কাঁধে চড়েই জয় পায় স্বাগতিকরা। ভালো খেলেও বিদায় নিতে হয় চিলিয়ানদের। ম্যাচের নির্ধারিত সময়ে প্রথমে ডেভিড লুইজের গোলে ব্রাজিল এগিয়ে থাকলেও ৩২ মিনিটে সে গোল শোধ করে ম্যাচে দলকে সমতায় ফেরান আলেক্সিজ সানচেজ। এরপর আর কোনো দল গোল না পেলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও খেলায় কোনো মীমাংসাসূচ গোল না হওয়ায় যেতে হয় টাইব্রেকারে। সেই শ্বাসরুদ্ধকর শ্যুট আউটেই ব্রাজিলিয়ানদের ত্রাতা হন সিজার। দুইটি শট সেভ করে ব্রাজিলকে পৌঁছে দেন কোয়ার্টার ফাইনালে।

একইদিন রিওডি জেনেরিওর মারকানা স্টেডিয়ামে সুয়ারেজ বিহীন উরুগুয়েকে ২-০ গোলে উড়িয়ে দেয় উড়ন্ত কলম্বিয়া। দলের পক্ষে দু’টি গোলই করেন এ বিশ্বকাপের বিস্ময়বালক জেমস রদ্রিগেজ। আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫টি গোল করে গোল্ডেন বুট জেতার দৌঁড়ে সবার আগে রয়েছেন কলম্বিয়ান শিবিরের নতুন এ ‘ভালদেরামা’।

গ্রুপ পর্বে উড়ন্ত পারফরম্যান্স করা নেদারল্যান্ডসকে নকআউটে ঘাম ঝরিয়ে জয় পেতে হয়েছে মেক্সিকোর বিপক্ষে। ফোর্তালেজায় সে লড়াইয়ে ১-১ গোল সমতায় বিরতিতে যায় ডাচরা।

খেলা যখন অতিরিক্ত সময়ে গড়ানোর কথা ধরে নেওয়া হচ্ছিল তখনই ডাচ উইঙ্গার অ্যারিয়েন রোবেন বল নিয়ে ঢুকে পড়েন মেক্সিকান ডি-বক্সে। কিন্তু সেখানে রোবেন মেক্সিক‍ান ডিফেন্ডার রাফা মার্কেজের ট্যাকলে পড়ে ধাক্কা খেয়ে পড়ে যাওয়ার অভিনয় করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেই পেনাল্টি থেকে ফরোয়ার্ড ক্লাজ জ্যান হান্টারের শটে গোল উদযাপন করে নেদারল্যান্ডস। আর তাতে ২-১ গোলে জয় নিয়ে সেরা আটে উঠে যায় গতবারের রানারআপরা।

অবশ্য, ওই পেনাল্টি নিয়ে এখনও বিতর্ক চলছে।

একইদিন গ্রিস-কোস্টারিকা ম্যাচেও লড়াই হয় জমজমাট। দ্বিতীয়ার্ধের শুরুতে রুইজের গোলে কোস্টারিকা এগিয়ে গেলেও খেলার নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে সমতাসূচক গোল করেন গ্রিসের সক্রেটিস। এরপর অতিরিক্ত সময়েও মীমাংসাসূচক কোনো গোল না হওয়ায় এ খেলাও গড়ায় টাইব্রেকারে।

সেই ভাগ্যের খেলা ৫-৩ গোলে জয় নিয়ে সেরা আটে উঠে যায় এবারের বিশ্বকাপের বিস্ময় কোস্টারিকা।

ব্রাসেলিয়ায় ফ্রান্স-নাইজেরিয়া জমজমাট ম্যাচও প্রায় গড়াচ্ছিল অতিরিক্ত সময়ের দিকে। তবে খেলার ৭৯ মিনিটে কর্নার কিক থেকে পাওয়া ফরাসি উইঙ্গার পল পগবার গোলে হার মানে নাইরেজিয়ার ডিফেন্স। আর শেষ মুহূর্তে নাইজেরিয়ান ডিফেন্ডার জোসেফ যোবো নিজেদের জালে বল জড়িয়ে ফেললে ২-০ গোলে জয় নিয়ে শেষ আটে পৌঁছে যায় ফ্রান্স।

ওই দিন আলজেরিয়ার বিপক্ষে ঘাম ঝরিয়ে জয় পেতে হয় তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকেও। পুরো ম্যাচে সমানতালে লড়েও শেষ মুহূর্তের দুই গোলে ২-১ এ জয় নিয়ে মাঠ ছাড়ে ইউরোপের ফেভারিটরা।

নকআউটের শেষ দিনের খেলায় সাও পাওলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে ‍অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে অ্যাঞ্জেল ডি মারিয়ার গোলে জয় নিয়ে সেরা আটে ‍উঠে আর্জেন্টিনা। ডি মারিয়ার গোলের চেয়েও চমকপ্রদ ছিল ১১৮ মিনিটে সুইসদের রক্ষণ দেওয়াল ভেঙে লিওনেল মেসির ডি-বক্সে প্রবেশ করে ডি মারিয়াকে দেওয়া গোলের পাসটি।

নকআউটের শেষ লড়াই বেলজিয়াম-যুক্তরাষ্ট্র ম্যাচও গড়ায় অতিরিক্ত সময়ে। খেলার ৯৩ মিনিটের মাথায় দলকে প্রথমে এগিয়ে দেন কেভিন ডি ব্রুনেই। এরপর ১০৫ মিনিটে রোমেলো লুকাকোও সে ব্যবধান আরও বাড়ান। ১০৭ মিনিটের মাথায় যুক্তরাষ্ট্রের জুলিয়ান গ্রিন একটি গোল শোধ করলেও পরাজয় এড়ানো যায়নি।

মনে করা হচ্ছে, শেষ আটে সেরা দলগুলোই উঠেছে। নকআউটের এ জমজমাট লড়াইয়ের পর কোয়ার্টার ফাইনালও বিস্ময়ছড়ানো হবে।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ০২, ২০১৪

রাজউক আর দুর্নীতি এখন সমার্থক: ইফতেখারুজ্জামান
ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করুন: ইসিকে তাবিথ
সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন
আমার কোনো গ্রুপ নেই, চবি ছাত্রলীগ নিয়ে নওফেল


দারুণ দুর্দশায় মাইলি সাইরাস
মোদী ঢাকায় আসছেন ১৭ মার্চ
ঢাকার ভোট পর্যবেক্ষণে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক
করোনাভাইরাস আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের ক্রীড়াঙ্গনেও
জেরুজালেম বিক্রির জন্য নয়: আব্বাস