মেসি'র গোল... আর্জেন্টিনার জয়? ।। ফরহাদ টিটো ।।

2337 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবারও সেই ঘটনার পুনরাবৃত্তি দেখতে চান? প্রথম রাউন্ডের মতো জ্বলে ওঠা লিওনেল মেসি, তারপর আর্জেন্টিনার জয়। সুইজারল্যান্ডকে পিছনে ফেলে কোয়ার্টার ফাইনালে মেসির দল?
php glass

আবারও সেই ঘটনার পুনরাবৃত্তি দেখতে চান? প্রথম রাউন্ডের মতো জ্বলে ওঠা লিওনেল মেসি, তারপর আর্জেন্টিনার জয়। সুইজারল্যান্ডকে পিছনে ফেলে কোয়ার্টার ফাইনালে মেসির দল?

সব প্রশ্নের উত্তর জানি একটাই ‘আবার জিগায়...!’ আর আপনি যদি আর্জেন্টিনার বিপক্ষের কেউ হন তাহলে নিশ্চই অন্যকিছু চাইবেন। আর্জেন্টিনার সমর্থক না হয়েও কেউ যদি উদারপন্থী হন তবে চাইতেই পারেন- আর্জেন্টিনাই টিকে থাক, শত হলেও তো বড় দল। মেসির খেলাতো দেখতে পারবো।
       
সুইজারল্যান্ডকে খাটো করে দেখার কোনো উপায় নেই জেনেও যে দিক থেকে হিসাব করবেন, দেখবেন আর্জেন্টিনা অনেক এগিয়ে। আজ পর্যন্ত যতবার মুখোমুখি হয়েছে এই দু'দল- আর্জেন্টিনা হারেনি একবারও। বিশ্বকাপে তাদের দেখা হয়েছিলো একবারই, ৪৮ বছর আগে। ২-০ গোলে জিতেছিলো আর্জেন্টিনা। তারপর গত ১৪ বছরে মাত্র ৩ বার মুখোমুখি হয়েছে ওরা। তিনটাই ছিলো প্রীতি বা ফ্রেন্ডলি ম্যাচ। যার প্রথম দুটিই অমিমাংসীত ছিলো ১-১ এ। সবশেষ ২০১২ সালে আর্জেন্টিনা-সুইজারল্যান্ড ম্যাচে আর্জেন্টিনার জয় ৩-১ গোলে। আর ঐ তিন গোলের সবক'টিই করেছিলেন মেসি। যা ছিলো জাতীয় দলের হয়ে মেসির প্রথম হ্যাটট্রিক।

মেসি কিন্তু আজও খেলতে নামছেন প্রায় সেদিনের দল নিয়েই, মোটামুটি একই মানের সুইস দলের বিরদ্ধে। স‍ুতরাং আর্জেন্টিনারইতো জেতার কথা এই ম্যাচ।
      
তবে যতটা সহজ মনে হয় ইতিহাস আর পরিসংখ্যান বিচারে ততটা সহজ হবে না আর্জেন্টিনার জয়- এমন বলা যায় কয়েকটা বিষয় লক্ষ্য করলে। এক. খেলাটা বিশ্বকাপের। এখানে মনস্তাত্ত্বিক চাপ অনেক বেশি। তার উপরে এটি নক আউট ম্যাচ। টেনশনটা সে কারণে আরেকটু বেশি। দুই. গত তিন খেলাতেই গোল করেছেন মেসি। ল'অফ অ্যাভারেজ যদি মানেন তাহলে একদিনতো আসবেই যেদিন খুব ভালো খেলতে পারবেন না মেসি, গোলও করতে পারবেন না... সে দিন যদি আজ হয়ে যায়? ব্রাজিলের নেইমারের বেলায় কি দেখলাম! তিন. যেহেতু ডিফেন্স নিয়ে বদনাম আছে আর্জেন্টিনার তা যদি অটুট থাকে তাহলে বারোটা বাজিয়ে দিতে পারেন জেরদান শেরিকি, সুইজারল্যান্ডের দুর্ধর্ষ স্ট্রাইকার। কয়েকদিন মাত্র আগে হ্যাটট্রিক করেছেন যিনি হন্ডুরাসের বিপক্ষে। চার. আজ সাও পাওলোর কোরিন্থিয়ান এরিনায় সুইজারল্যান্ড থাকছে আর্জেন্টিনার চেয়ে জনপ্রিয় দল। গ্যালারির দর্শকদের বেশিরভাগই যেহেতু ব্রাজিলিয়ান ,সাপোর্ট তারা সুইজারল্যান্ডকেই করবেন, 'চিরশত্রু' আর্জেন্টিনাকে না।
       
সুইজারল্যান্ডের জার্মান কোচ ওতমার হিটজফেল্ড বলছেন, ‘আমরা জানি আমরা আর্জেন্টিনার মতো বড় দল না, তাই  হারাবার কিছু নেই আমাদের, আছে অনেক কিছু পাবার... খেলাতো একটাই, যা কিছুই হতে পারে ফলাফল’।
       
আর্জেন্টিনার থিঙ্ক-ট্যাঙ্ক বা কৌশল নির্ধারকরাও বেশ সাবধানী আজ। তারাও জানেন অতিমাত্রায় মেসি-নির্ভরতা ঠিক না। মেসি খারাপ করলে দল ডুববে। তাই নতুনভাবে আক্রমনের ছক সাজাতে চাইছেন তারা।
       
আর্জেন্টিনা সমর্থকরা বোধ হয় আরেকটা হিসাব ইতিমধ্যেই করে ফেলেছেন, তা হলো- প্রথম রাউন্ড থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আসা সব দলই দ্বিতীয় রাউন্ডে জয় পেয়েছে। ব্রাজিল, কলম্বিয়া, হল্যান্ড, কোস্টারিকা, ফ্রান্স, জার্মানি- এদের সবাই এখন কোয়ার্টার ফাইনালে। আর্জেন্টিনার ক্ষেত্রে ব্যতিক্রম হবে কেন?
       
তা যদি না হয়, 'সুইস ব্যাংকে'তো গোল জমা হওয়ারই কথা আজ!


বাংলাদেশের ‍আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। বর্তমানে কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের ‍সাথেই যেনো মিশে আছে। বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনে ফরহাদ টিটো লিখছেন বাংলানিউজের পাঠকদের জন্য।



বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, জুলাই ০১, ২০১৪

এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪
খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে


সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স
শিবগঞ্জে ট্রাকের ধাক্কায় নিহত ১