জার্মানি ২-১ গোলে জয়ী

1708 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্ধারিত সময় গোলশুন্য থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ে এসে দেড় মিনিটের মধ্যে আলজেরিয়ার জালে বল পাঠান জার্মানির আন্দ্রে চুরলে।এরপর খেলা শেষ মিনিটে স্ট্রাইকার ওজিল আরেকটি গোলে করে জার্মানদের জয় নিশ্চিত করেন।
php glass

নির্ধারিত সময় গোলশুন্য থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ে এসে দেড় মিনিটের মধ্যে আলজেরিয়ার জালে বল পাঠান জার্মানির আন্দ্রে চুরলে।এরপর খেলা শেষ মিনিটে স্ট্রাইকার ওজিল আরেকটি গোলে করে জার্মানদের জয় নিশ্চিত করেন।

তবে খেলার একেবারে শেষ মুহূতে আলজেরিয়ার হয়ে আব্দেলমুমেন দিয়াবু (১৮) একটি গোল করেন। এর ফলে জার্মানরা ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। এ জয় তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে।

নির্ধারিত সময় গোলশুন্য থাকায় নিয়মানুযায়ী চলছে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। দু’পক্ষই বেশ কিছু আক্রমণ পাল্টা আক্রমণ চালালেও উভয় দলের গোলরক্ষকদের দৃঢ়তায় গোলশুন্য থাকে নির্ধারিত সময়।

বেশ কয়েকটি শানিত আক্রমণ হলেও গোলের স্বাদ নিতে পারেনি কেউই। দ্বিতীয়ার্ধে জার্মানি আক্রমণের ধার বাড়িয়ে দিলেও গোলের দেখা পায়নি।

খেলার ৫৫ মিনিটে ফিলিপ লেহমের বক্সের বাইরে থেকে করা শট গোলপোস্টের উপর দিয়ে যায়।

৮০ মিনিটে পর পর দুটি জোরালে আক্রমণ করলেও শেষ পর্যন্ত সফল হতে পারেনি। আলজেরিয়ার গোলরক্ষক রাইস মা’বোলহি দক্ষতার সঙ্গে জার্মানদের বেশ কয়েকটি শট রুখে দেন। তা না হলে গোল ব্যবধান আরো বাড়তে পারতো।

৮৬ মিনিটে বোয়াতেং এর ডান পায়ের একটি শট লক্ষ্যভ্রষ্ট হয়।

এরপর নির্ধারিত সময়ে শেষ শুরু হয় অতিরিক্ত সময়ের খেলা। শুরুর দেড় মিনিটের মাথায় আন্দ্রে চুরলে কল্যাণে কাঙ্খিত গোলের দেখা পায় জার্মানি।

খেলার ৯৫, ৯৯ ও ১০২ মিনিটে কয়েকটি আক্রমণ থেকে গোলের সম্ভাবনা তৈরি হয়েছিলো। তবে অতিরিক্ত সময়ের প্রথমার্ধ ১-০ তে এগিয়ে থেকে শেষ করে জার্মানরা।

খেলার ১২০ মিনিটের সময় জার্মানির স্ট্রাইকার ওজিল আরেকটি গোল করে দলকে ২-০তে এগিয়ে নেন। তবে ফিরতি আক্রমণে একেবারে শেষ মুহূর্তে একটি গোল করে আলজেরিয়া। একমাত্র গোলটি করে দলকে কিছুটা সান্ত্বনা দেন আব্দেলমুমেন দিয়াবু।

শেষ পর্যন্ত ২-১ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে মাঠ ছাড়ে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানরা।
 
এর আগে জার্মানদের প্রথমার্ধে গোল করা থেকে বিরত রাখে আফ্রিকান জায়ান্ট আলজেরিয়া। যদিও খেলার ১৭ মিনিটে বল জার্মানদের জালে পাঠিয়েছিলেন আলজেরিয়ার স্ট্রাইকার স্লিলিমানি। তবে রেফারির চোখে তা অফসাইড হিসেবে ধরা পড়ে। শেষ পর্যন্ত দু’দলই প্রধমার্ধ গোলশুন্য ভাবে শেষ করে।

খেলা শুরুর ৯ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি হয়েছিলো আলেজেরিয়ার। ইসলাম স্লিলিমানির ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ের জোরালো শট জার্মান গোলরক্ষক না ঠেকিয়ে দিলে বিপদ হতে পারতো।

১৪ মিনিটে জার্মানির বাস্তিয়ান শোয়েনস্টেইগারের ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ের শট ফিরিয়ে দেন আলজেরিয়অন গোলরক্ষক।

এরপর পাল্টা আক্রমণে ১৭ মিনিটে আলজেরিয়ান স্ট্রাইকার স্লিলিমানি হেডের মাধ্যমে গোল করে বসেন। তবে তা রেফারির চোখে অফসাইড হিসেবে ধরা পড়ে।  এ যাত্রায় জার্মানরা গোল হজমকরা থেকে বেঁচে যান।

খেলার ৩৩ এবং ৩৫ মিনিটে দু’দলের দুটি পাল্টাপাল্টি আক্রমণ ব্যর্থ হয়। ৩৯ মিনিটে আলজেরিয়ার রক্ষণভাগের মধ্যে বাস্তিয়ান শোয়েনস্টেইগার ফাউল করেন ট্রেইডারকে।

এসময় আলজেরিয়ার আক্রমণ ভাগের খেলোয়াড় মেহদি মোস্তফের ডান পায়ের একটি শট রুখে দেন জার্মান রক্ষণভাগ।

প্রথমার্ধে ৭০ ভাগ বল জার্মানদের দখলে থাকে। তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে মাঠে নেমে অপেক্ষাকৃত কম শক্তিধর আফ্রিকান জায়ান্ট বেশ কিছু জোরালো আক্রমণ চালায় আলজেরিয়া। যদিও শেষ পর্যন্ত তা গোলের মুখ দেখেনি।

নকআউট পর্বে এ খেলা মঙ্গলবার দিবাগত রাত ২টায় ব্রাজিলের পোর্তো আলেগ্রে শহরের বেইরা-রিও স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে দু’বারের মুখোমুখি দ্বৈরথে জার্মানি দুটোতেই হেরেছে। আর ১৯৮২ সালে বিশ্বকাপের একমাত্র মোকাবেলায় ২-১ গোলে হেরে বিদায় নিতে হয় জার্মানদের।

পোর্তো আলেগ্রেতে এ ম্যাচে খেলতে পারছেন না জার্মানি ফরোয়ার্ড লুকাস পোডলস্কি। উরুর চোটের কারণে এ ম্যাচে তাকে বিশ্রামে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪৩৭ ঘণ্টা, জুলাই ০১, ২০১৪

সুলেখকের সম্পাদনায় আগ্রহ একাডেমির বইয়ে
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!


গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত
দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন