বিশ্বকাপে রেফারিং বিতর্ক ‍তুঙ্গে

2350 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফুটবল বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক আগে থেকেই ছিল, কিন্তু সে বিতর্ক এখন তুঙ্গে। ব্রাজিল-চিলি ম্যাচের পর মেক্সিকো-নেদারল্যান্ডস ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত সে বিতর্ককে আরও উস্কে দিয়েছে। রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে এজন্য ফিফাকেই দুষছেন আগের বিশ্বকাপে দায়িত্ব পালন করা রেফারিরা।
php glass

ঢাকা: ফুটবল বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক আগে থেকেই ছিল, কিন্তু সে বিতর্ক এখন তুঙ্গে। ব্রাজিল-চিলি ম্যাচের পর মেক্সিকো-নেদারল্যান্ডস ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত সে বিতর্ককে আরও উস্কে দিয়েছে। রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে এজন্য ফিফাকেই দুষছেন আগের বিশ্বকাপে দায়িত্ব পালন করা রেফারিরা।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, প্রথম রাউন্ডে কয়েকটি ছোটখাট ঘটনায় ক্ষোভ ছিলো। তবে সেরা ষোলোয় ব্রাজিল-চিলি ম্যাচের পর সেই ক্ষোভ বেড়ে গেছে বহুগুণ। ব্রাজিলের হাল্কের গোল হ্যান্ডবলের অজুহাতে বাতিল করে উল্টো তাকে হলুদ কার্ড দেখান ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব। ওই সিদ্ধান্তের সমালোচনায় মুখর ব্রাজিল।

এরই মধ্যে যোগ হয়েছে রেফারির পক্ষ থেকে বিশেষ সুবিধা পাওয়ার বিষয়ে ডাচ উইঙ্গার অ্যারিয়েন রোবেনের আত্মস্বীকৃতি। রোববার মেক্সিকোর বিপক্ষে নকআউটের লড়াইয়ে প্রতিপক্ষের পেনাল্টি সীমানায় পড়ে যাওয়ার অভিনয় করেন রোবেন, আর তাতেই প্ররোচিত হয়ে পেনাল্টির সিদ্ধান্ত নেন রেফারি।

নব্বইয়ের বিশ্বকাপে দায়িত্ব পালন করা ব্রাজিলীয় রেফারি হোসে রবার্তো রাইটের মতে, রেফারিংয়ের মান মোটেই সন্তোষজনক নয়, এর দায় ফিফার।

কারণ  হিসেবে তিনি বলেছেন, ফিফার ট্রেনিং ও পরামর্শ রেফারিদের আত্মবিশ্বাস বাড়াতে পারেনি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ৩০, ২০১৪

এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪
খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে


সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স
শিবগঞ্জে ট্রাকের ধাক্কায় নিহত ১