বিশ্বকাপে রেফারিং বিতর্ক ‍তুঙ্গে

2350 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ফুটবল বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক আগে থেকেই ছিল, কিন্তু সে বিতর্ক এখন তুঙ্গে। ব্রাজিল-চিলি ম্যাচের পর মেক্সিকো-নেদারল্যান্ডস ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত সে বিতর্ককে আরও উস্কে দিয়েছে। রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে এজন্য ফিফাকেই দুষছেন আগের বিশ্বকাপে দায়িত্ব পালন করা রেফারিরা।

ঢাকা: ফুটবল বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক আগে থেকেই ছিল, কিন্তু সে বিতর্ক এখন তুঙ্গে। ব্রাজিল-চিলি ম্যাচের পর মেক্সিকো-নেদারল্যান্ডস ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত সে বিতর্ককে আরও উস্কে দিয়েছে। রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে এজন্য ফিফাকেই দুষছেন আগের বিশ্বকাপে দায়িত্ব পালন করা রেফারিরা।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, প্রথম রাউন্ডে কয়েকটি ছোটখাট ঘটনায় ক্ষোভ ছিলো। তবে সেরা ষোলোয় ব্রাজিল-চিলি ম্যাচের পর সেই ক্ষোভ বেড়ে গেছে বহুগুণ। ব্রাজিলের হাল্কের গোল হ্যান্ডবলের অজুহাতে বাতিল করে উল্টো তাকে হলুদ কার্ড দেখান ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব। ওই সিদ্ধান্তের সমালোচনায় মুখর ব্রাজিল।

এরই মধ্যে যোগ হয়েছে রেফারির পক্ষ থেকে বিশেষ সুবিধা পাওয়ার বিষয়ে ডাচ উইঙ্গার অ্যারিয়েন রোবেনের আত্মস্বীকৃতি। রোববার মেক্সিকোর বিপক্ষে নকআউটের লড়াইয়ে প্রতিপক্ষের পেনাল্টি সীমানায় পড়ে যাওয়ার অভিনয় করেন রোবেন, আর তাতেই প্ররোচিত হয়ে পেনাল্টির সিদ্ধান্ত নেন রেফারি।

নব্বইয়ের বিশ্বকাপে দায়িত্ব পালন করা ব্রাজিলীয় রেফারি হোসে রবার্তো রাইটের মতে, রেফারিংয়ের মান মোটেই সন্তোষজনক নয়, এর দায় ফিফার।

কারণ  হিসেবে তিনি বলেছেন, ফিফার ট্রেনিং ও পরামর্শ রেফারিদের আত্মবিশ্বাস বাড়াতে পারেনি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ৩০, ২০১৪

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী