php glass

এগিয়ে যাওয়ার লড়াইয়ে ব্রাজিল-চিলি

582 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
প্রথমার্ধে ১-১ গোলে সমতা রেখে খেলা শেষ করার পর দ্বিতীয়র্ধে এগিয়ে লড়াইয়ে মাঠে নেমেছে ব্রাজিল-চিলি। প্রথমার্ধের ১৮ মিনিটের মাথায় নেইমারে কর্নার কিক থেকে হালকা ছোঁয়া দিয়ে চিলির জালে বল পাঠান ডেভিড লুইস। তবে প্রথমে মনে হয়েছিলো বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়েছেন চিলির গঞ্জালো জারা।

ঢাকা: প্রথমার্ধে ১-১ গোলে সমতা রেখে খেলা শেষ করার পর দ্বিতীয়র্ধে এগিয়ে লড়াইয়ে মাঠে নেমেছে ব্রাজিল-চিলি।

প্রথমার্ধের ১৮ মিনিটের মাথায় নেইমারে কর্নার কিক থেকে হালকা ছোঁয়া দিয়ে চিলির জালে বল পাঠান ডেভিড লুইস। তবে প্রথমে মনে হয়েছিলো বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়েছেন চিলির গঞ্জালো জারা।

চিলি ১-০ গোলে পিছিয়ে থাকলেও খেলার ৩২ মিনিটে সানচেজের ডান পায়ের শট ব্রাজিলের গোলরক্ষক সিজারকে ফাঁকি দিয়ে জালে জড়ায়। এর ফলে প্রথমার্ধে ১-১ গোলে সমতায় রেখে মাঠ ছাড়ে দু’দল।

নকআউট পর্বের এ ম্যাচের ৮ মিনিটে পায়ে আঘাত পান আসরে চার গোল করা ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার। স্বল্প সময় মাঠের বাইরে চিকিৎসা নিয়ে আবারো মাঠে ফেরেন বার্সেলোনার এ তারকা ফুটবলার।

ম্যাচের ১৩ মিনিটে গোলের সুযোগ পায় চিলির প্রাণভোমরা খ্যাত সানচেজ। ৫০-৫০ এই সুযোগকে কাজে লাগাতে পারেন নি বার্সেলোনার ২৫ বছর বয়সী এই ফুটবলার। এর দুই মিনিট পরেই ডি বক্সের ঠিক বাইরে থেকে পাওয়া ফ্রি কিক থেকে নেইমারের শটটি রুখে দেন চিলির গোলরক্ষক ব্রাভো।

ম্যাচের ১৮ মিনিটে ইচ্ছাকৃত হাত লাগানোর অপরাধে চিলির মেনাকে হলুদ কার্ড দেখান রেফারি। একই মিনিটে কর্নার থেকে পাওয়া বলে সিলভার হেড থেকে পায়ে আলতো ছোঁয়ায় চিলির জালে বল জড়িয়ে দেন লুইজ। বাম পাশ থেকে এই কর্নার কিক টি নিয়েছিলেন নেইমার।

ম্যাচের ২৭ মিনিটে আবারো গোলের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল ব্রাজিল। নেইমারের একক প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায় চিলির ডি বক্সে কোনো সতীর্থ না থাকায়। এর চার মিনিট পরে নেইমারকে আবারো অবৈধভাবে আঘাত করেন ভিদাল।

ম্যাচের ৩২ মিনিটে সানচেজের গোলে সমতায় ফেরে চিলি। ভিদাল-ভার্গাসের কাছ থেকে পাওয়া বল অসাধারণ দক্ষতায় সানচেজ ব্রাজিলের জালে জড়িয়ে দেন। এর চার মিনিট পর ম্যাচের ৩৭ মিনিটে নেইমারের কর্নার কিক থেকে অস্কার-সিলভারা গোল করতে ব্যর্থ হন। এর আগে নেইমারের একটি হেড পোস্টবারের পাশ দিয়ে চলে যায়।

ম্যাচের ৪০ মিনিটে আবারো গোল আদায় করে নিতে পারেনি নেইমারের পাস থেকে বল পাওয়া ফ্রেড। ফাঁকায় বল পেয়েও ফ্রেড গোলবারের উপর দিয়ে বল পাঠিয়ে দেন মাঠের বাইরে।

খেলার ৪২ মিনিটে আরেকটি হলুদ কার্ড পান চিলির সিলভা।

প্রথমার্ধের ৪৩ মিনিটে ডি বক্সের অনেক বাইরে থেকে আলভেজের নেয়া একটি শট ঠেকিয়ে গোলের হাত থেকে দলকে রক্ষা করেন চিলির গোলরক্ষক ব্রাভো। এর দুই মিনিট পর আবারো জোড়ালো শটের অভাবে গোলের সুযোগ নষ্ট করে ব্রাজিল।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল চিলি। সানচেজের ক্রস থেকে বল পেয়ে অ্যারারাসগুইজ সেই সুযোগ কাজে লাগাতে পারেন নি। ফলে প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে।

ব্রাজিল বিশ্বকাপ-২০১৪ এর দ্বিতীয় রাউন্ডের প্রথম খেলায় শনিবার রাত ১০টায় বেলো হরিজন্তে এস্তাদিও মিনেইরাওতে নকআউট পর্বের এ খেলা দু’দল মুখোমুখি হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩১২ণ্টা, ২৮ জুন ২০১৪

শাহজাদপুরে সরকারি ও ভারতীয় ওষুধ উদ্ধার, আটক ১
মিলিকের হ্যাটট্রিকে শেষ ষোলোয় নাপোলি
চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ
গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় লিভারপুল
যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমার সেনাপ্রধানসহ চারজন


সিলেটে অস্ত্রসহ শহীদ ডাকাত গ্রেফতার
হবিগঞ্জ আ’লীগের সম্মেলনে ৭০০০ কর্মীর জন্য বিরিয়ানি
ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের