php glass

আজ আর্জেন্টিনার জ্বলে ওঠার দিন ।। ফরহাদ টিটো।।

1737 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কম শক্তির ইরানকে কি আজ উড়িয়ে দেবে আর্জেন্টিনা? গত খেলায় জিতেও সমর্থকদের প্রত্যাশিত আনন্দ দিতে ব্যর্থ আর্জেন্টিনা আজ কি বুঝিয়ে দেবে তারা কতো শক্তিশালী? বসনিয়া-হারজেগোভিনার বিপক্ষে পুরো প্রথমার্ধেই ফ্লপ আর্জেন্টিনা আজ কি গোলে ভাসাবে প্রতিপক্ষের জাল?

কম শক্তির ইরানকে কি আজ উড়িয়ে দেবে আর্জেন্টিনা? গত খেলায় জিতেও সমর্থকদের প্রত্যাশিত আনন্দ দিতে ব্যর্থ আর্জেন্টিনা আজ কি বুঝিয়ে দেবে তারা কতো শক্তিশালী? বসনিয়া-হারজেগোভিনার বিপক্ষে পুরো প্রথমার্ধেই ফ্লপ আর্জেন্টিনা আজ কি গোলে ভাসাবে প্রতিপক্ষের জাল? লিওনেল মেসির পায়েও কি পুরো নব্বুই মিনিট ম্যাজিক দেখবে আজ সারাবিশ্ব?
  
সবক'টি প্রশ্নের উত্তরই ‘হ্যাঁ’ হয়ে যেতে পারে আজ! কারণ 'লা আলবিসেলস্তে’ মানে আর্জেন্টিনা দলের বিরুদ্ধে আজ যে খেলতে নামছে ইরান। যারা এর আগে বিশ্বকাপে খেলেছে মাত্র তিনবার। কোনোবারই যেতে পারেনি দ্বিতীয় রাউন্ডে। জিতেছে মাত্র একটা ম্যাচ। '৯৮তে ইউএসএ-র বিপক্ষে। অন্যদিকে, আর্জেন্টিনার জন্য বিশ্বকাপের চূড়ান্তপর্ব তো নিজের বাড়ির ড্রয়িংরুম-বেডরুম। যখন খুশি ঢুকে পড়া যায়।

কোনো সন্দেহ নেই এফ গ্রুপের সেরা দল ফিফা র‍্যাঙ্কিংয়ে ৫ নম্বরে থাকা আর্জেন্টিনা। আর দুর্বলদের অন্যতম ফিফা'র অংকে ৪৩ নম্বর ইরান। যদিও যে পর্যন্ত খেলা হয়েছে এই গ্রুপের তার ফলাফলে আর্জেন্টিনার পরেই বসে আছে ওরা। ক্যামেরুনের সঙ্গে ড্র করলেও ,সমান পয়েন্টে থেকেও টেবিলে তাদের আপাত অবস্থান দ্বিতীয়। সুতরাং আর্জেন্টিনা গ্রুপের সবচে' খারাপ দলের সঙ্গে খেলবে আজ--এটাই বা বলবেন কী করে ! তাছাড়া , এই বিশ্বকাপেই অস্ট্রেলিয়ার কাছে হল্যান্ডের নাকানি-  চুবানি খাওয়ার ঘটনা কি ভুলে যেতে পারবো আমরা? একবার ভাবুন, প্রথম রাউন্ড থেকেই স্পেনের বিদায়ের কথা। ওদিকে 'যাই যাই' করছে  ইংল্যান্ডও। আর্জেন্টিনার খেলা বলে তাদের একটা ম্যাচের কথাও তো স্মরণ করা যায়। '৯০র ইতালি বিশ্বকাপে পয়লা ম্যাচেই নবাগত ক্যামেরুনের কাছে অবিশ্বাস্যভাবে হেরে গিয়ে যে ঘটনা ঘটিয়েছিলো মারাদোনার আর্জেন্টিনা তার পুনরাবৃত্তি যে আর কোনোদিন হবে না তার গ্যারান্টি কি দিতে পারে কেউ?
    
তবে অঘটন ঘটাতে গেলেও শক্তির দরকার। ততোটা সামর্থ্য কি ইরানের আছে? আমার তো মনে হয় নেই। যদি এমন কিছু ঘটার সম্ভাবনা থাকে তাহলে  অনেক খারাপ খেলতে হবে আর্জেন্টিনাকে। সেই কাজ নিশ্চয়ই আর্জেন্টিনা করবে না! কারণ, জিতলেও গত খেলাটা খুব ভালো খেলতে পারেনি তারা। ভালো খেলায় ফিরে আসার জন্য ইরানের মতোই একটা দলের দরকার ছিলো তাদের। আজ তা-ই পাচ্ছে তারা। অতএব, ধরেই নেওয়া যায় আজ আর্জেন্টিনা খেলবে সত্যিকার শক্তিশালী আর্জেন্টিনার মতোই। পরের রাউন্ডে যাওয়াটাও 'গ্রান্ড স্টাইলে' নিশ্চিত করে নেবে মেসির দল।
   
আবারও ফিরে আসতে হয় ইরান-এ। বিশ্বকাপের ইতিহাস বলে ১৯৭৮,১৯৯৮ ও ২০০৬ এই তিন বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলে মোট ৯ ম্যাচের ছয়টিতে হেরেছে ওরা। ড্র করেছে দু'টি ,জিতেছে একবার। এই পরিসংখ্যান দেখলে ইরানকে মাঝারি শক্তির দল বলারও উপায় নেই। তবে হালি হালি গোল খাওয়ার মতো দলও কিন্তু তারা না। বিশ্বকাপের আসরে একবারই মাত্র চার গোল খেয়েছিলো তারা ১৯৭৮ এ। পেরুর সাথে হেরেছিলো ৪-১ এ। সেবার ৩-১ এ ও হেরেছিলো তারা শক্তিধর হল্যান্ডের কাছে। ভুলে গেলে চলবে না, সেবারই তারা প্রথম খেলতে এসেছিলো বিশ্বকাপে। সেসময় ইরান দলের গোলরক্ষক যিনি ছিলেন তার নামটা মনে করিয়ে দিলে চমকে উঠবেন অনেকেই। নাসের হেজাজি। সুদর্শন এই গোলকিপার ঢাকার ক্লাব ফুটবলে মোহামেডানের হয়ে খেলে গেছেন আশি'র দশকে। হেজাজিই বিশবকাপে খেলা প্রথম খেলোয়াড় যিনি ঢাকার স্থানীয় লিগে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন।

ইরান প্রসঙ্গে যা বলতে চেয়েছি-ওদের ডিফেন্সিভ কৌশলের পাশাপাশি গোলকিপিংয়ের মানও ভালো।
   
তবে আজকের খেলায় ইরানের প্রতিপক্ষ যেহেতু আর্জেন্টিনা, যে দলে আছেন মেসির মতো বিশ্বসেরা স্ট্রাইকার...সব অংক পাল্টে যেতে কতোক্ষণ!

বাংলাদেশে তো আর্জেন্টিনার কোটি ভক্ত আছে। তবে এই কথাও ঠিক, এশিয়াটিক অবস্থান থেকে আমাদের অনেকেই আজ প্রকাশ্যে বা মনে মনে ইরানকে সমর্থন দেবেন। অনেকেই চাইবেন হারলেও যেন বেশি গোল না খায় ইরান। গোলের বন্যা বয়ে গেলে তো ইজ্জত যাবে এশিয়ারও; শুধু ইরানের না!


বাংলাদেশের ‍আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। বর্তমানে কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের ‍সাথেই যেনো মিশে আছে। বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনে ফরহাদ টিটো লিখছেন বাংলানিউজের পাঠকদের জন্য।


বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, জুন ২১, ২০১৪

সালমান-ক্যাটরিনার পারফরম্যান্সে শেষ হলো বিপিএল’র উদ্বোধনী
ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু
ইতিহাসের এই দিনে

বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু



রাজাপুরে বসতঘরে অগ্নিকাণ্ড, ১৫ লাখ টাকার ক্ষতি
ফুল নিয়ে ফজলে করিমের বাসায় সালাম-আতাউর
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ১
ববিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা, আহত ৪
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু: ক্যাটরিনা