php glass

সুয়ারেজদের অংক কষার টেবিলে বালোতেল্লিরা!

2016 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ইংল্যান্ডকে প্রথম ম্যাচে হারিয়ে ভালোই আকাশে উড়ছিলেন মারিও বালোতেল্লি-আন্দ্রেয়া পিরলোরা! আর কোস্টারিকার কাছে প্রথম ম্যাচে হেরে মুখ গোজার জন্য মাটির ফাঁক খুঁজছিলেন লুইস সুয়ারেজ-দিয়েগো ফোরলানরা!

ঢাকা: ইংল্যান্ডকে প্রথম ম্যাচে হারিয়ে ভালোই আকাশে উড়ছিলেন মারিও বালোতেল্লি-আন্দ্রেয়া পিরলোরা! আর কোস্টারিকার কাছে প্রথম ম্যাচে হেরে মুখ গোজার জন্য মাটির ফাঁক খুঁজছিলেন লুইস সুয়ারেজ-দিয়েগো ফোরলানরা! কিন্তু শুক্রবারের ইতালি ও কোস্টারিকার মধ্যকার ম্যাচ বালোতেল্লি-পিরলোদের মাটিতে নামিয়ে দুই পক্ষকেই এক টেবিলে বসিয়েছে। অংক কষার টেবিলে। পরবর্তী রাউন্ডে ‘দুর্বল’ কোস্টারিকার সঙ্গে কারা উঠবে সে অংক কষার টেবিলে! সোজাসাপ্টায় বলা যায়, সুয়ারেজ-ফোরলানদের সঙ্গে এখন অংক কষার টেবিলে বালোতেল্লি-পিরলোরা।

‘ডি’ ফর ‘ডেথ’ গ্রুপ থেকে এবারের ফুটবল বিশ্বকাপে লড়ছে উরুগুয়ে, ইংল্যান্ড ও ইতালি। সাবেক এ তিন বিশ্ব চ্যাম্পিয়নের সঙ্গে লড়তে দেওয়া হয়েছে ‘দুর্বল’ কোস্টারিকাকে। বল মাঠে গড়ানোর আগে ধরেই নেওয়া হয়েছিল কোস্টারিকা সহজেই বাদ পড়বে, আর পরবর্তী রাউন্ডে উঠতে মাঠের লড়াইয়ে ঘাম ঝরাতে হবে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়নকে।

কিন্তু সব ধারণা ভুল প্রমাণ করে গ্রুপের প্রথম দল হিসেবে পরবর্তী রাউন্ড নিশ্চিত করে ফেলেছে দুর্বল কোস্টারিকাই। নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়েকে ৩-১ গোলে হারানোর পর শুক্রবার রাতে পরাশক্তি ইতালিকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে দলটি। এ ম্যাচে ইতালির হারের মধ্য দিয়ে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে যায় ইংল্যান্ডের।

এখন কেবল দ্বিতীয় দল হিসেবে কারা পরবর্তী রাউন্ডে খেলবে সে হিস‍াব কষার পালা।

আর এ হিসেব কষতে হবে ইংল্যান্ডকে হারিয়ে আকাশে উড়তে থাকা ইতালিকেই, তাদের সঙ্গে গোল ব্যবধান আর পয়েন্টের হিসাব কষে ঘাম ঝরাতে হবে আরেক পরাশক্তি উরুগুয়েকে।

এ সব হিসাবই তাদের করতে হবে আগামী ২৪ জুন নাতালের মাঠে। এদিন নিজেদের গ্রুপ পর্বের শেষ খেলা খেলবে ইতালি ও উরুগুয়ে।

এ ম্যাচে যারা জয়লাভ করবে তারা কোস্টারিকার সঙ্গী হয়ে পেয়ে যাবে পরবর্তী রাউন্ডের টিকিট। আর যদি ড্র হয়, তবে এ দু’দলকেই গোল ব্যবধানের হিসাবে বসে যেতে হবে। এক্ষেত্রে যারা এগিয়ে থাকবে তারাই হবে পরবর্তী রাউন্ডের খেলুড়ে।

ডেথ গ্রুপটির আরও এক খেলা রয়েছে ২৪ জুনই। বেলো হরিজোন্তেতে ওই ম্যাচে লড়বে বিদায়ী ইংল্যান্ড ও কোস্টারিকা।

ম্যাচটির ফলাফল পরবর্তী রাউন্ডে ওঠার সমীকরণে কোনো প্রভাব ফেলবে না। কেবল এ ম্যাচটিতে কোস্টারিকা জয়লাভ করলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে তারা। সেটা আবার ইতালি-উরুগুয়ে ম্যাচের আগেও হতে পারে। দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়নের মধ্যকার ওই ম্যাচের ফলাফলসহ তাদের আগেকার ম্যাচগুলোর গোলের ব্যবধান হিস‍াব করে গ্রুপ চ্যাম্পিয়নশিপ নির্ধারণ হয়ে যেতে পারে। আবার ইংল্যান্ড-কোস্টারিকা ম্যাচের পর ফল কোস্টারিকার পক্ষে এলে গ্রুপ চ্যাম্পিয়নশিপও নতুনভাবে নির্ধারিত হবে।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, জুন ২১, ২০১৪

ফ্লাইওভারের নিচে জায়গা ভাড়ার সিদ্ধান্ত বাতিল
নতুন আন্দোলনের সূচনা বরিশাল থেকেই শুরু হলো: ফখরুল
ত্রিপুরাকে গণতন্ত্র হত্যার ল্যাবরেটরি বানানো হচ্ছে
খাগড়াছড়িতে ব্যবসায়ী গুলিবিদ্ধ
৭ মাসের সন্তানকে হাসপাতালে ফেলে গেছেন ‘অভাবী মা’


শনিবার জাপার নির্বাহী কমিটির জরুরি সভা
কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা
ঘাটাইলে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত্যু
নাচের মহড়াতে গুরুতর চোট পেয়েছেন বরুণ ধাওয়ান
তাসকিন তোপের পরেও পিছিয়ে বিসিবি একাদশ