php glass

এবারের বিশ্বকাপের প্রথম পেনাল্টি মিস বেনজেমার

1111 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
এবারের ফুটবল বিশ্বকাপের প্রথমবারের মতো পেনাল্টি মিস করলেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

ঢাকা: এবারের ফুটবল বিশ্বকাপের প্রথমবারের মতো পেনাল্টি মিস করলেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

৩১ মিনিটের সুইস ডিফেন্ডার জোহান ডিজোরু ডি-বক্সের মধ্যে বেনজেমাকে ফাউল করলে বাঁশি বাজান রেফারি। রেফারির সিদ্ধান্তে ২-০ গোলে এগিয়ে যাওয়া ফরাসিরা গোলের ব্যবধান বাড়ানোর আরও একটি সুযোগ পায়।

কিন্তু ৩২ মিনিটের মাথায় বেনজেমার নেওয়া বাম পায়ের পেনাল্টি শট গোলপোস্টের বাম পার্শ্বের নিচের কোণ দিয়ে জালে গড়াতে চাইলে দক্ষতার সঙ্গে ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক দিয়েগো বেনাগিলো।

কেবল বেনজেমার ওই শটই মিস হয়নি, গোলরক্ষক যখন আগের শট ঠেকিয়ে মাটিতে পড়েছিলেন তখন ফিরতি আরেকটি শটও মিস হয় ফরাসিদের। বেনাগিলোর ঠেকিয়ে দেওয়া বল ফিরতি শটে মারা হয় গোলবারে। আর তাতে গোলের ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া হয় ফ্রান্সের।

এবারের বিশ্বকাপে বেনজেমার শট ছাড়া এখন পর্যন্ত ৭টি পেনাল্টি শট নেওয়া হয়েছে। প্রত্যেক শটই গোলের মুখ দেখেছে। কিন্তু বেনজেমাই ব্যর্থ হলেন পেনাল্টি থেকে গোল আদায় করতে।

এর আগে, পরপর দুই গোলে সুইজারল্যান্ডের বিপক্ষে এগিয়ে যায় ফরাসিরা। ১৭ মিনিটে কর্নার থেকে করা গোলে দলকে এগিয়ে নেন অলিভার গিরোদ। এর এক মিনিটের মাথায় বেনজেমার বাড়িয়ে দেওয়া বলে ব্যবধান দ্বিগুণ করেন ম্যাতুউদি।

ম্যাচের প্রথমার্ধে সর্বশেষ আঘাত হানেন লিটল ম্যান ম্যাথু ভ্যালবুয়েনো। গিরোদের বাড়িয়ে দেওয়া বল ৪০ মিনিটের মাথায় ডান পায়ের শটে প্রতিপক্ষের গোলপোস্টের জালে জড়ান তিনি।

সাতাশ মিনিটে অফসাইডের ফাঁদে না পড়লে এক গোল শোধ করতে পারতো সুইসরা। ২৯ মিনিটে আরও একটি সুযোগ মিস করে তারা।

খেলার ছয় মিনিটের মাথায় বেনজেমার শট লক্ষ্যভ্রষ্ট না হলে শুরুতেই এগিয়ে যেতো ফ্রান্স। সাত মিনিটের মাথায় গিরোদের সঙ্গে ধাক্কা লেগে চোখে আঘাত পেয়ে মাঠ ছাড়েন সুইস স্টিভ ফন বার্গেন। তার স্থলে মাঠে নামেন ফিলিপে স্যান্ডিরস।

শুক্রবারের এ ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপে দ্বিতীয় বারের মতো মুখোমুখি হয়েছে ফ্রান্স ও সুইজারল্যান্ড। ২০০৬ সালের বিশ্বকাপে প্রথম দেখা হওয়া সে ম্যাচে গোলশূন্য থাকে।

সালভেদরের অ্যারেনা ফন্তে নোভা স্টেডিয়ামে দু’দলের এ লড়াইয়ে যারা জিতবে তাদের নকআউট পর্ব অনেকটা নিশ্চিত হয়ে যাবে। কারণ, এর আগে নিজেদের প্রথম ম্যাচে উভয়েই জয় তুলে নিয়েছে।

ফ্রান্স জয়ী হয় হন্ডুরাসের বিপক্ষে ৩-০ গোলে। আর সুইজারল্যান্ড ২-১ গোলে জয় তুলে নেয় ইকুয়েডরের বিপক্ষে।

দলের জয়ের লক্ষ্যে ফরাসিদের পক্ষে খেলছেন-অধিনায়ক ও গোলরক্ষক উগো লরি, করিমন বেনজেমা, ম্যাথু দেবুচি, ইভ্রা, রাফায়েল ভারান, সাখো, ইয়োহান কাবাই, ম্যাথু ভ্যালবুয়েনো,  গিরোদ, ব্লেইজ ম্যাতুউদি ও সিসোকো।

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দলটির তত্ত্বাবধানে রয়েছেন-দিদিয়ের দেশম।

আর সুইজারল্যান্ডের পক্ষে খেলছেন- দিয়েগো বেনাগিলো, স্টেফান লিচস্টেইনার, স্টিভ ফন বার্গেন, গোখান ইনলের (অধিনায়ক), সেফেরোভিচ, গ্রানিট জাকা, বেহরামি, রিকার্দো রদ্রিগেজ ও মেহমেদী।

সুইজারল্যান্ড দলের কোচের দায়িত্বে রয়েছেন- ওটমার হিজফেল্ড।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জুন ২১, ২০১৪

ক্রাইস্টচার্চে হতাহতদের পরিবারের ২০০ জনকে হজ করাবে সৌদি
জামালগঞ্জে বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু
ক্রিকেট কোনো খেলা নয়
কেউ যাবে সাগরে, কেউ আনে মাছ
গণপরিবহনে নৈরাজ্য, চলছে সিটিংয়ের নামে প্রতারণা


ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের
কুড়িগ্রামে চরম দুর্ভোগে পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ
আইসিসির হল অব ফেমে শচীন
সবুজে মিশে থাকে সুমিষ্ট ‘সোনা-কপালি হরবোলা’
বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক