php glass

ইতালির জালে কোস্টারিকার বল

710 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
প্রথমার্ধের শেষ মুর্হূতে ইতালির জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে নিলো কোস্টারিকা। দলের পক্ষে গোলটি করেন অধিনায়ক ব্রায়ান রুইজ। জুনিয়ার ‍ডায়াজের পাস থেকে ৪৪ মিনিটের মাথায় ইতালির গোলরক্ষককে ফাঁকি দিয়ে দুর্দ‍ান্ত হেডে বল জালে পাঠান তিনি।

ঢাকা: প্রথমার্ধের শেষ মুর্হূতে ইতালির জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে নিলো কোস্টারিকা। দলের পক্ষে গোলটি করেন অধিনায়ক ব্রায়ান রুইজ। জুনিয়ার ‍ডায়াজের পাস থেকে ৪৪ মিনিটের মাথায় ইতালির গোলরক্ষককে ফাঁকি দিয়ে দুর্দ‍ান্ত হেডে বল জালে পাঠান তিনি। এ গোল নিশ্চিতে বিশ্বকাপে প্রথমবারের মত ব্যবহার হয় গোললাইন টেকনোলজি।

শুরুতে নিজেদের পক্ষে বলের দখল বেশি রেখে ইতালির বিপক্ষে আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচ জমিয়ে তোলে কোস্টারিকা। মাঝে মধ্যে দু’দলের খেলোয়াড়দের মধ্যে বিবাদও ছিল চোখে পড়ার মতো। তবে ২০ মিনিট পর পাল্টে যায় ম্যাচের চিত্র। একে একে আক্রমণে গিয়েও প্রথমার্ধে গোলের দেখা পায়নি ইতালি।

৪৩ মিনিটে কোস্টারিকার সুযোগ পেয়েও প্রথমার্ধে ইতালিকে গোলের আনন্দে ভাসাতে পারেননি বাল্লোতেল্লি। তবে মাঠজুড়ে ও প্রতিপক্ষের রক্ষণভাগ ভেদ করে ঢুকে পড়ায় তার উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।  

খেলার ৩১ মিনিটের মাথায় আন্দ্রেয়া পিরলোর বাড়িয়ে দেওয়া বল গোলরক্ষকে কাটালেও লক্ষ্যভ্রষ্ট হয় বাল্লোতেল্লির। এর দুই মিনিটের মাথায় কোস্টারিকার গোলরক্ষক নাভাস ফের বাল্লোতেল্লির শট রুখে দেন।

তবে ৩৬ মিনিটে পাল্টা আক্রমণে গিয়ে কোস্টারিকার বুলান্সোর শট আটকে দেন বুফন। এছাড়া ৪২ মিনিটে দুয়ার্তের হেড গোলবারের ওপর দিয়ে চলে গেলে প্রথমার্ধ গোলশূন্যই থাকে।

খেলার মাত্র ৩৪ সেকেন্ডের মাথায় প্রথম অফসাইডের ফাঁদে পড়েন ইতালির মার্চিসিও। ২ মিনিটের মাথায় কোস্টারিকার আক্রমণ ঠেকিয়ে দেন ইতালির অধিনায়ক বুফন। এছাড়া ৬ মিনিটের মাথায় মার্চিসিওকে ফাউল করেও হলুদ কার্ড হজম করা থেকে বেঁচে যান দুয়ার্তে।

খেলার ৭ মিনিটের মাথায় কোস্টারিকার বোলোনোস’র কর্নার বোরগেস গোলবারের ওপর দিয়ে না পাঠালে এগিয়ে যেতো কোস্টারিকা। এরপর পাল্টা আক্রমণে গোলের সুযোগও নষ্ট করে ‍বাল্লোতেলি।

১৬ ও ১৯ মিনিটের মাথায় দ্বিতীয় ও তৃতীয় কর্নার থেকেও গোলের দেখা পায়নি কোস্টারিকা।

২২ মিনিটে বাল্লোতেল্লিকে ডিবক্সে ঠেকিয়ে দেন কোস্টারিকার ডিফেন্ডাররা। খেলার ২৭ মিনিটে ইতালির থিয়াগো মোত্তার আক্রমণ ব্যর্থ হয়।

ডি গ্রুপের দল দু’টি ইতোমধ্যেই তাদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে। ইতালি জয়লাভ করেছে ইংল্যান্ডের বিপক্ষে। আর কোস্টারিকা হারিয়ে দিয়েছে উরুগুয়েকে।

সে হিসেবে বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় ব্রাসিলিয়ার অ্যারেনা পারনামবুকো রেসিফে স্টেডিয়ামে শুরু হওয়া এ লড়াইয়ে যারা জিতবে তাদের পরবর্তী রাউন্ডে ওঠা অনেকটা নিশ্চিত হয়ে যাবে। সমীকরণ জটিলতা থাকলেও দু’টি দলই এ ম্যাচে জয়লাভ করে নির্ভার হয়ে যেতে চায়।

ইতোমধ্যে দল দু’টি তাদের চূড়ান্ত একাদশ ঘোষণা করেছে। দলের জয়ের লক্ষ্যে ইতালির পক্ষে মাঠে নেমেছেন- বুফন (অধিনায়ক), মারিও বালোতেল্লি, ডারমিয়ান, মোত্তা, ‍কানড্রেভা, অ্যাবাটে, মার্চিসিও, বারজাগলি, ডে রসি ও আন্দ্রেয়া পিরলো।

ইতালি খেলছে কোচ সিজার প্রানদেল্লির তত্ত্বাবধানে।

অপরদিকে কোস্টারিকার পক্ষে মাঠে নেমেছেন-রুইজ (অধিনায়ক), নাভাস, গঞ্জালেজ, উমানা, বোরগেস, দুয়ার্তে, বোলোনোস, ক্যাম্পবেল, দায়াস, গামবোয়া ও তেজেদা।

আর কোস্টারিকার কোচের দায়িত্বে রয়েছেন লর্জ লুইস পিন্টো।

বিশ্বকাপে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে ইতালি-কোস্টারিকা। দুই দলের একমাত্র লড়াই হয়েছিল ১৯৯৪ সালের বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রে একটি প্রীতি ম্যাচে। সে ম্যাচে ১-০ গোলে জিতেছিল ইতালি।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, জুন ২০, ২০১৪

প্রিয়া সাহার অভিযোগ নিশ্চয়ই চক্রান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী
উপজেলা নির্বাচনে বিদ্রোহীদের বিরুদ্ধে কঠোর আ’লীগ
নীল আর্মস্ট্রং প্রথম চাঁদে পা রাখেন
লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী
প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করবেন ব্যারিস্টার সুমন


প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত
মাশরাফি-সাইফউদ্দিনের ইনজুরিতে কপাল খুললো ফরহাদ-তাসকিনের
আউটার রিং রোড পরিদর্শনে মেয়র নাছির ও দোভাষ
৫৫ হাজার রিয়েলসহ হজ কাফেলার কর্মকর্তার ব্যাগ চুরি
বন্যার কারণে কারিগরি বোর্ডের ৩ পরীক্ষা স্থগিত