php glass

লড়াইয়ে ইতালি ও কোস্টারিকা

392 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
এবারের ফুটবল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে ওঠার লক্ষ্যে গ্রুপ পর্বে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছে শক্তিশালী ইতালি ও কোস্টারিকা।

ঢাকা: এবারের ফুটবল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে ওঠার লক্ষ্যে গ্রুপ পর্বে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছে শক্তিশালী ইতালি ও কোস্টারিকা।

ডি গ্রুপের এ দল দু’টি ইতোমধ্যেই তাদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে। ইতালি জয়লাভ করেছে ইংল্যান্ডের বিপক্ষে। আর কোস্টারিকা হারিয়ে দিয়েছে উরুগুয়েকে।

সে হিসেবে বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় ব্রাসিলিয়ার অ্যারেনা পারনামবুকো রেসিফে স্টেডিয়ামে শুরু হওয়া এ লড়াইয়ে যারা জিতবে তাদের পরবর্তী রাউন্ডে ওঠা অনেকটা নিশ্চিত হয়ে যাবে। সমীকরণ জটিলতা থাকলেও দু’টি দলই এ ম্যাচে জয়লাভ করে নির্ভার হয়ে যেতে চায়।

তবে, এ ম্যাচটির ওপর নির্ভর করছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের ভাগ্য। এ ম্যাচে ইতালি জয়লাভ করলে পরবর্তী রাউন্ডে ওঠার আশা জিইয়ে থাকবে ইংল্যান্ডের। সে ক্ষেত্রে পরবর্তী ম্যাচে কোস্টারিকার সঙ্গে জিততে হবে তাদের।

আবার ফলাফল পক্ষে থাকলে ইতালির পরবর্তী রাউন্ডে ওঠাটা অনেকটা নিশ্চিত হয়ে যাবে, কিন্তু ফলাফল যদি উল্টোটা হয় তাহলে বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

এছাড়া, এ ম্যাচে ইতালি জয়লাভ করলে পয়েন্ট ও গোল ব্যবধানের সমীকরণে বসতে হবে উরুগুয়ে, ইংল্যান্ড ও কোস্টারিকাকে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে উরুগুয়ে বনাম ইতালি ম্যাচ এবং ইংল্যান্ড বনাম কোস্টারিকা ম্যাচের দিকে।

দলের জয়ের লক্ষ্যে ইতালির পক্ষে মাঠে নেছেন- জিয়ানলুইজি বুফন (অধিনায়ক), মারিও বালোতেল্লি, ডারমিয়ান, মোত্তা, ‍কানড্রেভা, অ্যাবাটে, মার্চিসিও, বারজাগলি, ডে রসি ও আন্দ্রেয়া পিরলো।

ইতালি খেলছে কোচ সিজার প্রানদেল্লির তত্ত্বাবধানে।

অপরদিকে কোস্টারিকার পক্ষে মাঠে নেমেছেন-রুইজ (অধিনায়ক), নাভাস, গঞ্জালেজ, উমানা, বোরগেস, দুয়ার্তে, বোলোনোস, ক্যাম্পবেল, দায়াস, গামবোয়া ও তেজেদা।

আর কোস্টারিকার কোচের দায়িত্বে রয়েছেন লর্জ লুইস পিন্টো।

বিশ্বকাপে এবারই প্রথম মুখোমুখি হয়েছে ইতালি-কোস্টারিকা। দুই দলের একমাত্র লড়াই হয়েছিল ১৯৯৪ সালের বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রে একটি প্রীতি ম্যাচে। সে ম্যাচে ১-০ গোলে জিতেছিল ইতালি।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ২০, ২০১৪

প্রিমিয়ার ইউনিভার্সিটির সমাবর্তন রোববার
কালীগঞ্জে রেললাইন থেকে যুবকের মরদেহ উদ্ধার
‘এভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে চাইনি’
১৪ হাজার টাকায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা
ইরানের ভেবে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!


স্ত্রীকে গলা কেটে হত্যার পর স্বামীর আত্মসমর্পণ
বৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় লক্ষ্মীপুরে বেড়েছে সবজির দাম
বন্যার প্রভাবে বেড়েছে সবজি ও মাছের দাম
শাবিপ্রবিতে তিন দিনব্যাপী ‘স্ট্রো কার্নিভাল ফেস্ট’
বঙ্গবন্ধু সেতুতে পিকআপভ্যান উল্টে চালক নিহত