php glass

শীর্ষে থেকে দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়া

828 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরিকোস্টকে ২-১ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে কলম্বিয়া। নেদারল্যান্ডস ও চিলির পর তৃতীয় দেশ হিসেবে শেষ ষোলোতে পৌঁছেছে ল্যাতিন আমেরিকার দলটি।

ঢাকা: গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরিকোস্টকে ২-১ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে কলম্বিয়া। নেদারল্যান্ডস ও চিলির পর তৃতীয় দেশ হিসেবে শেষ ষোলোতে পৌঁছেছে ল্যাতিন আমেরিকার দলটি।

বৃহস্পতিবার ভোরে ‘সি’ গ্রুপের অন্য খেলায় জাপ‍ান-গ্রিস গোলশূন্য ড্র করাতেই কলম্বিয়ার শেষ ষোলো নিশ্চিত হয়ে যায়।

‘সি’ গ্রুপের চারটি দলেরই দুটি করে ম্যাচ শেষে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া শীর্ষে। পরের ম্যাচটি হেরে গেলেও কলম্বিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। ‘সি’ গ্রুপের প্রতিদ্বন্দ্বীদের তুলনায় ৪ গোলের ব্যবধানেও এগিয়ে আছে কলম্বিয়া। দুই ম্যাচে কলম্বিয়ানরা প্রতিপক্ষের জালে পাঠিয়েছে ৫টি গোল, অপরদিকে হজম করেছে মাত্র ১টি।

অন্যদিকে আইভরিকোস্ট দুই ম্যাচে তিনটি গোল করে এবং তিনটি গোল হজম করে তাদের গোল ব্যবধান শূন্য। জাপান প্রতিপক্ষকে ১ গোল দিলেও হজম করেছে ২টি গোল, তাই তাদের গোলব্যবধান মাইনাস ১। গ্রিস প্রতিপক্ষের জালে কোনো গোল না করায় এবং ৩টি গোল হজম করায় তাদের গোল ব্যবধান মাইনাস ৩।

দুই ম্যাচে এক জয় ও এক পরাজয়ে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দিদিয়ের দ্রগবার আইভরিকোস্ট। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে পরের ম্যাচে গ্রিসের বিপক্ষে শুধুমাত্র ড্র-ই যথেষ্ট আইভরিকোস্টের জন্য। তবে গ্রুপ চ্যম্পিয়ন হতে হলে বিশাল গোল ব্যবধানে হারাতে হবে গ্রিসকে। কেননা কলম্বিয়ার তুলনায় ইতোমধ্যেই আইভরিকোস্ট ৪ গোলের ব্যবধানে পিছিয়ে রয়েছে।

আর প্রথম ম্যাচে পরাজয় এবং দ্বিতীয় ম্যাচে ড্র করে জাপান ও গ্রিস ১ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে। নিজেদের শেষ ম্যাচে জয় পেলে দ্বিতীয় পর্বে যাওয়ার আশা তাদের টিকে থাকবে। তবে তাতে অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে জাপানি ও গ্রিকদের।

জাপান শেষ ম্যাচে খেলবে কলম্বিয়ার বিপক্ষে। কলম্বিয়াকে হারাতে পারলে এবং একইসঙ্গে আইভরিকোস্ট যদি গ্রিসের কাছে হেরে যায় তবেই জাপানের আশা জিইয়ে থাকবে। তবে তখন গ্রিসের তুলনায় গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে জাপানিদের।

একইভাবে গ্রিস যদি নিজেদের শেষ ম্যাচে আইভরিকোস্টকে হারাতে পারে ও একইসঙ্গে কলম্বিয়া হারায় জাপানকে তবে গ্রিস উঠে যাবে দ্বিতীয় পর্বে। আর জাপ‍ান ও গ্রিস উভয় দলই  নিজেদের শেষ ম্যাচে জিতলে গোল ব্যবধানে এগিয়ে থাকা ‍দল গ্রুপ রানার্সআপ হয়ে কলম্বিয়ার সঙ্গী হবে দ্বিতীয় রাউন্ডের খেলায়।

বাংলাদেশ সময়: ০৬৪০ ঘণ্টা, জুন ২০, ২০১৪

ধামরাইয়ে নারীসহ ৩ জনের মরদেহ উদ্ধার
মুলাদীতে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন
বর্জ্য প্রক্রিয়াকরণে কাজ করছে আগরতলা পুর নিগম
বন্যায় গাইবান্ধার পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত
চন্দ্রাভিযান স্মরণে হ্যাজার্ডের ৫০ নাম্বার জার্সি 


গাজীপু‌রে ৫ টন পলিথিন জব্দ
পুলিশ একাডেমিতে মৈত্রী ভবন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার 
রশিদ-নবীদের নিয়ে বোমা ফাটালেন গুলবাদিন
বগুড়ায় বন্যায় ফসলের ১২৩ কোটি টাকার ক্ষতি
সেলস অফিসার নিয়োগ দেবে ন্যাশনাল পলিমার