php glass

‘এ’ গ্রুপে জটিল সমীকরণ, শঙ্কায় ব্রাজিলও!

4734 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ক্যামেরুনকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ দৌঁড়ে অবস্থান টিকিয়ে রেখেছে ক্রোয়েশিয়া। এ ম্যাচে হারের মাধ্যমে বিশ্বকাপ মিশনের সমাপ্তি ঘটেছে ক্যামেরুনের। গ্রুপ ‘এ’র জন্য ম্যাচটি ছিল অনেক গুরুত্বপূর্ণ। ক্যামেরুনের হারে গ্রুপ ‘এ’র কোন দল পরবর্তী রাউন্ডে উঠছে এ নিয়ে নতুন সমীকরণে বসতে হচ্ছে।

ঢাকা: ক্যামেরুনকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ দৌঁড়ে অবস্থান টিকিয়ে রেখেছে ক্রোয়েশিয়া। এ ম্যাচে হারের মাধ্যমে বিশ্বকাপ মিশনের সমাপ্তি ঘটেছে ক্যামেরুনের। গ্রুপ ‘এ’র জন্য ম্যাচটি ছিল অনেক গুরুত্বপূর্ণ। ক্যামেরুনের হারে গ্রুপ ‘এ’র কোন দল পরবর্তী রাউন্ডে উঠছে এ নিয়ে নতুন সমীকরণে বসতে হচ্ছে।

গ্রুপ ‘এ’র দল স্বাগতিক ব্রাজিল ও মেক্সিকো নিজেদের প্রথম ম্যাচে জয় পায়। সে পর্যন্তই সমীকরণ সহজ ছিল। দ্বিতীয় ম্যাচ থেকেই সমীকরণে জটিলতা দেখা যায়। ব্রাজিল-মেক্সিকোর ওই ম্যাচ গোল শূন্য ড্র হওয়ায় সমীকরণের মারপ্যাঁচে পড়ে যায় গ্রুপ ‘এ’ভুক্ত দলগুলো। সবশেষে ক্রোয়েশিয়ার কাছে ক্যামেরুনের হার এ সমীকরণ আরও জটিলতর করে তুললো। এ মারপ্যাঁচে পড়ে অজানা আশঙ্কায় ভুগতে হচ্ছে স্বাগতিক ব্রাজিলকেও!

ব্রাজিল ও মেক্সিকো যদি তাদের পরবর্তী ম্যাচে জয়লাভ করে তবে ৭ পয়েন্ট নিয়ে পরবর্তী রাউন্ডে উঠবে তারা। আর তাতে কপাল পুড়বে ক্রোয়েশিয়ার। কিন্তু যদি কোনোরকম ব্যত্যয় ঘটে...?

২৩ জুন ক্যামেরুনের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিল জয়লাভ করলে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। আর হারলে, ব্রাজিলের ভাগ্য ঝুলে থাকবে মেক্সিকো-ক্রোয়েশিয়া ম্যাচের ওপর।

ওই ম্যাচে ক্রোয়েশিয়া জয়লাভ করলে গোল ব্যবধানের ওপর নির্ভর করবে দ্বিতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ডে কারা (ব্রাজিল, মেক্সিকো) উঠবে। জয়ী হলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ক্রোয়েশিয়া পরবর্তী রাউন্ডে স্বাভাবিকভাবেই উঠে যাবে।

আর যদি ওই ম্যাচে মেক্সিকো জয়লাভ করে তবে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। সঙ্গে নিয়ে যাবে ব্রাজিলকে।

ব্রাজিল প্রথম খেলায় ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারায়। আর মেক্সিকো ১-০ গোলে জয়লাভ করে ক্যামেরুনের বিপক্ষে। তবে ব্রাজিল-মেক্সিকো ম্যাচ গোলশূন্য ড্র হওয়ায় পরবর্তী রাউন্ডে ওঠার জন্য পয়েন্ট হিসাবের ক্ষেত্রে গোলের ব্যবধানটিই তখন সমীকরণে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

বাংলাদেশ সময়: ০৬১৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৪

বর্জ্য প্রক্রিয়াকরণে কাজ করছে আগরতলা পুর নিগম
বন্যায় গাইবান্ধার পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত
চন্দ্রাভিযান স্মরণে হ্যাজার্ডের ৫০ নাম্বার জার্সি 
গাজীপু‌রে ৫ টন পলিথিন জব্দ
পুলিশ একাডেমিতে মৈত্রী ভবন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার 


রশিদ-নবীদের নিয়ে বোমা ফাটালেন গুলবাদিন
বগুড়ায় বন্যায় ফসলের ১২৩ কোটি টাকার ক্ষতি
সেলস অফিসার নিয়োগ দেবে ন্যাশনাল পলিমার
ডিএসইর প্রধান সূচক ৫ হাজারের নিচে
ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর পরামর্শ