php glass

ক্যামেরুনকে উড়িয়ে টিকে রইলো ক্রোয়েশিয়া

992 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দ্বিতীয়ার্ধের শুরুতেই একে একে আক্রমণে ক্যামেরুনকে চেপে ধরে ক্রোয়েশিয়া। ৫০ মিনিটে ব্যর্থ হলেও ৬১ ও ৭৩ মিনিটের মাথায় ক্যামেরুনের জালে দুই বার এবং দলের পক্ষে ক্যামেরুনের জালে চর্তুথ বার বল জড়ান মানজুকিচ।

ঢাকা: দ্বিতীয়ার্ধের শুরুতেই একে একে আক্রমণে ক্যামেরুনকে চেপে ধরে ক্রোয়েশিয়া। ৫০ মিনিটে ব্যর্থ হলেও ৬১ ও ৭৩ মিনিটের মাথায় ক্যামেরুনের জালে দুই বার এবং দলের পক্ষে ক্যামেরুনের জালে চর্তুথ বার বল জড়ান মানজুকিচ।

আর এতে ৪-০ গোলের ব্যবধানে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচ জিতে ক্রোয়েশিয়া। এ ম্যাচ জয়ে বিশ্বকাপে টিকে রইলো ক্রোয়েশিয়া।

এর আগে ৪৮ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ার পক্ষে দ্বিতীয় গোলটি করেন ইভান প্যারিসিক।

৫০ মিনিটের মাথায় মানজুকিচের চেষ্টা ব্যর্থ না হলে সে সময়ই ৩-০ গোলে এগিয়ে যেতো ক্রোয়েশিয়া। আর তাতে হয়তো বিশ্বকাপে দ্বিতীয় হ্যাট্রিকের মালিক হতেন মানজুকিচ।

খেলার ৪০ মিনিটের মাথায় মানজুকিচকে ফেলে দিয়ে সরাসরি লালকার্ড হজম করে মাঠ ছাড়েন অ্যালেক্স সং। এতে ১০ জনের দলে পরিণত হওয়া ক্যামেরুনকে নিয়ে দ্বিতীয়ার্ধের শুরুতেই অনেকটা ছেলেখেলা শুরু করে ক্রোয়েশিয়া। ম্যাচে ফেরা দূরের বিষয় ক্রোয়েশিয়ার আক্রমণ ফেরাতে ক্লান্ত হয়ে যায় ক্যামেরুন।

এর আগে মাত্র ১১ মিনিটে ইভিকা ওলিচের দেওয়া গোলে প্রথমার্ধ শেষ করে ক্রোয়েশিয়া। তবে প্রথমার্ধের শেষ সময়ে আবুবকার‍ার শট লক্ষ্যভ্রষ্ট না হলে সমতায় ফিরতে পারতো ক্যামেরুন।

এদিকে, ৪০ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ার মানজুকিচকে ইচ্ছাকৃতভাবে ফেলে দিয়ে বিশ্বকাপের এবারের আসরে চর্তুথ লালকার্ড পেয়ে মাঠ ছাড়েন ক্যামেরুনের অ্যালেক্স সং।

এর আগে খেলার প্রথম মিনিটে ক্যামেরুনের মৌকান্দজো আক্রমণে যান। যদিও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়। ৩ মিনিটের মাথায় প্রথম কর্নার পায় ক্যামেরুন। কর্নার করেন অ্যাসো একোত্তো।

৭ মিনিটে ক্রোয়েশিয়ার একটি চেষ্টা ব্যর্থ হয়। ম্যাচের ২০ মিনিটের মাথায় ক্যামেরুনের অ্যালেক্স সং-এর চেষ্টা রুখে দেন দিজেন লভরেন। এরপর একে একে আক্রমণ চালিয়ে প্রথমার্ধে গোলের দেখা পায়নি ক্যামেরুন।

এরই মাঝে ২৬ মিনিটের মাথায় ফের গোলের জন্য চেষ্টা ‍চালান ওলিচ।

ক্রোয়েশিয়া আজ মাঠে নেমেছে তাদের পূর্ণ শক্তির দল নিয়ে। ইনজুরি কাটিয়ে দলে থাকছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। মধ্যমাঠে তিনি শক্তি বাড়াবেন ইভান রেকিটিকের সঙ্গে।

স্ট্রাইকার মারিও ম্যানডুকির খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও এ ম্যাচে খেলবেন তিনি। উদ্বোধনী ম্যাচ মিস করলেও ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন লেফট ব্যাক ড্যানিজেল প্রানজিক।

অপরদিকে গুরুত্বপূর্ণ এই ম্যাচে স্ট্রাইকার স্যামুয়েল ইতোকে পাচ্ছে না ক্যামেরুন।

ক্রোয়েশিয়া দল (৪-৪-২)
স্টিপ পেলেতিকোসা, প্রানজিক, ইভান প্যারিসিচ, ভেডরান করলুকা, দিজেন লভরেন, ইভান রাকিটিক, লুকা মড্রিচ, দারিজো সরনা, ম্যানডুকিক, ওলিচ ও সামির।

কোচ: কোভাক নিকো ( ক্রোয়েশিয়া)।

ক্যামেরুন একাদশ (৪-৪-২)
ইতানজিডি (গোলরক্ষক), অ্যাসো একোত্তো, নকোলো, অ্যালেক্স সং, মৌকান্দজো, আবুবকার, মোতিং, চেডজো, মবিয়া, ইনো ও মাতিপ।

কোচ: ফোলবার ফিঙ্কে

বাংলাদেশ সময়: ০৫৫২ ঘণ্টা, জুন ১৯, ২০১৪

বিজ্ঞানচর্চা-নৈতিকতার সঙ্গে জীবন গড়তে হবে: মুনীর চৌধুরী
হালদায় মিললো ৩০ কেজি ওজনের ডলফিন
জয়পুরহাটে স্ত্রীর যৌতুক মামলায় স্বামী কারাগারে
বিটিসিএলের অপটিক্যাল ফাইবার ব্যবহার করবে টেলিটক
পাঁচবিবিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু


বিপিএলে সব দলের সঙ্গেই থাকবে দুদক কর্মকর্তা: পাপন
আদালতে নিলামে ৯১ টাকা দরে বিক্রি হলো পেঁয়াজ
খালেদা ইস্যুতে ২০১১ সালে হাইকোর্টে হট্টগোল হয়েছিল
বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা
অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট