সোমবারের ৩ খেলা

জার্মানি ও যুক্তরাষ্ট্রের জয়, ইরান-নাইজেরিয়া ড্র

1048 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সোমবার বিশ্বকাপের পঞ্চম দিনে তিনটি খেলা অনুষ্ঠিত হয়েছে। তিনটি খেলার মধ্যে-প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে জার্মানি, দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছে ইরান ও নাইজেরিয়া, আর শেষ ম্যাচে ঘানার বিপক্ষে নাটকীয় জয় তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র।
php glass

ঢাকা: সোমবার বিশ্বকাপের পঞ্চম দিনে তিনটি খেলা অনুষ্ঠিত হয়েছে। তিনটি খেলার মধ্যে-প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে জার্মানি, দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছে ইরান ও নাইজেরিয়া, আর শেষ ম্যাচে ঘানার বিপক্ষে নাটকীয় জয় তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র।

দিনের তিনটি খেলার ফলাফলই একনজরে পাঠকদের জন্য উপস্থাপন করছে বাংলানিউজ।

জার্মানি-পর্তুগাল
সোমবার সবচেয়ে আকর্ষণীয় ছিল রাত ১০টায় অনুষ্ঠিত হওয়া জার্মানি ও পর্তুগালের মধ্যকার ম্যাচটি।

ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিশমায় ভর করে জার্মানিকে কাঁপিয়ে দেওয়ার স্বপ্ন দেখলেও পর্তুগালকে উল্টো বিধ্বস্ত করে দিয়েছেন থমাস মুলার-হ্যামেলসরা।

ম্যাচের ৭৮ মিনিটের মধ্যেই পর্তুগালের জালে চার বল জড়িয়েছেন তারা। এর মধ্যে তিনবারই পা ছুঁইয়েছেন থমাস মুলার। অর্থাৎ ব্রাজিল বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলেন গত বিশ্বকাপের সবচেয়ে উদীয়মান প্রতিভাবান স্বীকৃতি পাওয়া খেলোয়াড়টি।

গোল শোধে মরিয়া পর্তুগাল একটি লাল কার্ড পেয়ে ১০ জনের দল নিয়ে আপ্রাণ চেষ্টা করেও জার্মানির জালে কোনো বল জড়াতে পারেনি। ফলে ৪-০ গোলে হেরে মাথা নুইয়ে মাঠ ছাড়তে হয় ক্রিস্টিয়ানো-পেপেদের।

এর আগে, ম্যাচের ১২ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন ‍জার্মানির থমাস মুলার। ম্যাচের ৩২ মিনিটের মাথায় হ্যামেলস দ্বিতীয় গোলটি করেন অসাধারণ দক্ষতায়। এরপর প্রথমার্ধের শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে নিজের দ্বিতীয় গোলটি করলেন থমাস মুলার।

৩-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে গোল পেতে জার্মানি আরও আক্রমণাত্মক হয়ে ওঠে। তবে, প্রতিপক্ষের ডিফেন্সের জোরালো প্রতিরোধ কয়েকবার আক্রমণ করলেও ফিরিয়ে দেয় জার্মান স্ট্রাইকারদের। অবশ্য, এর মধ্যেই ৭৮ মিনিটের মাথায় মুলার হ্যাটট্রিক গোলটি উদযাপন করেন।

খেলায় অসদাচরণের দায়ে ৩৭ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় পর্তুগিজ তারকা পেপেকে।

২০০৬ বিশ্বকাপ, ২০০৮ ও ২০১২ সালে ইউরো'তে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়েছিলো জার্মানি। এ জয়ের মধ্য দিয়ে সে ধারা অব্যাহত রাখলো তারা।

ইরান-নাইজেরিয়া

সোমবার দিনগত রাত ১টায় অনুষ্ঠিত হয় দুর্বল ইরান বনাম নাইজেরিয়ার মধ্যকার খেলাটি।

খেলায় দু’দলই ছিলো বেশ রক্ষণাত্মক। বিশেষ করে ইরান খেলার ৯০ মিনিটই রক্ষণাত্মক খেলে। তবে, নাইজেরিয়া প্রথমার্ধের শেষে ও দ্বিতীয়ার্ধের পুরোটা সময় আক্রমণের বারবারে চেষ্টা চালালেও ব্যর্থ হয়। অর্থাৎ পুরো ম্যাচে কোনো দলই প্রতিপক্ষের জালে একবারের জন্যও বল জড়াতে পারেনি।

ফলে, ইরান-নাইজেরিয়া ম্যাচের মধ্য দিয়ে ব্রাজিল বিশ্বকাপের প্রথম গোলশূন্য ড্র ম্যাচটি উপভোগ করে ফুটবল বিশ্ব।

তাছাড়া, ইরান জয় না পাওয়ায় এশিয়ার কোনো দলেরও জয় পাওয়া  হলো না এখন পর্যন্ত।

ঘানা-যুক্তরাষ্ট্র
বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৪টা শুরু হওয়া ঘানা ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচে শুরুতেই ছিল চমক। মাত্র ৩১ সেকেন্ডের মাথায় ঘানার জালে বল পাঠিয়ে প্রথম চমক দেখান যুক্তরাষ্ট্রের অধিনায়ক ক্লিন্ট ডাম্পসি।

ডাম্পসির এ গোল এবারের বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম গোল এবং বিশ্বকাপের ইতিহাসের পঞ্চম দ্রুততম।

যুক্তরাষ্ট্রের এক গোলের পর প্রথমার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যেই সীমাবদ্ধ ছিল আমেরিকা-আফ্রিকার লড়াই।

দ্বিতীয়ার্ধে একমাত্র গোলে এগিয়ে থাকা যুক্তরাষ্ট্র খেলতে নেমে রক্ষণাত্মক খেলার চেষ্টা করে। তবে অতীতের রেকর্ড ধরে রাখতে অর্থাৎ যুক্তরাষ্ট্রের কাছে হার না মানতে প্রতিপক্ষের গোলপোস্টে জাল জড়াতে বেশ ক’বার চেষ্টা চালান ঘানার খেলোয়াড়রা। কিন্তু কিছুতেই যেন গোলের দেখা পাচ্ছিলেন না।

শেষ পর্যন্ত ৮২ মিনিটের মাথায় আন্দ্রে আইয়ু গোল করে দলকে সমতায় ফেরান। আইয়ুর এ গোলে ঘানা শিবিরে স্বস্তির শ্বাস না ফেলতেই মাত্র চার মিনিটের মাথায় জন ব্রুকসের দুর্দান্ত এক গোলে ফের এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। শেষ মুহূর্তের এ গোল আর ফেরানোর সুযোগ পায়নি ঘানা। ফলে ম্যাচে ২-১ গোলে জয় পেয়ে মাঠ ছাড়ে যুক্তরাষ্ট্র।

এ জয়ের মধ্য দিয়ে ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে ঘানার কাছে ২-১ গোলে হারার যে দুঃখ ছিল তা মুছতে সমর্থ হলো ডাম্পসি-ব্রুকসদের দলটি।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, জুন ১৭, ২০১৪

মারা গেলো সোনাগাজী থেকে উদ্ধার হওয়া চিত্রা হরিণটি
সিলেটে ১১ হাজার পিস ইয়াবাসহ ট্রাকচালক আটক
ঈদ সামনে রেখে নগরীতে বেড়েছে মৌসুমি ভিক্ষুকের সংখ্যা
গুণগতমান উন্নয়ন ব্যতীত বোনাস শেয়ার ঘোষণা করা যাবে না
২ হাতের কব্জি ফেলে দিয়েও বাঁচতে চান বাজানদার


শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা