রক্ষণাত্মকভাবে খেলছে ইরান-নাইজেরিয়া

498 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
বিশ্বকাপের ২০তম আসরের পঞ্চম দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হয়েছে ইরান ও নাইজেরিয়া। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাত ১টায় ম্যাচটি শুরু হয়।

ঢাকা: বিশ্বকাপের ২০তম আসরের পঞ্চম দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হয়েছে ইরান ও নাইজেরিয়া। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাত ১টায় ম্যাচটি শুরু হয়েছে।

ম্যাচে রক্ষণাত্মকভাবে খেলছে ইরান ও নাইজেরিয়া। খেলায় ৩৫ মিনিট শেষে এখনও কোনো গোল আসেনি।

এশিয়ার সেরা ফুটবল দল হয়ে এবারের বিশ্বকাপে স্থান পায় ইরান। যদিও ২০১০ বিশ্বকাপে স্থান হয়নি ইরানের। আর ‘সুপার ঈগল’ খ্যাত নাইজেরিয়া ২০১০ সালের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়।

বিশ্বকাপে ইরানের অর্জন বলতে ১৯৭৮, ১৯৯৮ এবং ২০০৬ এর বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায়। তবে দলটির সেন্ট্রাল ডিফেন্সিভ জুটি বেশ মজবুত। কোচ কার্লোস কুইরোজ দলে ট্যাকটিক্যাল শৃঙ্খলা এনেছেন।

অন্যদিকে, ১৯৯৪ ও ১৯৯৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড এবং ২০০২ ও ২০১০ সালে প্রথম রাউন্ড পর্যন্ত নিজেদের টেনে নিতে সক্ষম হন নাইজেরিয়ান খেলোয়াড়রা। আক্রমণাত্মক ফুটবলের কারণে নাইজেরিয়ার ফুটবল দৃষ্টিনন্দন। আবার প্রয়োজনে দলটি দৃঢ়প্রতিজ্ঞ হতে পারে তারও নজির রয়েছে।
 
নাইজেরিয়া একাদশ:
ভিনসেন্ট এনিয়েমা (গোলরক্ষক ও অধিনায়ক), অ্যামব্রোস, মুসা, এমিনিকি, মিকেল, মোসেস, ওশানিওয়া, ওবোওবোনা, আজিজ, ওনাজি ও ওমেরো। ফুটবলের চির পরিচিত ৪-৩-২-১ ফরমেটে নিয়েই মাঠে নামছে তারা।

কোচ: স্টিফেন কোশি।

ইরান একাদশ:
হাঘিঘি (গোলরক্ষক), হেইদারি, হাজি সাফি, হোসেইনি, আমির হোসেইন, জাভেদ নিকোউমান (অধিনায়ক), আন্দ্রানিক, মনতাজেরি, রেজা, ডিজাঝাগ ও মেহেরদাদ। এ ম্যাচে ইরান খেলবে ৪-৪-১-১ ফরমেটে।

কোচ: কার্লোস কুইরোজ।

** ইরান-নাইজেরিয়া চূড়ান্ত একাদশ

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, জুন ১৭, ২০১৪

সাতপাকে বাঁধা পড়লেন সৌম্য সরকার
দেশের প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় হবে: নওফেল
একদিনে রাজধানীর সড়কে প্রাণ গেলো ৫ জনের 
‘পাস্তা লা ভিস্তা’ উৎসব শুরু পেনিনসুলায়
‘৫০ বছরেও এত উন্নয়ন হয়নি’


এলভিস প্রিসলির ছয় দশকের রেকর্ড ভাঙলেন জাস্টিন বিবার
‘রাধে’র লুকে চমকে দিলেন সালমান
রাজধানীর বিজয়নগর থেকে জামায়াতের ১৬ নেতাকর্মী আটক
কমলনগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
দিল্লিতে সংঘর্ষে নিহত বেড়ে ২৭, শান্তি বজায়ে মোদীর টুইট