মেসির গোল, ‘পেয়েছেন’ যেন ‘পাচ্ছেন’ হয়!

1720 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কত কথাই না বলা হয়! তিনি ক্লাবের ফুটবলার! তিনি কখনো জাতীয় দলের জার্সি গায়ে স্বরূপে ফিরতে পারবেন না! তিনি বার্সেলোনার হয়ে মাঠে যতটা উজ্জ্বল, তার চেয়ে বেশি অনুজ্জ্বল থাকেন আর্জেন্টিনার হয়ে খেলতে নামলে! জাতীয় দলে তিনি ‘শাপগ্রস্ত’ বলেও কটূক্তি করেছেন এবং করে চলেছেনও সমালোচকরা!
php glass

ঢাকা: কত কথাই না বলা হয়! তিনি ক্লাবের ফুটবলার! তিনি কখনো জাতীয় দলের জার্সি গায়ে স্বরূপে ফিরতে পারবেন না! তিনি বার্সেলোনার হয়ে মাঠে যতটা উজ্জ্বল, তার চেয়ে বেশি অনুজ্জ্বল থাকেন আর্জেন্টিনার হয়ে খেলতে নামলে! জাতীয় দলে তিনি ‘শাপগ্রস্ত’ বলেও কটূক্তি করেছেন এবং করে চলেছেনও সমালোচকরা!

কিন্তু বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে একটি মাত্র গোল তার গলার ওপর  থেকে এতোসব সমালোচনা-নিন্দার ধারালো তলোয়ারটি সরিয়ে নিতে শুরু করেছে এটা নিঃসন্দেহে বলা যায়!

লিওনেল মেসি জাতীয় দলের হয়ে গোল পেয়েছেন এটা যেমন তার ভক্তদের জন্য শুভ সংবাদ, তেমনি আনন্দ-উচ্ছ্বাস এমনকি বহু আরাধ্য সংবাদ আর্জেন্টিনার জন্য। ম্যারাডোনা-স্যাবেলাদের জন্য।

মেসি জাতীয় দলের হয়ে গোল পেয়েছেন। এখন এই ‘পেয়েছেন’টা যদি ‘পাচ্ছেন’ হতে থাকে তবে সেটা খোদ মেসির নিজের চেয়ে বেশি ‍আর কারও খুশি হওয়ার কথা নয়। কোনো অংশে কম উচ্ছ্বসিত হওয়ার কথা নয় তার ভক্তদেরও।

সমালোচকরা অনেক ‘কথা’র শূলে চড়ালেও ক্ষুদে জাদুকর সবসময়ই নীরব থেকেছেন, জবাব চাইলে বলে গেছেন, ‘মাঠেই জবাব দিতে চাই’!

২০০৬ সালে নিজের অভিষেক বিশ্বকাপে সার্বিয়া অ্যান্ড মন্টিনিগ্রোর বিপক্ষে ম্যাচে প্রথম গোলটি করেন মেসি। এরপর ২০১০ সালের বিশ্বকাপ মিলিয়ে মোট ৮ ম্যাচে আর কোনো গোলের দেখা পাননি বার্সেলোনার এ প্রাণভোমরা।

চারবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী মেসি রোববার সেই খরায় বৃষ্টি নামালেন, সান্ত্বনার বৃষ্টি, আরেকটু ‍আবদারি গলায় বললে ‘উচ্ছ্বাসের বৃষ্টি’।

শুধু গোলই নয়। বিশ্বকাপের প্রথম ম্যাচে ছন্দহীন আর্জেন্টিনায় মেসিকে আলাদাই চোখে পড়ছিল। ড্রিবলিংয়ে ড্রিবলিংয়ে নিজের আলাদা পরিচয় নিজেই দিচ্ছিলেন মেসি। ‍

তাছাড়া, দলের প্রথম যে আত্মঘাতী গোলটি এসেছে আর্জেন্টিনার পক্ষে, সেটিও ফুটবল জাদুকরের শটে থেকে।

একমাত্র গোল করার আগে ও পরে মেসি যে বেশ ক’বার ড্রিবলিং চমক দেখিয়েছেন সেটার নিশ্চয় সাক্ষী হয়ে গেছেন মারাকানার প্রায় পৌনে লাখ দর্শকের সঙ্গে সঙ্গে বিশ্বের ৩০০ কোটি ফুটবলপ্রেমী।

মেসি গোল ‘পেয়েছেন’, এখন তার ভক্তরা চাইবেন এই ‘পেয়েছেন’টা যেন ‘পাচ্ছেন’ হতে থাকে! তাহলে যে ফুটবলেরই জয় হবে।

বাংলাদেশ সময় সোমবার ভোর ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত রিওডি জেনেরিও’র মারাকানা স্টেডিয়ামে মেসি জাতীয় দলের হয়ে যে কাব্যগাঁথা লিখতে শুরু করেছেন সেটা উজ্জ্বল থেকে উজ্জ্বল গতিতে লেখা হতে থাকবে বলেই প্রত্যাশা তার ভক্তদের।

বাংলাদেশ সময়: ০৬৪৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৪

ছোটপর্দায় আজকের খেলা
শেষ দিনের মতো ট্রেনের টিকিট বিক্রি শুরু
অতি কর্ম ব্যস্তরাই ৪ জুন বাড়ি ফিরতে চান
ট্রেনের টিকিট প্রদানে ধীরগতি
মাঠেই দুয়োধ্বনি, তবু স্মিথের সেঞ্চুরি


টেকনাফে ১ লাখ পিস ইয়াবাসহ যুবক আটক
নাটোরে একসঙ্গে জন্ম নেয়া ৪ সন্তানের একজন মারা গেছে 
প্রভাব খাটিয়ে বাজারের নাম পরিবর্তন
বিরল সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
ছুটি ছাড়াই ১ মাস ধরে কর্মস্থলে নেই শিবগঞ্জের টিএসও