উরুগুয়ে-কোস্টারিকা ম্যাচে আনুষ্ঠানিক জিএল প্রযুক্তি

340 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ সময় রাত শনিবার দিনগত রাত ১টায় উরুগুয়ে বনাম কোস্টারিকা খেলায় এবারের বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে গোললাইন (জিএল) প্রযুক্তির ব্যাবহার করা হচ্ছে।

ঢাকা: বাংলাদেশ সময় শনিবার দিনগত রাত ১টায় উরুগুয়ে বনাম কোস্টারিকা খেলায় এবারের বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে গোললাইন (জিএল) প্রযুক্তির ব্যাবহার করা হচ্ছে।

এর আগে পরীক্ষামূলকভাবে এ বিশ্বকাপের খেলায় মারাকানা স্টেডিয়ামে এ গোললাইন (জিএল) প্রযুক্তি দেখা গেছে। তবে উরুগুয়ে বনাম কোস্টারিকা ম্যাচেই প্রথম এ প্রযুক্তি পূর্ণতা লাভ করছে।

জাপানে গত ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিলো গোললাইন বা জিএল প্রযুক্তি। এ প্রযুক্তি বেশ মনে ধরেছে ফিফার। আর তাই ব্রাজিল বিশ্বকাপের ১২টি মাঠেই এ প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করা হয়েছে।

তারও আগে কনফেডারেশন কাপেও গোল লাইন প্রযুক্তি ব্যবহার করা হয়।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ড-জার্মানি ম্যাচে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের শট গোল লাইন অতিক্রম করা সত্বেও গোল দেননি রেফারি।

তারপর থেকেই গোল লাইন প্রযুক্তি পাকাপাকিভাবে আনতে তৎপর হয় ফিফা। সব রকম বিতর্ক এড়াতে দুটি গোল পোস্টের পেছনে দু’জন অতিরিক্ত রেফারিও নিয়োগ করা হয়েছিলো। কিন্তু তাতেও এড়ানো যায়নি গোললাইন বিতর্ক। আর তাই প্রযুক্তির এ যুগে শুধুই প্রযুক্তির ওপর নির্ভরতা।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৪

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ