php glass

ফেভারিট উরুগুয়ের প্রতিপক্ষ কনকাকাফ পরাশক্তি

499 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন উরুগুয়ের সঙ্গে শনিবার ফোর্টালেজায় বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হচ্ছে কোস্টারিকা।

ঢাকা: দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন উরুগুয়ের সঙ্গে শনিবার ফোর্টালেজায় বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হচ্ছে কোস্টারিকা।

কনকাকাফ অঞ্চল থেকে উঠে আসা কোস্টারিকা গত বিশ্বকাপের সেমিফাইনালিস্ট উরুগুয়ের বিপক্ষে জয়ের প্রত্যাশা নিয়েই মাঠে নামবে। তবে উরুগুয়ে এবারো গত আসরের পুনরাবৃত্তি করতে পারে বলে ধারণা করছেন অনেকেই।

উরুগুয়ের কোচ অস্কার তারাবেজ দলের প্রাণ ভোমরা লুইস সুয়ারেজের মাঠে নামা নিয়ে রয়েছেন দারুন টেনশনে। হাঁটুর অস্ত্রোপচার করা সুয়ারেজ দলের সঙ্গে এখনও পুরোপুরি অনুশীলন করতে পারেন নি। কোস্টারিকার বিপক্ষে সুয়ারেজের ম্যাচে নামা নিয়ে শঙ্কা রয়েছে দলের মাঝে। লিভারপুলের হয়ে দারুণ একটি মৌসুম কাটানো সুয়ারেজ বাছাই পর্বে ১৬ ম্যাচে করেছেন ১১ গোল।

উরুগুয়ের গোল মেশিন সুয়ারেজকে দলে প্রথম ম্যাচে না পেলেও দলে রয়েছেন আরেক তারকা ফুটবলার এডিনসন কাভানি। কোস্টারিকার রক্ষণকে নিয়ে ছেলে খেলা করতে সক্ষম তিনি। কাভানিকে বলা হয় গ্রহের অন্যতম ভয়ঙ্কর সেন্টার ফরোয়ার্ড। বাছাই পর্বের ১৮ ম্যাচে ৬ গোল করা কাভানি থাকবেন দলকে তৃতীয় শিরোপা এনে দেয়ার দায়িত্বে।

এছাড়া ১৯৩০ ও ১৯৫০ সালের বিশ্বচ্যাম্পিয়ন লা সেলেস্তেদের হয়ে চমক দেখানোর অপেক্ষায় রয়েছেন দিয়েগো গোডিন এবং নিকোলাস গোদেরো।

তবে চাপহীন কোস্টারিকা চায় এই আসরে নিজেদের যোগ্যতার প্রমাণ দেখাতে। কনকাকাফ অঞ্চলের পরাশক্তিরা বাছাই পর্বের ১০ ম্যাচে গোল হজম করেছে মাত্র ৭টি।

দলে অভিজ্ঞতার অভাব নেই কোস্টারিকার। কঠিন গ্রুপে পড়েও তারা ভীত নন। লুইজ পিন্তোর শিষ্যদের মাঝে আলাদা করে চোখে পড়ে ক্যাম্পবেল, বারায়ান রুইজদের। বাছাইপর্বে তিন গোল করে ইতোমধ্যেই নিজেকে প্রমান করেছেন সেলসো বোর্হেস। উরুগুয়ের জন্য বিপদের কারণ হয়ে দেখা দিতে পারে তাহেদা ও বোলানোস।

গোল পোস্টে উরুগুয়ের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারেন কোস্টারিকার ইতিহাস সেরা গোলরক্ষক কেয়ালর নাভাজ।

৪-৪-২ ছকে স্বাচ্ছন্দ্যবোধ করা উরুগুয়ে কি ৫-৪-১ ছকে খেলা কোস্টারিকা বাধা পেরুতে পারবে?

বাংলাদেশ সময়: ১২৩০ ঘন্টা, ১৪ জুন ২০১৪

কিশোরগঞ্জে স্ত্রী হত্যার অভিযোগে স্বামী গ্রেফতার
সোনাইমুড়ীতে ১৪ জুয়াড়ি আটক
বাংলাদেশে কাজ করার অনেক জায়গা আছে: ফিফা সভাপতি
সৌদিতে বাসে আগুন ধরে ৩৫ ওমরাহযাত্রী নিহত
পাহাড়ে অশান্তি: সন্ত্রাসীদের বিরুদ্ধে বিশেষ বার্তা


সিরিয়ায় অভিযান ‘সীমিত’ করতে তুরস্কের প্রতি আহ্বান রাশিয়ার
দাগনভূঞায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু
দুর্গাপুরে কাওসার হত্যায় ছাত্রলীগের প্রতিবাদ
ঈশ্বরদীতে নদীতে নৌকা ডুবে কৃষকের মৃত্যু
কক্সবাজারে ছাত্রদলের ঘোষিত ইউনিট কমিটি বাতিল